Home /News /kolkata /
Monkeypox: বাড়ছে মাক্সিপক্স আতঙ্ক, নির্দেশিকা পুনর্বিবেচনা করতে জরুরি বৈঠক

Monkeypox: বাড়ছে মাক্সিপক্স আতঙ্ক, নির্দেশিকা পুনর্বিবেচনা করতে জরুরি বৈঠক

Monkeypox: সংক্রামিত ব্যক্তিদের জামাকাপড় এবং সুস্থ মানুষদের জামাকাপড় বা বিছানা একসঙ্গে না ধোয়ার পরামর্শ দিয়েছে মন্ত্রক।

  • Share this:

    #নয়াদিল্লি: মাঙ্কিপক্সের নির্দেশিকাগুলি পুনর্বিবেচনা করতে জরুরি বৈঠক। ভারতে এখন পর্যন্ত মাঙ্কিপক্সের নয়টি কেস সামনে এসেছে যার মধ্যে একজনের মৃত্যু হয়েছে। জরুরী চিকিৎসা ত্রাণ পরিচালক ডাঃ এল স্বস্তিচরণের সভাপতিত্বে অনুষ্ঠিত হবে এই বৈঠক৷ ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশন, ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বৈঠকে।

    করোনার মধ্যেই দেশে বাড়ছে মাঙ্কিপক্স সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক বুধবার এই রোগের সংক্রমণ এড়াতে কী করণীয় এবং কী করণীয় নয় তার একটি তালিকা প্রকাশ করেছে। নির্দেশিকায় বলা হয়েছে কারও যদি সংক্রামিত ব্যক্তির সঙ্গে দীর্ঘসময় বা বারবার যোগাযোগ হয়ে থাকে তবে তিনি ভাইরাসে আক্রান্ত হতে পারেন। হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা, সাবান ও জল দিয়ে হাত ধোয়া, মাস্ক দিয়ে মুখ ঢেকে রাখা এবং রোগীর কাছাকাছি থাকাকালীন ডিসপোজেবল গ্লাভস দিয়ে হাত ঢেকে রাখা এবং জীবাণুনাশক ব্যবহার করে চারপাশের পরিবেশকে জীবাণুমুক্ত করার নির্দেশও দিয়েছে মন্ত্রক।

    আরও পড়ুন: CID-র ক্ষমতা নেই, সিবিআই চাই! বিধায়কদের লক্ষ-লক্ষ টাকা উদ্ধারে হাই কোর্টে জোর সওয়াল

    আরও পড়ুন: ববির থেকে বাদ আবাসন-পরিবহণ! দায়িত্ব বাড়ল অরূপের, পার্থর দফতর বণ্টনে চমক

    সংক্রামিত ব্যক্তিদের সঙ্গে বিছানাপত্র, জামাকাপড়, তোয়ালে শেয়ার করতে বারণ করা হয়েছে। সংক্রামিত ব্যক্তিদের জামাকাপড় এবং সুস্থ মানুষদের জামাকাপড় বা বিছানা একসঙ্গে না ধোয়ার পরামর্শ দিয়েছে মন্ত্রক। দেহে রোগের লক্ষণ প্রকাশ পেলেই ভিড় জায়গা বা কোনও অনুষ্ঠান এড়িয়ে চলার পরামর্শও দেওয়া হয়েছে। পাশাপাশি মাঙ্কিপক্স নিয়ে নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর।

    Published by:Rachana Majumder
    First published:

    Tags: Monkey Pox In India, Monkeypox

    পরবর্তী খবর