কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Apr 03, 2017 10:26 AM IST
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Apr 03, 2017 10:26 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ সোমবারের  গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

আফগানিস্তান থেকে পর পর চার ক্ষেপণাস্ত্র আঘাত হানল পাকিস্তানে

মিসাইল হানার মুখে পাকিস্তান। রবিবার আফগানিস্তান থেকে পাকিস্তানের দিকে অন্তত চারটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে বলে খবর। সবক’টি ক্ষেপণাস্ত্রই পাকিস্তানের জঙ্গি অধ্যুষিত তথা উপজাতি-প্রধান রাজ্য উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশে আঘাত করেছে বলে জানা গিয়েছে।

টেররিজম না ট্যুরিজম, পথ বাছো কাশ্মীর: প্রধানমন্ত্রী

কাশ্মীরি যুবকদের ছোড়া যে পাথরের মোকাবিলায় গত কয়েক বছর ধরে লাগাতার নাস্তানাবুদ হচ্ছে দেশের নিরাপত্তা বাহিনী। উন্নয়নের বার্তা দিতে সেই পাথরকেই এ দিন পাল্টা অস্ত্র করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের দীর্ঘতম সুড়ঙ্গের উদ্বোধন করতে আজ জম্মু-কাশ্মীরে ঝটিকা সফরে এসেছিলেন প্রধানমন্ত্রী। উধমপুরে সেই অনুষ্ঠান মঞ্চে দাঁড়িয়ে মোদী বলেন, ‘‘এক দিকে বিপথে চালিত কিছু যুবক হাতে পাথর তুলে নিয়েছে। অন্য দিকে, কিছু কর্মঠ কাশ্মীরি যুবক সেই পাথর কেটেই সুড়ঙ্গ বানিয়ে রাজ্যকে এগিয়ে নিয়ে যাওয়ার রাস্তা তৈরি করছে।’’ সেই সঙ্গেই সন্ত্রাসবাদের বিরুদ্ধেও বার্তা দিয়েছেন তিনি। কাশ্মীরি যুবকদের উদ্দেশে এ দিন মোদী বলেন, ‘‘তোমাদের সামনে দু’টো রাস্তা খোলা রয়েছে। একটা সন্ত্রাসবাদের (টেররিজম), অন্যটা পর্যটনের (ট্যুরিজম)। গত চল্লিশ বছরে সন্ত্রাসবাদের জেরে শুধু রক্তপাত আর মৃত্যুই দেখেছে এই উপত্যকা। এই চল্লিশ বছরে পর্যটনের প্রসার হলে আজ কাশ্মীরের পায়ের তলায় থাকত গোটা দুনিয়া।’’ রবিবারের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, রাজ্যপাল এন এন ভোরা এবং কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ী।

মুলায়মের পর এ বার সরব শিবপাল, ফের মেঘ ঘনাচ্ছে সপা-য়

দলের সভাপতি পদ অখিলেশ যাদবের হাত থেকে ছিনিয়ে নিতে ফের মুষলপর্ব শুরু হল সমাজবাদী পার্টিতে। গত কাল অখিলেশের বিরুদ্ধে মুখ খুলেছিলেন বাবা মুলায়ম। আজ সপা-র ‘নেতাজি’র সঙ্গে সঙ্গে গলা মেলালেন তাঁর ভাই শিবপাল যাদব।

শ্রীকৃষ্ণকে ইভটিজার বলে ঘোর বিতর্কে প্রশান্ত ভূষণ

ঘোর বিতর্কে প্রাক্তন আপ নেতা তথা দিল্লির প্রখ্যাত আইনজীবী প্রশান্ত ভূষণ। শ্রীকৃষ্ণকে ‘ইভটিজার’ বললেন তিনি। উত্তরপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ‘অ্যান্টি-রোমিও স্কোয়াড’কে আক্রমণ করতে গিয়েই টুইটারে শ্রীকৃষ্ণ সম্পর্কে এই মন্তব্য প্রশান্ত ভূষণের। এই টুইটের প্রবল প্রতিক্রিয়া আসতে শুরু করেছে বিভিন্ন মহল থেকে। প্রশান্ত ভূষণের নামে এফআইআর হয়েছে বলেও খবর।

bartaman_big11

আইএস শক্তি বাড়াচ্ছে রাজ্যে, কেন্দ্রের উদ্বেগ

জঙ্গি সংগঠন আইএসের নেটওয়ার্ক রাজ্যে যেভাবে ছড়াচ্ছে, তাতে রীতিমতো উদ্বিগ্ন দিল্লি। কেন্দ্রীয় গোয়েন্দা দপ্তরের কাছে খবর আছে, আইএসের প্রতি সহানুভূতিশীল সদস্যের সংখ্যা হু হু করে বাড়ছে। সেই সঙ্গে রাজ্যে ডেরা বেঁধে আইএস তার জমি  আবার মজবুত করতে চাইছে। এখান থেকে সিরিয়ায় যোগাযোগ রাখছে আইএসের ভাবধারায় অনুপ্রাণিত তরুণরা। আইএসের এই ধরনের কার্যকলাপ নিয়ে রাজ্য কতটা সতর্ক এবং তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা এবার রাজ্যের কাছে জানতে চাইল কেন্দ্র। একইসঙ্গে এই জঙ্গি সংগঠনের কার্যকলাপের উপর রাশ টানতে ব্যবস্থা নিতেও বলা হয়েছে। কয়েকদিন আগেই সেই চিঠি এসে পৌঁছেছে রাজ্য পুলিশের কাছে। রাজ্য প্রশাসন যে আইএসের গতিবিধির উপর নজর রাখছে এবং প্রয়োজনীয় সমস্তরকম ব্যবস্থা নিচ্ছে, সেটাই দিল্লিকে জানানো হবে বলে জানা গিয়েছে। রাজ্যে আইএস জঙ্গিদের তৎপরতা প্রকাশ পায় মুসার গ্রেপ্তারের মধ্য দিয়ে। ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির (এনআইএ) হেপাজতে থাকা এই অভিযুক্তই গোয়েন্দাদের জানায়, জেলাজুড়ে নেটওয়ার্ক তৈরির কাজ করছে আইএস। যা শুনে গোয়েন্দারা বিস্মিত হন। এ রাজ্যকে ভিত্তি করে পূর্ব ভারতের বিভিন্ন জায়গায় শক্তি বাড়াচ্ছে এই জঙ্গি সংগঠন। এরপর এনআইএ-এর তরফে একটি রিপোর্ট পাঠানো হয় দিল্লির স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে।

ময়দানে ফিরেই মমতার সুরে মোদিকে তোপ অভিষেকের

দুর্ঘটনায় জখম হওয়ার পর রাজনৈতিক ময়দানে নেমেই মমতার সুরে সিবিআই এবং মোদি সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন তৃণমূলের ‘রাজপুত্র’ অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে দলের একাধিক নেতার বিরুদ্ধে যখন সিবিআইয়ের খাঁড়া ঝুলছে। তার সঙ্গে রয়েছে মোদি সরকারের বিভিন্ন ধরনের চাপ। তার যোগ্য জবাব দিতে রবিবার বিকালে ডায়মন্ডহারবার এসডিও ময়দানে জনসভায় কেন্দ্রকে সর্বাত্মক আক্রমণ করেন তিনি। জানিয়ে দিলেন, সিবিআইয়ের ভয় পায় না তৃণমূল। তা দেখিয়ে মমতার সরকারকে মোদির চাটুকারিতা করানো যাবে না। মমতা ব঩ন্দ্যোপাধ্যায়ের সরকার যা যা প্রতিশ্রুতি দিয়েছিল, তা পূরণ করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যা বলেছেন, তার একাংশ করতে পারেননি। একই মঞ্চ থেকে এদিন দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের সুদক্ষ নেতৃত্বে অর্থনৈতিকসহ বিভিন্ন ক্ষেত্রে তৃণমূল দল একজোট হয়ে রাজ্যকে যে উচ্চতায় পৌঁছে দিয়েছে, অভিষেকের মাধ্যমে তাকে আরও ছড়িয়ে দিতে হবে।

ভয়ংকর সংক্রমণে গুরুতর অসুস্থ ৬, বন্ধ হল পিজি’র চোখের অপারেশন থিয়েটার

রোগ সারাতে মানুষ হাসপাতালে যান। কিন্তু, হাসপাতালই যখন হয়ে ওঠে রোগের আঁতুড়ঘর? ঠিক এমনটাই ঘটেছে রাজ্যের এক নম্বর সুপার স্পেশালিটি হাসপাতাল পিজিতে। অপারেশন থিয়েটারে মারাত্মক সংক্রমণ হওয়ায় এখানে বন্ধ হয়ে গিয়েছে চক্ষু বিভাগের ওটি। পিজি’র চক্ষু বিভাগে তিনতলার এই ওটিতে বর্তমানে সমস্ত অপারেশন বন্ধ। শুধু তাই নয়, ছানি অপারেশন করাতে এখানে ভরতি হওয়া অন্তত ছ’জন রোগীর চোখ এই সংক্রমণের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে পিজি হাসপাতালের এক পদস্থ সূত্র জানিয়েছে। এর মধ্যে দু’জনের চোখের অবস্থা খুব খারাপ বলে জানা গিয়েছে। পিজি সূত্রের খবর, পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ায় ওই ছ’জনের মধ্যে তিনজনকে ইতিমধ্যে এনআরএস মেডিকেল কলেজ হাসপাতালের চোখের বিভাগে রেফার করা হয়েছে। বাকি তিনজনকে রেফার করা হয়েছে রিজিওনাল ইনস্টিটিউট অব অবথ্যালমোলজিতে (আরআইও)।

জিএসটি’র আওতার বাইরে থাকতে চলেছে শিক্ষা ও স্বাস্থ্য, ইঙ্গিত কেন্দ্রের

জিএসটি চালুর পরও শিক্ষা, স্বাস্থ্য ও তীর্থযাত্রা পরিষেবা করের আওতার বাইরে থাকতে চলেছে। কারণ এই নয়া কর ব্যবস্থা চালুর প্রথম বছরেই বড় কোনও ধাক্কা দেওয়ার বিরুদ্ধে কেন্দ্র। তেমনটাই ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় শুল্ক সচিব হাসমুখ আধিয়া। আধিয়া জানান, যেসব পরিষেবা বর্তমানে করের আওতার বাইরে রয়েছে, সেগুলিকে যাতে ছোঁয়া না হয়, সেজন্য জিএসটি কাউন্সিলের কাছে জোরালো সওয়াল করবে কেন্দ্র। পাশাপাশি পরিবহণের মতো যেসব পরিষেবা বর্তমানে কিছু বিশেষ ছাড় পায়, তা বজায় রাখার জন্যও সওয়াল করা হবে। জিএসটি কাউন্সিলের নেতৃত্বে রয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। সেখানে থাকছেন সব রাজ্যের প্রতিনিধিও। আগামী ১ জুলাই থেকে জিএসটি চালু করে দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তার আগে আগামী ১৮-১৯ মে শ্রীনগরে বসছে জিএসটি কাউন্সিলের বৈঠক। জিএসটি চালুর পর বিভিন্ন পণ্য ও পরিষেবার উপর কোন হারে কর চাপবে, তা নির্ধারিত হওয়ার কথা শ্রীনগরের ওই বৈঠকে। আধিয়া বলেন, জিএসটি চালুর প্রথম বছরে যাতে কোনও ধাক্কা না লাগে, সেই চেষ্টা করা হচ্ছে।

ei samay

জঙ্গলমহলে স্নেহের পরশ হাস্যমুখ দিদির

প্রচণ্ড গরমে স্কুলের ছাত্রছাত্রীদের যখন হাঁসফাঁস অবস্থা তখন ক্লাসে ক্লাসে চালিয়ে দেওয়া হচ্ছে পাখআ ৷ যার পোশাকি নাম ‘স্নেহের পরশ’ ৷ এতদিন বান্দোয়ান কিংবা গোপীবল্লভপুরের ওই পড়ুয়ারা সন্ধ্যা নামতেই জ্বালিয়ে নিত হ্যারিকেন ৷ এ বার আসছে নতুন প্রকল্প ‘আশীর্বাদ’ ৷

বঙ্গে পদ্ন ফোটাতে মডেল যোগী-রাজ্য

উত্তরপ্রদেশের ভোটপর্ব তখন তুঙ্গে ৷ এক প্রচার সভায় আচমকা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জনতার উদ্দেশে বললেন, ‘ওড়িশার ভাই-বোনেদের অনেক শুভেচ্ছা ৷’ গোড়ায় অনেকেই ভেবেছিলেন উত্তরপ্রদেশের পরিবর্তে প্রধানমন্ত্রী ভুল করে ওডিশা বলে ফেলেছেন ৷

পঞ্চায়েতেও বিজেপিই শক্র, বার্তা অভিষেকের

একদিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‘ায় বিজেপি বিরোধিতার সুর বেঁধে দিয়েছিলেন ৷ রবিবার সেই পথেই গেরুয়া শিবিরের বিরুদ্ধে আক্রমণের সপর চড়ালেন অভিষেক বন্দ্যোপাধ্যায় ৷ পথদুর্ঘটনায় গুরুতর আহত হওয়ার প্রায় সাড়ে চার মাস পর এই প্রথম প্রকাশ্য জনসভার মঞ্চে এলেন তিনি ৷

ইচ্ছে থাকলে রাস্তা হয়

রাজ্যের বিভিন্ন ক্ষেত্রে সরকারি-বেসরকারি প্রকল্প রূপায়ণ এবং উন্নয়নের কাজে প্রধান বাধা হয়ে দাঁড়াচ্ছে জমি ৷ অথচ খাস কলকাতায় বাগুইআটি থেকে রাজারহাট চৌমাথা, অত্যন্ত গুরুত্বপূর্ণ ৭ কিলোমিটার ঘিঞ্জি রাস্তা দুই থেকে চার লেন হয়ে গেল এক বছরের মধ্যেই ৷

First published: 10:26:29 AM Apr 03, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर