সব তৈরি, আর কয়েকদিনের মধ্যেই ফুলবাগান অবধি চলবে মেট্রো, দাবি মেট্রোরেল কর্তাদের

সব তৈরি, আর কয়েকদিনের মধ্যেই ফুলবাগান অবধি চলবে মেট্রো, দাবি মেট্রোরেল কর্তাদের

তিন মাসের মধ্যে মেট্রো চলবে ফুলবাগান মেট্রো স্টেশন অবধি। চলতি মাসেই হওয়ার কথা কমিশনার অফ রেলওয়ে সেফটির পরিদর্শন     

  • Share this:

#কলকাতা: সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম অবধি মেট্রো পরিষেবা চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে গিয়েছে। কিন্তু এই পথে কতটা লাভজনক হবে যাত্রী পরিষেবা তা নিয়ে প্রথম থেকেই প্রশ্ন ছিল। তাই খুব শীঘ্রই ফুলবাগান অবধি মেট্রো চালিয়ে ক্ষতির ভার কমানোর চেষ্টা করছেন মেট্রো রেলের আধিকারিকরা।

এই রুটে মেট্রো চালানোর বিষয়ে ভীষণ রকম আশাবাদী মেট্রো রেলের আধিকারিকরা।  তাই ক্ষতির হাত থেকে বাঁচার ব্য়াক আপ প্য়ানও তৈরি করছেন তাঁরা৷ তাই আগামী মাস থেকেই  ফুলবাগান মেট্রো চালু করার কথা ভাবনা-চিন্তা করা হচ্ছে৷

ফুলবাগান স্টেশনে এখন তৎপরতা চোখে পড়ার মতন। সল্টলেক স্টেডিয়াম থেকে মেট্রো ছাড়ার পরেই ফুলবাগানে মাটির তলায় প্রবেশ করবে। এই অংশে সিগন্যালিং ব্যবস্থার পরীক্ষা চলছে প্রতি মুহূর্তে।

এছাড়া স্বয়ংক্রিয় বাকি সমস্ত পরীক্ষার কাজ শেষ বলে সংস্থা সূত্রে খবর। সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম অবধি মেট্রো চালিয়ে ইতিমধ্যেই ট্রেনিং সেরে ফেলেছেন চালকেরা। তাই সুড়ঙ্গ পথে আর নতুন করে সেই পরীক্ষা করতে হবে না।

অন্যদিকে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান অবধি মেট্রো চালালে, ট্রেনের অভিমুখ বদলের জায়গা প্রস্তুত করতে হবে।ফুলবাগান স্টেশন ছেড়ে শিয়ালদহ স্টেশনের দিকে এগনোর পথেই তৈরি করা হয়েছে ক্রস ওভার। সেই ক্রসওভারে সিগন্যাল, পয়েন্ট এবং প্যানেল সংক্রান্ত সমস্ত কাজ শেষ করা হয়েছে। মেট্রো চালিয়ে পরীক্ষা অবধি সেরে ফেলা হয়েছে। ফলে ট্রেন ঘুরিয়ে নিয়ে আসতে কোনও অসুবিধা হচ্ছে না।

এই পরীক্ষা সফল হওয়ায় মুখের হাসি চওড়া হয়েছে মেট্রোরেল  আধিকারিকদের। স্টেশনের বাকি কাজ হয়ে গিয়েছে।এদিন ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্প পরিদর্শনে গিয়েছিলেন মেট্রোরেলের জেনারেল ম্যানেজার মনোজ যোশী। তিনি জানাচ্ছেন আগামী তিন মাসের মধ্যেই ফুলবাগান অবধি মেট্রো চালু করে দেওয়া সম্ভব।

চলতি মাসের ১৫ তারিখের মধ্যেই কমিশনার অফ রেলওয়ে সেফটি পরিদর্শনে আসবেন এখানে। তাঁর দেওয়া রিপোর্টের পরেই জানা যাবে কবে থেকে চালু হবে ফুলবাগান অবধি যাত্রী পরিষেবা। দ্রূত পরিষেবা চালু করতে চাইছেন মেট্রোরেলের আধিকারিকরাও ৷ তার ফলে ক্ষতির বহর কমে কিছুটা হলেও লাভের মুখ দেখবে মেট্রো।

Abir Ghosal

First published: February 5, 2020, 4:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर