Mamata Banerjee: জয়ললিতার রাজ্যের দেওয়ালে মমতা ! তাঁর মধ্যেই 'আম্মা'কে খুঁজছে তামিলনাড়ু

তামিলনাড়ুর মানুষের কাছে 'আম্মা' একটি এমন শব্দ যার সঙ্গে জড়িয়ে আছে আবেগ, ভালোবাসা। জয়ললিতাকেও 'আম্মা' বলেই ডাকতেন গোটা তামিলনাড়ুর মানুষ।

তামিলনাড়ুর মানুষের কাছে 'আম্মা' একটি এমন শব্দ যার সঙ্গে জড়িয়ে আছে আবেগ, ভালোবাসা। জয়ললিতাকেও 'আম্মা' বলেই ডাকতেন গোটা তামিলনাড়ুর মানুষ।

  • Share this:

#কলকাতা: এবার দক্ষিণ ভারতের দেওয়ালে মমতা বন্দ্যোপাধ্যায়। এবছর ২১ শে জুলাই নিয়ে নতুন পরিকল্পনা রয়েছে তৃণমূলের। ভার্চুয়ালি গোটা দেশের কাছে তুলে ধরা হবে মমতার কথা। জায়েন্ট স্ক্রিনে দেখানো হবে বক্তৃতা। আর সেই প্রস্তুতি চলছে জোর কদমে। তারই মাঝে তামিলনাড়ুর দেওয়ালে মমতার ছবি নজর কাড়ল। সেই সঙ্গে লেখা 'মমতা আম্মা'। তামিল ভাষাতেই ২১ শে জুলাইয়ের প্রচার করা হয়েছে। এই ছবি সামনে আসতেই ছড়িয়ে পড়ে সোশ্যাল মাধ্যমে।

তামিলনাড়ুর মানুষের কাছে 'আম্মা' একটি এমন শব্দ যার সঙ্গে জড়িয়ে আছে আবেগ, ভালোবাসা। জয়ললিতাকেও 'আম্মা' বলেই ডাকতেন গোটা তামিলনাড়ুর মানুষ। রাজনীতিতেও এক 'আম্মা' উচ্চারণেই বদলে যেত সব ছক। তবে জয়ললিতার মৃত্যুর পর অনেক কিছুই বদলে গিয়েছে। তাঁর দলকেও ক্ষমতা ছাড়তে হয়েছে। কিন্তু জয়ললিতার পর তামিলনাড়ুর মানুষ মমতার মধ্যেই খুঁজে পেলেন তাঁদের আম্মাকে।

২০২১ বিধানসভা নির্বাচনের আগেই মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে 'মা ক্যান্টিন' চালু করেছেন। এই ক্যান্টিনে মাত্র ৫ টাকায় খাবার পাওয়া যাবে। সে সময় বলা হয়েছিল, জয়ললিতার 'আম্মা ক্যান্টিন' থেকেই মমতা এই ভাবনা নিয়েছেন। তুলনা টানা হয়েছিল তাঁদের মধ্যে। সমালোচনাও হয়েছিল। কিন্তু ভোটে জেতার পর গোটা চিত্রই বদলে যায়। তামিলনাড়ুর মানুষ মমতার মধ্যেই খুঁজছেন তাঁদের আম্মাকে।

তবে তামিলনাড়ুর রাজনীতিতে টিএমসি কিন্তু পরিচিত নাম। কংগ্রেস নেতা জিকে মুপানা কংগ্রেস ছেড়ে তামিল মানিলা কংগ্রেস গড়েছিলেন। সেই দলকেও টিএমসি বলা হয়। যদিও এর সঙ্গে তৃণমূলের কোনও যোগ নেই। তবে মমতা যে তাঁর দলকে গোটা দেশের কাছে তুলে ধরতে চান, তার প্রমাণ কাজেও মিলছে। এবং ২১শে জুলাইকে জাতীয়স্তরে নিয়ে যাওয়ার চিন্তা রয়েছে। সেই ভাবনা অনুযায়ী কাজও হচ্ছে। রাজ্যের বাইরেও দিদি বলতে এক ডাকে সকলে মমতাকে চেনেন। তবে এবার থেকে তিনিও 'আম্মা' । তামিলনাড়ুর 'আম্মা'। এই ডাকের সঙ্গেই জড়িয়ে যাচ্ছে আবেগ। বদলে যাচ্ছে রাজনীতির ছক।

Kamalika Sengupta 

Published by:Piya Banerjee
First published: