Mamata Banerjee Party Meeting: ভার্চুয়াল বৈঠকেই দলকে নির্দেশ মমতার, যুব নেতার নতুন 'অভিষেক' নিয়ে তুঙ্গে জল্পনা

কালকের 'মেগা' বৈঠকে কী হতে চলেছে?

Mamata Banerjee Party Meeting: শনিবার মমতা বন্দ্যোপাধ্যায় আগে ওয়ার্কিং কমিটির মিটিং সারবেন। তারপর অন্যান্য সদস্যদের সঙ্গে মিটিং করবেন।

  • Share this:

    কলকাতা: বঙ্গ ভোটে নিজে এককভাবে হারলেও রাজ্যে তৃণমূলকে বিপুলভাবে জিতিয়ে এনেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আর তারপর পুরো দলীয় সংগঠনের নেতাদের নিয়ে শনিবার, ৫ জুনই প্রথম বৈঠকে চলেছেন তৃণমূল নেত্রী। আর সেই বৈঠকের দিকেই আপাতত তাকিয়ে আছেন রাজনীতির কুশীলবরা। প্রথমত, বাংলায় ভোটে জেতার পর গোটা দেশে নরেন্দ্র মোদির (Narendra Modi) বিপক্ষ মুখ হিসেবে জোরালভাবে উঠে এসেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম। একইসঙ্গে বাংলার ভোটে 'ভাইপো' অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) নজিরবিহীন আক্রমণের পরও তৃণমূল যুব সভাপতির সাফল্য তাঁকে দলে আলাদা মাত্রা দিয়েছে। সেই সমস্ত কিছুর প্রতিফলন উঠে আসতে পারে শনিবারের বৈঠকে। সূত্রের খবর, কাল বৈঠকে তৃণমূলের এক যুবনেতার সর্বভারতীয় অভিষেক হতে পারে। তবে, তিনি কে, তা এখনই খোলসা করতে চাইছেন না তৃণমূল নেতৃত্ব। তবে, শনিবার মমতা বন্দ্যোপাধ্যায় আগে ওয়ার্কিং কমিটির মিটিং সারবেন। তারপর অন্যান্য সদস্যদের সঙ্গে মিটিং করবেন। যদিও এদিন রাতে তৃণমূলের বৈঠক নিয়ে সিদ্ধান্ত বদল হয়েছে। প্রথমে সরাসরি বৈঠক করার কথা থাকলেও জেলার সভাপতি, বিধায়ক, সাংসদদের কালকের বৈঠকে ভার্চুয়ালি যোগ দিতে বলা হয়েছে। কলকাতা ও তার আশেপাশে জেলাগুলোর প্রতিনিধিরা যোগ দেবেন তৃণমূল ভবনে সশরীরে। তবে ওয়ার্কিং কমিটির বৈঠক হবে ভবনে। করোনার কথা মাথায় রেখে সিদ্ধান্ত বদল বলে তৃণমূল সূত্রে খবর।

    ফল প্রকাশের পর একমাস পেরিয়েছে। এরই মধ্যে 'ঘর ওয়াপসির' বার্তা দিয়েছেন সোনালি গুহ, সরলা মুর্মু, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় সহ একাধিক তৃণমূল ত্যাগী নেতা-নেত্রী। এমনকী তৃণমূল সূত্রে খবর, ৮ BJP বিধায়ক ও ৩ বিজেপি সাংসদ তৃণমূলে নাম লেখানোর অপেক্ষায় আছেন। সবচেয়ে তাৎপর্যপূর্ণ, মুকুল রায়কে নিয়ে ইতিমধ্যেই জল্পনা ছড়িয়েছে। মুকুলের স্ত্রী'কে দেখতে অভিষেকের হাসপাতাল যাত্রা ও মুকুল পুত্রের অভিষেক 'প্রীতি' আলাদা মাত্রা যোগ করেছে রাজ্য রাজনীতিতে।

    তাৎপর্যপূর্ণ ভাবে, কাল তৃণমূলের বৈঠকে থাকবেন ভোট কুশলী প্রশান্ত কিশোর।জানা গিয়েছে, ভোটে অভাবনীয় ফলের পর প্রশান্ত কিশোরের সংস্থা আইপ্যাক ফের আগামী সপ্তাহ থেকেই তৃণমূলের হয়ে প্রচারে নামছে। সেক্ষেত্রে মমতাকে সর্বভারতীয় স্তরে তুলে ধরাই প্রশান্তের পরবর্তী লক্ষ্য বলে ধারনা রাজনৈতিক মহলের।

    অপরদিকে, বিধানসভা নির্বাচনের আগে তৃণমূল ছেড়ে নেতা-কর্মীদের বিজেপিতে যোগদান ছিল রোজকার ব্যাপার। কিন্তু ভোটের ফল প্রকাশ পাওয়ার পর থেকেই পুরনো দলেই ফিরতে চান অধিকাংশ নেতারা। সেই তালিকায় রাজীব বন্দ্যোপাধ্যায়, মুকুল পুত্র শুভ্রাংশু রায়, সব্যসাচী দত্তের মতো নেতাদের নিয়েও জল্পনা ছড়িয়েছে। এই পরিস্থিতিতে তৃণমূল নেত্রী দলে ফিরতে চাওয়া নেতাদের নিয়ে কী সিদ্ধান্ত নেন, সেটাই এখন দেখার।

    যদিও গত ২ মে, ভোটের ফল প্রকাশের দিনই পুরনো নেতাদের দলে ফিরিয়ে নেওয়ার বিষয়ে তৃণমূল নেত্রীকে প্রশ্ন করা হলে তিনি জবাব দিয়েছিলেন, 'আসতে চাইলে আসবে। ওয়েলকাম তাঁদের।' আর নেত্রীর সেই বার্তা নিয়েই আশায় দিন গুণছেন বহু প্রাক্তন তৃণমূল নেতা।

    Published by:Suman Biswas
    First published: