• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • MAMATA BANERJEE GET PRAISED FROM INTERNATIONAL REPRESENTATIVES FOR HER DUARE SARKAR INITIATIVE AKD

দুয়ারে সরকার ভালো কর্মসূচি, ভোটের জন্য করা নয়, বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজস্ব চিত্র।

গত বছরের পয়লা ডিসেম্বর থেকে রাজ্য সরকার দুয়ারে সরকার প্রকল্প শুরু করে। রাজ্যের মোট ১২ টি প্রকল্প দুয়ারে সরকারের মাধ্যমে রাজ্যবাসীর কাছে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যেই এই প্রকল্প নেওয়া হয়।

  • Share this:

#কলকাতা: আন্তর্জাতিক প্রতিনিধিদের সামনে দুয়ারে সরকার, পাড়ায় সমাধান প্রকল্পের সাফল্য তুলে ধরলে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। বুধবার নবান্নে এই প্রকল্পের নামে দুটি পুস্তিকাও প্রকাশিত হল। আলোচনায় উপস্থিত থেকে প্রকল্পগুলির ভূয়সী প্রশংসা বিশ্বব্যাংকের তরফে ভারতের প্রতিনিধি জুনিয়র কামাল আহমেদ।

করোনা পরিস্থিতির সময়ও রাজ্যের ৯৫ শতাংশ মানুষ অন্তত একটি করে সুবিধে পেয়েছে, এই ত বিশ্বব্যাংকের এ দেশের প্রতিনিধি। এই দুই প্রকল্পের ভূয়সী প্রশংসা করেন নবান্নে উপস্থিত বিভিন্ন রাষ্ট্রদূতরাও। এ দিনের আলোচনা সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "দুয়ারে সরকার প্রকল্পটা ভালো। নির্বাচনের জন্য এটা করা নয়। অনেকেই আমাকে এটা প্রশ্ন করছে।"

গত বছরের পয়লা ডিসেম্বর থেকে রাজ্য সরকার দুয়ারে সরকার প্রকল্প  শুরু করে। রাজ্যের মোট ১২ টি প্রকল্প দুয়ারে সরকারের মাধ্যমে রাজ্যবাসীর কাছে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যেই এই প্রকল্প নেওয়া হয়। ইতিমধ্যেই চার দফা হয়েছে দুয়ারে সরকার প্রকল্পের কাজ। তবে সেক্ষেত্রে রাজ্যবাসীর কাছে আরও কাছে নিয়ে যাওয়ার জন্য পঞ্চম দফার দুয়ারে সরকারের প্রকল্পের কাজ হবে।২৭ শে জানুয়ারি অর্থাৎ বুধবার থেকে ৮ই ফেব্রুয়ারি পর্যন্ত পঞ্চম দফায় করা হবে দুয়ারে সরকার,পাড়ায় সমাধান প্রকল্পের কাজ।

এ দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন " দুয়ারে সরকারের মাধ্যমে রাজ্যের আড়াই কোটি মানুষ এসেছে ক্যাম্পে।" সে ক্ষেত্রে রাজ্যে নির্বাচন ঘোষণা হলেও এই প্রকল্প গুলির কাজ কার্যকারিতার ক্ষেত্রে চলবে এ বিষয়ে স্পষ্ট করে দিয়েছেন মুখ্যমন্ত্রী। দুয়ারে সরকার এর মাধ্যমে স্বাস্থ্য সাথী কার্ড ও বহু মানুষ পেয়েছে। এ বিষয়ে বলতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন "১০ কোটির মধ্যে ১০ কোটি মানুষই স্বাস্থ্য সাথী কার্ড এর  সুবিধা পাবে। স্বাস্থ্যসাথী আছে কাউকে চিকিৎসার জন্য রাস্তাতে কাঁদতে হবে না।"

যদিও এদিন মুখ্যমন্ত্রী জানিয়ে দেন মুখ্যসচিব নির্দেশ দিয়েছে কোনভাবেই কোন হাসপাতাল নার্সিং হোম স্বাস্থ্য সাথী কার্ড ফেরাতে পারবে না।

বুধবারের নবান্ন সভা ঘর থেকে মুখ্যমন্ত্রী আরও বলেন " কন্যাশ্রীর জন্য ছাত্রীদের ড্রপ-আউট অনেকটাই কমে গিয়েছে।১০০ দিনের কাজে রাজ্য আবার প্রথম হয়েছে। অনেকেই অনেক কিছু বলে বাংলা সম্পর্কে। তারা বাস্তবটা জানে না।"

শহরের নিরাপত্তা প্রসঙ্গ এদিন তুলে ধরেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন " কলকাতা চার বছর ধরে নিরাপদ শহর। আমরা ইতিমধ্যেই ৫০০টি বৈঠক করেছি। আমরা সবার কাছে গেছি। এই সরকার প্রথম জেলায় গিয়েছে, জেলাকে আসতে হয়নি এখানে।"

দুয়ারে সরকার ও পাড়ায় সমাধান প্রকল্পকে কার্যকরী করার জন্য এদিন সরকারি অফিসারদের প্রশংসা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মুখ্যমন্ত্রী আলোচনা সভা শেষে বলেন "যে সরকার ভালো কাজ করে সে চিরস্থায়ী থাকে।"

-সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Arka Deb
First published: