হোম /খবর /কলকাতা /
মাত্র ১ কিমি দূরত্বেই দু’জনের দুই কর্মসূচি,মধ্য কলকাতার আজ দখল নেবেন মমতা-অভিষেক

Mamata-Abhishek: মাত্র ১ কিলোমিটার দূরত্বেই দু’জনের দুই কর্মসূচি, মধ্য কলকাতার আজ দখল নেবেন মমতা ও অভিষেক

মধ্য কলকাতার আজ দখল নেবেন মমতা ও অভিষেক

মধ্য কলকাতার আজ দখল নেবেন মমতা ও অভিষেক

আজ এক নয়া রাজনৈতিক সমাবেশ দেখতে চলেছে কলকাতা। একই দিনে প্রায় কাছাকাছি জায়গায় মমতা বন্দ্যোপাধ্যায়ের ধর্না আর অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সমাবেশ।

  • Share this:

সোমরাজ বন্দ্যোপাধ্যায়, কলকাতা: আজ, বুধবার শহর কলকাতা এক অন্য রাজনীতি দেখতে চলেছে। তার কারণ সাম্প্রতিক সময় একই দিনে কলকাতায় আলাদা দুটি কর্মসূচিতে থাকছেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়, এমন দৃষ্টান্ত সাম্প্রতিক অতীতে দেখা যায়নি।

দুপুরে রেড রোডে আম্বেদকর মূর্তির সামনে দু’দিনের ধর্না শুরু করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তার থেকে কিছুটা দূরে শহিদ মিনার ময়দানে ছাত্র যুব সমাবেশ করবেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। দূরত্ব বলছে দুটি কর্মসূচির দূরত্ব এক কিলোমিটারের সামান্য বেশি। মমতার ধর্নায় যেমন নেতা-মন্ত্রী মিলে ভিআইপিদের ভিড় হবে, অন্যদিকে অভিষেকের সভায় ভিড় জমাবেন তৃণমূলের ছাত্র যুবরা। দলের এক এবং দুই নম্বর রাজনৈতিক ব্যক্তিত্ব একই দিনে কলকাতায় দুটি আলাদা কর্মসূচিতে থাকছেন, এমন দৃষ্টান্ত সাম্প্রতিক অতীতে দেখা যায়নি।

আরও পড়ুন-রাশিফল ২৯ মার্চ; দেখে নিন কেমন যাবে আজকের দিন

মমতার ধর্না শুরু হওয়ার কথা বেলা ১২টায়। অন্যদিকে অভিষেকের সভা শুরু হওয়ার কথা দুপুরে ১টায়। তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় অবশ্য ভাষণ দেওয়া শুরু করবেন দুপুর দু’টো থেকে। রাজ্যে নিয়োগ দুর্নীতির তদন্তে বিরোধীরা শাসক দলকে টানা আক্রমণ করে যাচ্ছেন। তার মোকাবিলাতেই বাম জামানার নিয়োগ-দূর্নীতি টেনে আনছে তৃণমূল। আবার রাজ্যের বকেয়া টাকা আটকে রাখা নিয়ে দীর্ঘদিন ধরে দাবি জানিয়েও দিল্লির কাছ থেকে সেভাবে আশার খবর আদায় করতে পারিনি রাজ্য। ফলে চাপে রয়েছেন নবান্নের আধিকারিকরাও। এই আবহে মমতা এবং অভিষেকের আলাদা আলাদা কর্মসূচিকে ঘিরে রাজনৈতিক মহলে বাড়ছে উত্তাপ। মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর কর্মসূচি ঘোষণার সময় জানিয়েছিলেন, কেন্দ্রের থেকে বরাদ্দ এবং বকেয়া অর্থ না পাওয়ার দাবিতেই এই ধর্না। এবং তিনি মুখ্যমন্ত্রী হিসেবেই ধর্নায় বসবেন।

আরও পড়ুন- রেড রোডে মমতা- শহিদ মিনার ময়দানে অভিষেক, বুধবার শহর জুড়ে ঠাসা কর্মসূচি

অন্যদিকে অভিষেক যে সবার ডাক দিয়েছেন তার মূল উদ্দেশ্য দলের ভাবমূর্তি ফেরানো বলেই অনুমান করছে দলেরই একাংশ। মনে করা হচ্ছে, এই সমাবেশ থেকে ছাত্র যুবদের বেশ কিছু গুরুত্বপূর্ণ বার্তা দিতে পারেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে এদিন কর্মসূচি রয়েছে বিজেপিরও। তবে এটা ঠিক যে বুধবারের কলকাতায় বেশি আগ্রহ থাকবে মধ্য কলকাতা নিয়েই। যদিও শহিদ মিনারে যাওয়া বা আসার পথে মমতা বন্দ্যোপাধ্যায়ের ধর্না মঞ্চে অভিষেক বন্দ্যোপাধ্যায় যান কী না, সেদিকেও আগ্রহ রয়েছে রাজনৈতিক মহলের।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Abhishek Banerjee, Mamata Banerjee