corona virus btn
corona virus btn
Loading

ঘরে বসেই এবার ল্যাবরেটরি ক্লাস করবে ছাত্র-ছাত্রীরা! পথ দেখাচ্ছে MAKAUT

ঘরে বসেই এবার ল্যাবরেটরি ক্লাস করবে ছাত্র-ছাত্রীরা! পথ দেখাচ্ছে MAKAUT
মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

এবার থেকে ভার্চুয়ালি ল্যাবের ক্লাস করানো হচ্ছে ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের। অন্তত এমনটাই কার্যকরী করছে এই বিশ্ববিদ্যালয়। মূলত বাড়ি থেকে বসেই যাতে কম্পিউটারের মাধ্যমে ইঞ্জিনিয়ারিং পড়ুয়ারা ল্যাবের ক্লাস করার সুযোগ পান তার জন্যই এই ব্যবস্থা নিয়েছে রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

  • Share this:

#কলকাতা: করোনার জন্য দীর্ঘদিন বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয় ও কলেজ। আর তার জেরে ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের ল্যাবরেটরির ক্লাস করা কার্যত মাথায় উঠেছে। গত চার মাসেরও বেশি সময় ধরে ল্যাবের ক্লাস বন্ধ রয়েছে রাজ্যজুড়ে ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের। আর তাই তাদের মুশকিল আসান করতে নয়া উপায় নিয়ে এল মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এবার থেকে ভার্চুয়ালি ল্যাবের ক্লাস করানো হচ্ছে ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের। অন্তত এমনটাই কার্যকরী করছে এই বিশ্ববিদ্যালয়। মূলত বাড়ি থেকে বসেই যাতে কম্পিউটারের মাধ্যমে ইঞ্জিনিয়ারিং পড়ুয়ারা ল্যাবের ক্লাস করার সুযোগ পান তার জন্যই এই ব্যবস্থা নিয়েছে রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তবে কেন্দ্রীয় ভাবে নয়, সরকারি ও বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ নির্বিশেষে এই ব্যবস্থা কার্যকরী করবে অন্তত এমনটাই রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সূত্রে খবর। এ প্রসঙ্গে বলতে গিয়ে মাকাউট-এর উপাচার্য সৈকত মৈত্র বলেন, 'ছাত্র-ছাত্রীরা যাতে ল্যাবের ক্লাস থেকে বঞ্চিত না হয় তার জন্য এই ভার্চুয়াল ল্যাবের ক্লাস করানোর উদ্যোগ নেওয়া হয়েছে।'

ট্যাব সহ ডিজিটাল ডিভাইসের মাধ্যমে অনলাইনে ক্লাস করানোর পরিকল্পনা ইতিমধ্যেই নিয়েছে মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। অর্থাৎ প্রত্যেক ছাত্র-ছাত্রীদের অনলাইনে ক্লাসের সহজলভ্য করার জন্য ডিজিটাল ডিভাইস দেওয়ার পরিকল্পনা করার কথা গত সপ্তাহেই জানিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। এবার ঘরে বসেই ছাত্রছাত্রীরা ল্যাবের ক্লাস করতে পারবেন। রাজ্যের এই বিশ্ববিদ্যালয়ের অধীনে ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্টের পড়ুয়ারা পড়াশোনা করেন। বিশেষত ইলেকট্রিক্যাল, মেকানিক্যাল,ইনফর্মেশন টেকনোলজি, সিভিলের মতো গুরুত্বপূর্ণ বিষয়ের ছাত্রছাত্রীরা গত চার মাসের বেশি সময় ধরে ল্যাবরেটরির ক্লাস থেকে বঞ্চিত হয়েছেন। আর তার জন্যই ভার্চুয়ালি ল্যাবের ক্লাস করানোর ব্যবস্থা করছে এই বিশ্ববিদ্যালয়।

কী ভাবে হবে এই ভার্চুয়ালি ল্যাব ক্লাস? বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে ছাত্র-ছাত্রীদের বিশদে জানিয়ে দেওয়া হবে ল্যাবের ক্লাস কোন কোন বিষয়ের উপর নেওয়া হবে। বিভিন্ন বিষয়ের চ্যাপ্টার দিয়ে দেওয়া হবে নির্দিষ্ট দিনে এই ভার্চুয়ালি ল্যাব ক্লাসের জন্য। এর জন্য আবার প্রয়োজনীয় লিঙ্ক ছাত্রছাত্রীদের সঙ্গে আদান প্রদান করা হবে। অর্থাৎ যে কোনও লিঙ্কে সেই নির্দিষ্ট বিষয়ের ভার্চুয়াল ল্যাব ক্লাস করতে পারবেন না ছাত্রছাত্রীরা। প্রাথমিক ভাবে দ্বিতীয় সেমিস্টারের ছাত্র ছাত্রীদের জন্য এই ব্যবস্থা চালু করেছে বিশ্ববিদ্যালয়। এই ভার্চুয়াল ল্যাব ক্লাসের জন্য ছাত্র-ছাত্রীদের একটি ইউনিক আইডি থাকবে। সেই আইডির মাধ্যমে লগ ইন করলেই ছাত্রছাত্রীরা ভার্চুয়াল ক্লাসে যোগ দিতে পারবেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, এই ভার্চুয়াল ল্যাবের ক্লাস করানোর জন্য কোন পদ্ধতি মানতে হবে ছাত্র-ছাত্রীদের তাও বিশদে জানিয়ে দেওয়া হবে। ইতিমধ্যে এ রাজ্যে রাজ্য জয়েন্ট বোর্ড ইঞ্জিনিয়ারিংয়ের ফল প্রকাশের পরপরই প্রথমবর্ষে কাউন্সিলিংয়ের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। তবে যে সমস্ত ছাত্রছাত্রীরা গত বছর বা তার আগের বছর ভর্তি হয়েছেন, ল্যাবের ক্লাস বন্ধ হওয়ায়, তারা অনেক সমস্যার মধ্যে পড়ছে বলেই মনে করছিলেন অধ্যাপকরা। সে ক্ষেত্রে এই ভার্চুয়াল ল্যাব ক্লাস সব সমস্যার সমাধান না করলেও অনেকটাই ছাত্রছাত্রীদের কাছে গ্রহণযোগ্য হয়ে উঠবে বলেই মনে করছে বিশ্ববিদ্যালয়ের একাংশ।

SOMRAJ BANDOPADHYAY

Published by: Arindam Gupta
First published: August 25, 2020, 3:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर