corona virus btn
corona virus btn
Loading

চলতি মাসেই মাধ্যমিকের ফলপ্রকাশ! তৎপরতা বাড়িয়ে বাকি উত্তরপত্র দু-দিনের মধ্যে জমার নির্দেশ শিক্ষকদের

চলতি মাসেই মাধ্যমিকের ফলপ্রকাশ! তৎপরতা বাড়িয়ে বাকি উত্তরপত্র দু-দিনের মধ্যে জমার নির্দেশ শিক্ষকদের
ফাইল ছবি

মধ্যশিক্ষা পর্ষদের তরফে নির্দেশিকা জারি করে বলা হয়েছে মাধ্যমিকের বাকি থাকা উত্তরপত্র জরুরিভিত্তিতে আগামী দু-দিন অর্থাৎ ৪৮ ঘণ্টার মধ্যে প্রধান পরীক্ষকদের কাছে জমা দিতে হবে মূল্যায়ণকারী শিক্ষকদের ।

  • Share this:

#কলকাতা: তৎপরতা বাড়াল মধ্যশিক্ষা পর্ষদ । তবে কি জুনের শেষ বা জুলাইয়ের প্রথম সপ্তাহে প্রকাশিত হতে চলেছে মাধ্যমিকের ফলাফল ! রবিবার মধ্যশিক্ষা পর্ষদের তরফে প্রকাশিত নির্দেশিকার পর সেই জল্পনাই এখন আলোচনার কেন্দ্রে ।

এদিন মধ্যশিক্ষা পর্ষদের তরফে নির্দেশিকা জারি করে বলা হয়েছে মাধ্যমিকের বাকি থাকা উত্তরপত্র জরুরিভিত্তিতে আগামী দু-দিন অর্থাৎ ৪৮ ঘণ্টার মধ্যে প্রধান পরীক্ষকদের কাছে জমা দিতে হবে মূল্যায়ণকারী শিক্ষকদের । তবে শুধু মূল্যায়নকারী শিক্ষকদেরই নয় , প্রধান পরীক্ষকদের বলা হয়েছে দ্রুততার সঙ্গে বিষয়ভিত্তিক নম্বর জমা দিতে হবে । পর্ষদ সূত্রে খবর , ইতিমধ্যেই প্রায় ৯০ শতাংশ বিষয়ভিত্তিক নম্বর জমা পড়ে গিয়েছে । বাকী নম্বর জমা দেওয়ার জন্য এবার তৎপরতা বাড়াল পর্ষদ । এ প্রসঙ্গে পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, "ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে আমরা চেষ্টা করছি তাড়াতাড়ি মাধ্যমিকের ফল প্রকাশ করার ।"

লকডাউন চলাকালীন মাধ্যমিকের ফল প্রকাশের তৎপরতা শুরু করেছিল মধ্যশিক্ষা পর্ষদ । ফেব্রুয়ারিতে মাধ্যমিক পরীক্ষা শেষ হয়ে গেলেও করোনা সংক্রমণ এবং তার জেরে চলা লকডাউন  মাধ্যমিকের ফল প্রকাশের বাধা হয়ে দাঁড়ায় । যদিও তার মধ্যেই মধ্যশিক্ষা পর্ষদের তরফে মৌখিকভাবে মূল্যায়নকারী শিক্ষকদের কাছে উত্তরপত্র জমা দেওয়ার নির্দেশ পৌঁছয় প্রধান পরীক্ষকদের মারফত । উত্তরপত্র জমা দেওয়ার জন্য মৌখিকভাবে নির্দেশ নিয়ে শিক্ষকদের মধ্যে বিতর্কও তৈরি হয়েছিল ।

পর্ষদ সূত্রের খবর ,  মে মাসের প্রথম থেকেই রাজ্যের প্রত্যেকটি জেলার শিক্ষকদের থেকে উত্তরপত্র সংগ্রহের কাজ শুরু করে মধ্যশিক্ষা পর্ষদ । প্রথমভাগে গ্রীন জেলাগুলি এবং তারপরে অরেঞ্জ জোনের অন্তর্ভুক্ত জেলাগুলি থেকেই উত্তরপত্র সংগ্রহ করা হয় । মধ্যশিক্ষা পর্ষদের হিসেব অনুযায়ী , ৩১ শে মে পর্যন্ত ৯০ শতাংশের কাছাকাছি নম্বর জমা পড়ে গিয়েছে  ।

মে'র শেষে এত বিপুল সংখ্যক বিষয়ভিত্তিক নম্বর জমা পড়ে যাওয়ায় এবার ফলাফল প্রকাশের প্রক্রিয়াতে গতি আনতে তৎপর পর্ষদ। পর্ষদ সূত্রের খবর, এখন যেসব উত্তরপত্র জমা পড়েনি, সেই ১০ শতাংশ নম্বর সংগ্রহের জন্যই নজিরবিহীন নির্দেশিকা জারি করা হল । ৪৮ ঘণ্টার মধ্যেই এভাবে উত্তরপত্র শিক্ষকদের জমা দেওয়ার নির্দেশ আগে কখনও দেওয়া হয়নি- বলছেন পর্ষদের আধিকারিকরা । পর্ষদ সূত্রে জানা গিয়েছে , বেশ কয়েকজন শিক্ষক উত্তরপত্র জমা দিতে গড়িমসি করছেন , তার জন্যই এই নির্দেশিকা জারি করা হল পর্ষদের তরফে । তবে রবিবারের নির্দেশিকার মাধ্যমে স্পষ্ট সম্ভব জুনের শেষ বা জুলাইয়ের শুরুতেই মাধ্যমিকের ফলপ্রকাশ করতে চাইছে পর্ষদ ।

SOMRAJ BANDOPADHYAY

Published by: Shubhagata Dey
First published: May 31, 2020, 9:26 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर