পরিবর্তিত হতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের পাঠক্রম

ছাত্রছাত্রীদের নোট নির্ভরতা কমাতে বিশেষ পদক্ষেপ। ফলে স্নাতক স্তরের পাস কোর্সের আমূল পরিবর্তন করতে চায় কলকাতা বিশ্ববিদ্যালয়।

  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: ছাত্রছাত্রীদের নোট নির্ভরতা কমাতে বিশেষ পদক্ষেপ। ফলে স্নাতক স্তরের পাস কোর্সের আমূল পরিবর্তন করতে চায় কলকাতা বিশ্ববিদ্যালয়। পার্ট ওয়ান ও পার্ট টু-তে ৮০ শতাংশই মাল্টিপল চয়েস প্রশ্নপত্র করতে চায় বিশ্ববিদ্যালয়। আগামী মাসে চূড়ান্ত সিদ্ধান্ত হলে, ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে নতুন সিলেবাস পাবেন শিক্ষার্থীরা।

    কিছুদিন আগেই পথ দেখিয়েছে আইএসসি বোর্ড। সিবিএসই-র ধাঁচে প্রশ্নপত্র ও সিলেবাস করার কথা জানায় আইএসসি বোর্ড।

    এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ও স্নাতক স্তরে তাদের সিলেবাস ও প্রশ্নপত্র পরিবর্তনের প্রস্তাব দিল। আপাতত সিদ্ধান্ত নেওয়া হয়েছে, স্নাতক স্তরের পার্ট ওয়ান ও পার্ট টুতে পরীক্ষা নেওয়া হবে নিজস্ব কলেজেই। এবং উত্তরপত্রও দেখবেন সেই কলেজের অধ্যাপকরাই।

    পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের বাইরে কলেজে যেতে হবে না। শুধু তাই নয়, ৮০ শতাংশ প্রশ্নপত্রই থাকবে মাল্টিপল চয়েস এবং সর্বভারতীয় পরীক্ষার মতো ওএমআর শিটে উত্তর দিতে হবে।

    প্রাথমিক ভাবে বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের অধ্যক্ষদের সঙ্গে প্রথম দফায় কথা হয়েছে। আগামী মাসের শুরুতেই এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সিদ্ধান্ত কার্যকরী হলে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে নতুন সিলেবাস পাবেন শিক্ষার্থীরা।

    প্রায় ৮ বছর আগে স্নাতক স্তরে সিলেবাস পরিবর্তন হয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়ে। সেবার তিন বছরে   তিনটি পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয় । অর্থাৎ পার্ট ওয়ান, পার্ট টু এবং পার্ট থ্রি ভাগে ভাগ করা হয় স্নাতক স্তরের পরীক্ষা ৷

    তবে এই সিলেবাস পরিবর্তন হবে শুধুমাত্র পাস কোর্সের ছাত্রছাত্রীদের জন্যই। অনার্স কোর্সের পাস সাবজেক্টেও আংশিক সিলেবাস পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে ।

    তবে বিজ্ঞান, কলা, বাণিজ্য বিভাগে এক সঙ্গে সিলেবাস পরিবর্তন করা হবে কিনা তা এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। ছাত্রছাত্রীদের সাজেশন নির্ভর পড়াশোনা কমানো, এবং সর্বভারতীয় পরীক্ষার জন্য প্রস্ততি নিতেই সিলেবাস পরিবর্তনের ভাবনা কলকাতা বিশ্ববিদ্যালয়ের।

    First published:

    Tags: Calcutta University, Calcutta University Syllabus, Graduation, Syllabus Change