রাজ্য জুড়ে ফের বৃষ্টির পূর্বাভাস, দার্জিলিঙে পড়বে বরফ

রাজ্য জুড়ে ফের বৃষ্টির পূর্বাভাস, দার্জিলিঙে পড়বে বরফ

দার্জিলিং এ তুষারপাত দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস। আগামী 48 ঘণ্টায় দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় ফের তুষারপাত প্রবল সম্ভাবনা।

  • Share this:

#কলকাতা: কাল থেকেই বৃষ্টি শুরু রাজ্যে। বৃহস্পতি ও শুক্রবার বৃষ্টিতে ভিজবে কলকাতা।

আজও জমিয়ে শীতের আমেজ। কাল থেকে বাড়বে তাপমাত্রা। বুধবার থেকে বৃষ্টি শুরু পশ্চিমের জেলাগুলিতে। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে বৃষ্টি শুরু কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। শুক্রবারও চলবে বৃষ্টি। আগামী ৪৮ ঘণ্টায় দার্জিলিঙে বৃষ্টি তুষারপাতের সম্ভাবনা। তুষারপাত হবে সিকিমেও। বৃহস্পতিবার থেকে দার্জিলিং ও উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই শুষ্ক আবহাওয়া।

পশ্চিমী ঝঞ্জা ও পূবালী হওয়ার সংঘাতেই বৃষ্টি রাজ্যে। নতুন করে আবার পশ্চিমী ঝঞ্ঝা জম্মু-কাশ্মীরে ঢুকবে বৃহস্পতিবার ও রবিবার। আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, কলকাতাসহ দক্ষিণবঙ্গের বৃহস্পতিবার বিকেল থেকে বৃষ্টি শুরু হতে পারে। বুধবারের মধ্যে দার্জিলিঙে পার্বত্য এলাকায় তুষারপাতের সম্ভাবনা।

স্বাভাবিকের ৩ ডিগ্রী নীচে পারদ। জমিয়ে শীতের আমেজ আজও। সকালে সামান্য কুয়াশা হলেও পরে পরিষ্কার আকাশ। বেলা বাড়লে বাড়বে তাপমাত্রা। আগামী ৭২ ঘণ্টায় ২ বা ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। বুধবার থেকে কমবে উত্তুরে হাওয়ার দাপট বাড়বে পূবালী হওয়ার প্রভাব।

কলকাতায় আজকের সর্বনিম্ন তাপমাত্রা কলকাতায় ১২.৫ ডিগ্রী সেলসিয়াস। স্বাভাবিকের 3 ডিগ্রি কম । গতকাল সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৬ ডিগ্রি। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের তিন ডিগ্রি নিচে 24.5 ডিগ্রি সেলসিয়াস । বাতাসে আদ্রতার পরিমাণ ৩১ থেকে ৯৬ শতাংশ।

আজও শৈত্য প্রবাহ পাঞ্জাবে। সকালে ঘন কুয়াশা পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লিতে। বৃহস্পতি শুক্রবারের অধিক ঘন কুয়াশার সর্তকতা পঞ্জাব, দিল্লী, চন্ডিগড়, হরিয়ানাতে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব জম্মু কাশ্মীর লাদাখ হিমাচল প্রদেশ উত্তরাখন্ডে শিলাবৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা।

পশ্চিমী ঝঞ্ঝার বয়ে আনা শীতল হাওয়া। অন্যদিকে বিপরীত ঘূর্ণাবর্তের জেরে বঙ্গোপসাগর থেকে পূবালী হাওয়ার গরম হওয়া। এই দুয়ের সংঘাতে মধ্য ভারত ও পূর্ব ভারতে বৃষ্টি। কাল থেকে বৃষ্টি শুরু মধ্যপ্রদেশ ছত্রিশগড় ওড়িশা ঝাড়খণ্ডে। মধ্যপ্রদেশ ছত্রিশগড় এর কোথাও কোথাও শিলা বৃষ্টির পূর্বাভাস।

নতুন করে আবার পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে পরপর। ৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার এবং ৯ ফেব্রুয়ারি রবিবার আরও দুটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে।

First published: February 4, 2020, 8:23 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर