corona virus btn
corona virus btn
Loading

বাড়ছে গরম লকডাউনে, কবে হবে বৃষ্টি? যা জানাল আবহাওয়া দফতর

বাড়ছে গরম লকডাউনে, কবে হবে বৃষ্টি? যা জানাল আবহাওয়া দফতর

আগামী ঘণ্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা-বৃষ্টির পূর্বাভাস।

  • Share this:

#কলকাতা: বুধ বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের ঝড় বৃষ্টি। ২৪ শুক্র-শনি ঝড় বৃষ্টির সম্ভাবনা সিকিম ও উত্তরবঙ্গে। আগামী ঘণ্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা-বৃষ্টির পূর্বাভাস। আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। পূর্বাভাস আবহাওয়া দপ্তরের।

পশ্চিমী ঝঞ্ঝার শীতল হাওয়া ও পূবালী গরম হওয়ার সংঘাতে ঝড় বৃষ্টি। উত্তরবঙ্গ থেকে উড়িষ্যা পর্যন্ত রয়েছে নিম্নচাপ অক্ষরেখা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে বিস্তৃত। এই দুয়ের জেরি ঝড় বৃষ্টির সম্ভাবনা চলতি সপ্তাহে।

আগামী ২৪ ঘণ্টায় পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। বুধবার থেকে বাড়বে বৃষ্টির পরিমাণ সঙ্গে ঝড়ো হাওয়া বইবে।

বুধ ও বৃহস্পতিবার উত্তরবঙ্গের ওপরের দিকের কয়েকটি জেলা এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। কোথাও কোথাও ঝোড়ো হাওয়া বইবে। বিক্ষিপ্তভাবে দমকা হাওয়ার গতিবেগ ৩০ থেকে ৪০ কিলোমিটার হতে পারে।

শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরবঙ্গে। সিকিম উত্তরবঙ্গে শুক্র ও শনিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং ঝড় হওয়ার সম্ভাবনা। শুক্রবার দক্ষিণবঙ্গের চারটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। হালকা বৃষ্টি হবে দুই মেদিনীপুর ঝাড়গ্রাম ও দক্ষিণ ২৪ পরগনায়।

আজ কলকাতার আকাশ সকালে পরিষ্কার। বিকেলের দিকে আংশিক মেঘলা হতে পারে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি।বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ১৯ থেকে ৯৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কোন বৃষ্টি হয়নি কলকাতা শহরে।

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার ঢুকছে বৃহস্পতিবার রাতে। পশ্চিমী ঝঞ্ঝার জেরে আগামী ২৪ ঘণ্টায় রাজস্থানী তৈরি হবে সক্রিয় ঘূর্ণাবর্ত। ঘূর্ণাবর্ত মধ্য ও উত্তরপূর্ব ভারতের দিকে এগোবে। এরে আগামী কয়েক দিন আসাম ত্রিপুরা মিজোরাম মনিপুর মেঘালয় এর মত উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ঝড়-বৃষ্টি এমনকি কালবৈশাখী হওয়ার সম্ভাবনা।

আগামী ২৪ ঘণ্টায় জম্মু-কাশ্মীর হিমাচল প্রদেশ উত্তরাখান্ড পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লি উত্তরপ্রদেশ মধ্যপ্রদেশ ছত্রিশগড় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি কোথাও কোথাও ৩০-৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে। রাজস্থানে ধ্বনি ঝড়ের সম্ভাবনা।

আগামী পাঁচ দিন আন্দামান ও নিকোবর এর কাছে সমুদ্র উত্তাল হবে। সমুদ্রে ৫৫ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝড় বইবে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। একইভাবে কেরল লাক্ষাদ্বীপ সংলগ্ন এলাকায় সমুদ্রে ঝড়ো হাওয়ায় উত্তাল হবে এই এলাকাতেও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

সপ্তাহের শেষে সৌরাষ্ট্র করছে তাপপ্রবাহের সম্ভাবনার কথা জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

Published by: Akash Misra
First published: April 7, 2020, 9:36 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर