যানজট রুখতে এবার স্মার্ট সলিউশন বন্দরে 

যানজট রুখতে এবার স্মার্ট সলিউশন বন্দরে 

File Photo

GOCON নামের এই অ্যাপ থেকে কন্টেনার চলাচলে নানা সুবিধা মিলবে বলে দাবি বন্দরের।

  • Share this:

#কলকাতা: কলকাতা বন্দর এলাকায় গাড়ির যানজট আটকাতে নয়া ব্যবস্থা নিল বন্দর কর্তৃপক্ষ। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর চালু করল নয়া অ্যাপ। GOCON নামের এই অ্যাপ থেকে কন্টেনার চলাচলে নানা সুবিধা মিলবে বলে দাবি বন্দরের।

নিত্যদিন যানজটে বন্দর এলাকায় হাঁসফাঁস অবস্থা হয় সাধারণ মানুষের। বিশেষ করে দক্ষিণ শহরতলির মানুষের অবস্থা আরও খারাপ হয়। এই যানজটের অন্যতম কারণ হল কন্টেনার চলাচল। বন্দরে প্রতিদিন একসাথে ১৫০০ গাড়ি ঢোকে বেরোয়। খিদিরপুর ডক, নেতাজী সুভাষ ডক সহ একাধিক বার্থ প্রতিদিন কন্টেনার আসা যাওয়া করে। বিশেষ করে এই কন্টেনার যেভাবে যাতায়াত করে তার জেরে অবস্থা খারাপ হয় সাধারণ মানুষের। এই অবস্থা থেকে মুক্তি মিলবে GOCON মাধ্যমে এমনটাই  দাবি বন্দরের।

কী এই GOCON? বন্দর চেয়ারম্যান বিনীত কুমার জানিয়েছেন, এটা খানিকটা ওলা-উবের অ্যাপের মতো। বহু কন্টেনার ফাঁকা আসে বন্দরে। সেখান থেকে পণ্য নিয়ে চলে যায়। অনেক সময় পণ্যবাহী কন্টেনার আসে। কিন্তু ফেরত চলে যায়। যদিও ফাঁকা কন্টেনার রাস্তায় এমনভাবে দাঁড়িয়ে থাকে তার জেরে যানজট হয়ে যায়। প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে এই GOCON অ্যাপ। এর মাধ্যমে দুই প্রান্তের জায়গা বাছাই করতে হবে। সময় দিতে হবে। কতদিনের জন্যে কন্টেনার প্রয়োজন সেটাও উল্লেখ করতে হবে। সেই রিকোয়েস্ট চলে আসবে বন্দরের বিশেষ সার্ভারে। তাতেই বুকিং হয়ে যাবে কন্টেনার। আপাতত গোটা দেশের বিভিন্ন বন্দরে এই ভাবে GOCON মারফত কন্টেনার বুকিং করা যাবে।

বন্দর চেয়ারম্যান বিনীত কুমার জানিয়েছেন, "বন্দর এলাকায় যানজট হবে না এর ফলে। আর যানজট না হলে দূষণ হবে না।" এই অ্যাপ তৈরি করেছে যে সংস্থা। তার কর্ণধার প্রতীক সুরেখা জানিয়েছেন, " অত্যন্ত সহজ এই ব্যবস্থা। গোটা দেশের বিভিন্ন লরি ও কন্টেনার চালকরা এটা ব্যবহার করতে পারবেন। এই অ্যাপের মধ্যে জিপিএস ব্যবস্থা থাকছে। ফলে কার পণ্য কোথায় থাকছে তাও জানা যাবে এর মাধ্যমে।" তবে GOCON রেজিস্টার্ড করতে টোকেন ফিজ প্রয়োজন।

আবীর ঘোষাল

Published by:Siddhartha Sarkar
First published: