Home /News /kolkata /

Hot Line Kiosk in Kolkata: বিধাননগর কাণ্ড থেকে শিক্ষা, দেশে এই প্রথম হট লাইন কিয়স্ক চালু হচ্ছে কলকাতায়

Hot Line Kiosk in Kolkata: বিধাননগর কাণ্ড থেকে শিক্ষা, দেশে এই প্রথম হট লাইন কিয়স্ক চালু হচ্ছে কলকাতায়

কলকাতা পুলিশের হট লাইন কিয়স্ক৷

কলকাতা পুলিশের হট লাইন কিয়স্ক৷

বিপদে পড়লেই মহিলা সরাসরি কিয়স্কে গিয়ে অনলাইনে স্ক্রিন টাচ করে ভিডিও কলের মাধ্যমে অভিযোগ জানাতে পারবেন লালবাজার কন্ট্রোলে বা স্থানীয় থানায় (Kolkata Police Hot Line Kiosk)।

  • Share this:

#কলকাতা: বিধাননগরে শ্লীলতাহানির ঘটনা থেকে শিক্ষা নিয়ে এবার কলকাতা পুলিশের নয়া উদ্যোগ। মহিলাদের সুবিধার্থে চালু হচ্ছে 'হট লাইন কিয়স্ক৷' (Hot Line Kiosk in Kolkata) বিপদে পড়লে রাত হোক বা দিন, যে কোনও সময় সরাসরি এই কিয়স্কে এসেই অভিযোগ জানানো যাবে৷ কলকাতা তো বটেই, গোটা দেশেই এমন উদ্যোগ প্রথম বলে দাবি কলকাতা পুলিশের (Kolkata Police)৷

আলিপুর চিড়িয়াখানার উল্টো দিকে এই কিয়স্ক তৈরি করা হয়েছে৷ এই স্মার্ট কিয়স্ক থেকেই সরাসরি পুলিশের সাহায্য চাওয়ার পাশাপাশি  অভিযোগ জানানো যাবে। এই কিয়স্কে ঢুকলেই  সামনে একটি ফুট প্রিন্টার স্টিকার লাগানো আছে। ওখানে অভিযোগকারী মহিলা দাঁড়ালেই সামনে একটি স্ক্রিন দেখতে পাবেন। ওই অনলাইন  স্ক্রিনে টাচ  করলে  সোজাসুজি অভিযোগ জানানো যাবে লালবাজার কন্ট্রোল এবং আলিপুর থানায়।

কিয়স্কের ভিতরের ছবি৷

সরাসরি ভিডিও কলেও  অভিযোগকারিণীর সঙ্গে কথা বলতে পারবেন পুলিশ আধিকারিকরা।  ভিডিও কলের মাধ্যমে অভিযোগকারিণী সরাসরি লালবাজার কন্ট্রোলে বা স্থানীয় থানা বা জোনাল কন্ট্রোল রুমে।

আরও পড়ুন: উর্দি পরে এমন কাজ করতে পারলেন? বিধাননগর কাণ্ডে দুই পুলিশকর্মীকে প্রশ্ন বিচারকের

এর পাশাপাশি ওই ভিডিও স্ক্রিনে ফোন নম্বরও টাইপ করার জায়গা রয়েছে।পাশাপাশি যদি কখনও ভিডিও কলে  অসুবিধা হয় তাহলে ফোনে অভিযোগ জানানোর সুবিধাও রয়েছে।  ফোন তুললেই তা চলে যাবে লালবাজারে কন্ট্রোল রুমে। এর ঠিক পাশেই রয়েছে আরও একটি কিয়স্ক৷ যেখানে সর্বক্ষণ পুলিশ কর্মী মোতায়েন থাকবেন,  সিসিটভি ক্যামেরা দিয়েও সব দিকে নজর রাখা হবে। এই কিয়স্কের ভিতরের আলো জ্বলবে সৌর শক্তির মাধ্যমে।

আরও পড়ুন: লক্ষ্য ছিল ১, আচমকা রেইডে হাতে এল ১৮! কলকাতায় UP পুলিশের বড় অভিযান

পুলিশকে বিভ্রান্ত করতে কেউ উড়ো ফোন কল করলেও তা ধরা পড়বে সিসিটিভি ক্যামেরার মাধ্যমে। আলিপুরের পাশাপাশি অন্যান্য থানা এলাকা গুলিতেও এ রকম হট লাইন কিয়স্ক করার পরিকল্পনা রয়েছে কলকাতা পুলিশের। পুলিশ অ্যাসিসট্যান্স বুথ, পুলিশ কিয়স্ক, ১০০ ডায়ালের পর এবার অভিনব প্রযুক্তিতে হট লাইন কিয়স্ক চালু হল শহরে। এই ধরনের স্মার্ট কিয়স্কের মাধ্যমে মহিলাদের নিরাপত্তা কথা মাথায় রেখে করা হয়েছে। তবে শুধু মহিলারাই নন, বিপদে পড়লে যে কেউ এই কিয়স্ক থেকে সাহায্য চাইতে পারবেন বলে জানিয়েছে পুলিশ৷

সম্প্রতি উত্তর বিধান নগর থানায় তরুণীর শ্লীলতাহানি ঘটনার পর পরই কলকাতা পুলিশের নয়া এই উদ্যোগ। মঙ্গলবার এই কিয়স্ক পরিদর্শন করেন ডিসি সাউথ আকাশ মাঘারিয়া ও ডিসি ট্রাফিক অরিজিৎ সিনহা। আকাশ মেঘারিয়া জানান, " যে কোনও অসুবিধায় পড়লেই নাগরিকরা সরাসরি লালবাজার কন্ট্রোলে বা স্থানীয় আলিপুর থানার সঙ্গে অভিযোগ করতে পারবেন এই স্মার্ট  হট লাইন কিয়স্ক থেকে। " বিধান নগরে থেকে শিক্ষা নিয়ে মহিলাদের নিরাপত্তার কথা ভেবে এবার আরও এক ধাপ এগোলো কলকাতা পুলিশ।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Kolkata Police

পরবর্তী খবর