Home /News /kolkata /
Kolkata Police Dog Squad|| বিস্ফোরক খুঁজে বের করতে পারদর্শী, চোখের সমস্যায় ভুগছে সেই 'বেলা', চিনুন তাকে...

Kolkata Police Dog Squad|| বিস্ফোরক খুঁজে বের করতে পারদর্শী, চোখের সমস্যায় ভুগছে সেই 'বেলা', চিনুন তাকে...

Kolkata Police Ailing sniffer dog Bella: বেলাকে কলকাতায় আনার পর থেকেই তাঁর চোখে সাদা আস্তরণ দেখা দিতে শুরু করে। শুরু হয় চিকিৎসা। বেলগাছিয়ার পশু হাসপাতালে একাধিক চোখের পরীক্ষা হয়। কিন্তু এখনও কেন এমন হচ্ছে, তা বোঝা যাচ্ছে না।

  • Share this:

#কলকাতাঃ চোখের সমস্যায় ভুগছে 'বেলা'। শুরু হয়েছে চিকিৎসা। কিন্তু তারপরেও মিলছে না সমাধান। খুব তাড়াতাড়ি তাই আরও উন্নত চিকিৎসার জন্য বেলাকে চেন্নাই নিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে কলকাতা পুলিশ। ভাবছেন কে এই বেলা? কেন তাকে নিয়ে এত চিন্তায় খোদ পুলিশকর্তারা?  বেলা আসলে কলকাতা পুলিশের বম্ব ডিস্পোজাল স্কোয়াডের সদস্য। দীর্ঘ ট্রেনিংয়ে সে রপ্ত করেছিল বিস্ফোরক খুঁজে বের করার কৌশল। হরিয়ানায় প্রশিক্ষণের পর তাকে নিয়ে আসা হয় কলকাতায়। কিন্তু তারপর থেকেই সমস্যা শুরু হয় চোখে। বর্তমানে তারই চিকিৎসা নিয়ে বাড়ছে উদ্বেগ।

কলকাতা পুলিশ সূত্রে জানা গিয়েছে, বেলাকে কলকাতায় আনার পর থেকেই তাঁর চোখে সাদা আস্তরণ দেখা দিতে শুরু করে। শুরু হয় চিকিৎসা। বেলগাছিয়ার পশু হাসপাতালে একাধিক চোখের পরীক্ষা হয়। কিন্তু এখনও কেন এমন হচ্ছে, তা বোঝা যাচ্ছে না। পুলিশের পক্ষ থেকে SSKM এবং কলকাতা মেডিক্যাল কলেজের চক্ষু বিশেষজ্ঞদেরও পরামর্শ নেওয়া হয়েছে। যদিও আগের তুলনায় অনেকটাই চোখের ওপরের আস্তরণের মাত্রা বেড়ে গিয়েছে। কলকাতা পুলিশের দাবি, বেলার চোখের সমস্যা হলেও সম্ভবত সে এখনও দেখতে পাচ্ছে। কারণ একাধিকবার পরীক্ষায় তা প্রমাণিত। তাই খুব তাড়াতাড়ি তাকে চেন্নাইয়ে চিকিৎসার জন্য নিয়ে যাওয়ার প্রস্তুতি চলছে।

আরও পড়ুন: দক্ষিণে বর্ষা প্রবেশেই আমূল আবহাওয়া বদল, আজ ফের কাঁপিয়ে ঝড়-বৃষ্টি জেলায় জেলায়, রইল Update...

জানা গিয়েছে, পুজোর আগে  হরিয়ানা সরকার টেন্ডার ডেকেছিল। সেখান থেকে পুজোর আগে ৮টি ল্যাব্রাডর এবং ১টি গোল্ডেন রিট্রিভার কেনে কলকাতা পুলিশ। তাদের মধ্যেই ছিল ১৮-২৪ মাস বয়সী বেলা (Bella)। পুজোর পর বেলা-সহ বাকিদের ট্রেনিং শুরু হয় ITBP-এর তত্বাবধানে হরিয়ানায়। ৬ মাসের ট্রেনিং শেষে পুজোর পরে তারপর প্রথমে তাদের চণ্ডীগড় থেকে সড়ক পথে এসি গাড়িতে দিল্লি নিয়ে আসা হয়। সেখান থেকে রাজধানী এক্সপ্রেসের ফার্স্টক্লাসে চাপিয়ে এপ্রিল ২০২২-এ  কলকাতায়। ৯ জনকেই বম্ব স্কোয়াডের কাজের জন্য বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। ফলে শুঁকে বিস্ফোরক কোথায় মজুত আছে বা লুকানো রয়েছে, তা খুঁজে বের করার তারা বিশেষ পারদর্শী।

বেলাকে কলকাতায় আনার পর থেকেই তাঁর চোখে সাদা আস্তরণ দেখা দিতে শুরু করে। বেলার চিকিৎসকদের দাবি, তার শরীরে ভিটামিনের ঘাটতি থাকতে পারে, সে জন্য অবশ্য একাধিক পরীক্ষা করা হয়েছে ইতিমধ্যেই। আবার এই রোগ বংশগত হওয়ার সম্ভাবনাও রয়েছে। তাই আর দেরী না করে খুব তাড়াতাড়ি চিকিৎসার জন্য তাকে চেন্নাই নিয়ে যাওয়া হবে। এ দিকে, বেলাকে সুস্থ করতে সোশ্যাল মাধ্যমে পরামর্শ চাওয়া হয়েছে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Kolkata Police

পরবর্তী খবর