স্বচ্ছতায় এবার ‘কাঁচ’ আসছে কলকাতা পুরসভায়

স্বচ্ছতায় এবার ‘কাঁচ’ আসছে কলকাতা পুরসভায়
প্লাস্টিকের বোতল নয়, পুরসভায় এবার ব্যবহার করা হবে কাঁচের বোতল

প্লাস্টিকের বোতল নয়, পুরসভায় এবার ব্যবহার করা হবে কাঁচের বোতল।

  • Share this:

ABIR GHOSHAL

#কলকাতা: দূষণ রুখতে কলকাতায় একাধিক ব্যবস্থা নিচ্ছে কলকাতা পুরসভা। সপ্তাহে দুদিন এই বিষয় নিয়ে বৈঠক করেন মহানাগরিক নিজেই। যদিও তার চোখের সামনে থাকলেও, নজর পড়ছিল না তাঁর। এবার সেই বদল তিনি আনতে চলেছেন পুরসভার অন্দরে। শীঘ্রই সেই বদল চোখে পড়বে পুরসভার সর্বত্র। প্লাস্টিকের বোতল নয়, পুরসভায় এবার ব্যবহার করা হবে কাঁচের বোতল।

বৃহস্পতিবার সল্টলেকের উন্নয়ন ভবনে বৈঠক করছিলেন মন্ত্রী ফিরহাদ হাকিম। সেখানেই ৫ তলায় তাঁর ঘরে, টেবিলের এক পাশে রাখা ছিল জলের বোতল। তা দেখেই পছন্দ হয় মন্ত্রীর। সেই সময় তাঁ ঘরে বসে ছিলেন দফতরের দুই আধিকারিক। তাঁদের থেকেই এই বোতলের বিষয়ে খোঁজ নেন তিনি। সিদ্ধান্ত নেওয়া হয় কলকাতা পুরসভায় থাকা পুরনো প্লাস্টিকের বোতল সব বদলে ফেলা হবে।

কেন্দ্রের একাধিক দফতর ইতিমধ্যেই স্বচ্ছতার পাঠ হিসাবে তাঁদের অফিসে ব্যবহার করা প্লাস্টিকের বোতল বদলে ফেলেছেন। আমাদের রাজ্যেও এই বিষয়ে প্রচার শুরু হলেও তা পুরোপুরি কার্যকর করা সম্ভব হয়নি। যদিও শহরকে প্লাস্টিক মুক্ত করতে প্রচার চালিয়ে যাচ্ছে কলকাতা পুরসভা। রাস্তায় নেমে নিজে সাফাই অভিযান চালিয়ে যাচ্ছেন মেয়র ফিরহাদ হাকিম। যদিও তাঁর পুরসভাতেই টেবিলে টেবিলে ঘুরত প্লাস্টিকের বোতল। চিকিৎসকরা একাধিকবার সাবধান করেছেন প্লাস্টিকের বোতলে জল খাওয়া স্বাস্হ্যের জন্য ভীষণ খারাপ। যদিও সস্তায় পাওয়া নানা ডিজাইনের এই বোতল কমবেশি ব্যবহার করেন সকলেই। মেয়র আশাবাদী পুরসভার মতো প্রতিষ্ঠানে কাঁচের বোতল ব্যবহার হলে একদিকে যেমন স্বাস্হ্য সম্পর্কে সচেতন করা যাবে তেমনই সচেতন করা যাবে পরিবেশ নিয়েও। তবে একসাথে এত কাঁচের বোতল কোথায় পাওয়া যাবে তা নিয়ে অবশ্য সংশয় আছে। মন্ত্রীর টেবিলে থাকা বোতল অবশ্য কেনা হয়েছে গড়িয়াহাটের একটি দোকান থেকে। দোকানটিতে গিয়ে কাঁচের স্বচ্ছ বোতল নিয়ে জেনে আসতে তিনি ইতিমধ্যেই নির্দেশ দিয়েছেন। প্রয়োজনে সেখান থেকেই কাঁচের বোতল কিনবে পুরসভা। মন্ত্রী তথা কলকাতা মহানাগরিকের এই স্বচ্ছতা অভিযানের চেষ্টা বেশ পছন্দ হয়েছে তার ঘরে বৈঠকে যোগ দেওয়া উত্তরবঙ্গ ও কলকাতার কাছের কিছু পুরসভার চেয়ারম্যানের। তাঁরাও প্রয়োজনে তাঁদের পুরসভায় এই বোতল ব্যবহারে আগ্রহ প্রকাশ করেছেন।

কলকাতা পুরসভা ইতিমধ্যেই প্লাস্টিক নিয়ে কড়াকড়ি শুরু করেছে। প্লাস্টিক ধরতে অভিযানেও নেমেছে পুরসভা। হাতে নাতে ধরিয়ে দিলে থাকছে পুরষ্কারও। তবে কথায় বলে চ্যারিটি বিগিনস অ্যাট হোম। সেকারণেই পুরসভার অন্দর থেকে প্লাস্টিকের জলের বোতল সরিয়ে দিতে চাইছেন তিনি। তবে একটা জিনিষ দেখার স্বচ্ছ কাঁচের বোতল ভাঙতে শুরু করলে তা কীভাবে সামলায় পুরসভা। কারণ প্লাস্টিকের থেকে বেশি দামি কাঁচের স্বচ্ছ বোতল।

First published: 05:24:18 PM Dec 11, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर