Home /News /kolkata /
Kolkata Metro: কলকাতা মেট্রোয় বিশ বাঁও জলে চিনা রেকের ভবিষ্যত !

Kolkata Metro: কলকাতা মেট্রোয় বিশ বাঁও জলে চিনা রেকের ভবিষ্যত !

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

Kolkata Metro New Rakes: প্রযুক্তিগত ত্রুটির কারণে ৩৫ মাস ধরে যাত্রী পরিবহণে অক্ষম ডালিয়ান রেক। 

  • Share this:

কলকাতা: নন এসি রেকের যাত্রা শেষ কলকাতা মেট্রোয়। এখন শুধুই এসি মেট্রোর দৌড়। মেট্রো ব্যবহারকারীর সংখ্যা যেমন বাড়ছে। মেট্রো পথও ক্রমাগত বেড়ে চলছে বৃহত্তর কলকাতা জুড়ে। এমনই অবস্থায় নোয়াপাড়া কারশেডে ২০১৯-এর মার্চ মাস থেকে এসে দাঁড়িয়ে আছে এসি ডালিয়ান রেক। যদিও সেই রেক দৌড় শুরু করতে পারছে না (Kolkata Metro New Rakes)।

২০১৯-এর মার্চ মাস থেকে ২০২২-এর জানুয়ারি মাস। দীর্ঘ ৩৪ মাস ধরে নানারকম পরীক্ষা চালিয়েও যাত্রী পরিবহণে ব্যবহার করা যাচ্ছে না ডালিয়ান রেক। আর তা ঘিরেই এবার প্রশ্ন উঠেছে ভারতীয় রেলের অন্দরে। বিপুল টাকা ব্যয়ে কিনে আনা এই চিনা রেকের ভবিষ্যত নিয়ে সন্দিহান মেট্রোর ইঞ্জিনিয়াররাও।

আরও পড়ুন-Viral News: গল্প নয়, সত্যি! কারখানা থেকে বাড়ি পৌঁছতেই কর্মচারী হয়ে গেল কোটিপতি!

২০১৯ এর ৪ মার্চ জাহাজে চেপে চিন থেকে কলকাতায় আসে ডালিয়ান রেক। ঘটা করে কলকাতা মেট্রো রেল সেই ডালিয়ান রেকের প্রচার সেরেছিল। ওই বছরেই ৭ মার্চ নোয়াপাড়া মেট্রো কারশেডে নিয়ে আসা হয় ডালিয়ান রেককে। তারপর থেকে কারশেডেই দাঁড়িয়ে আছে সেই ডালিয়ান রেক। মাঝে অবশ্য বেশ কয়েকবার তার পরীক্ষা হয়েছে। কিন্তু পরীক্ষার ফল যা এসেছে তা দেখে যাত্রী সুরক্ষার কথা ভেবে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের কমারশিয়াল রান আর হয়ে ওঠেনি।

এসি ডালিয়ান রেক এসি ডালিয়ান রেক

মেট্রোর আধিকারিকরা জানাচ্ছেন, ‘‘চিন থেকে আসা এই রেক যাত্রী নিয়ে ছোটার উপযুক্ত হয়ে ওঠেনি। রেকের বেশ কিছু জিনিষের বদল প্রয়োজন। রেক দেখতে আসার কথা আছে ডালিয়ান সংস্থার ইঞ্জিনিয়ারদের। কিন্তু কোভিডের কারণে তাঁরা এসে আর রেক পরীক্ষা করে যেতে পারেননি।"

আরও পড়ুন-ইস্যু লখিমপুর খেরি থেকে হাথরস, আইনশৃঙ্খলা থেকে ব্যাঙ্ক বেসরকারিকরণ, ৫ রাজ্যে প্রচারে তৃণমূল কংগ্রেস

ফলে ট্রায়াল রান সেরে সেই নোয়াপাড়া কারশেডে গিয়েই অপেক্ষা করতে হয় ডালিয়ান রেককে। এই রেকেই যখন সমস্যা মিটছে না, তখন বাকি ১৩ রেক আদৌ আসবে কি না তা নিয়ে সংশয় দানা বেঁধেছে। এই অবস্থায় কারশেডে দাঁড়িয়ে থাকা ডালিয়ান রেক নিয়ে কার্যত বিরক্ত রেলের আধিকারিকদের একাংশ। তবে অনেকেই বলছেন কোভিড মিটলে স্বাভাবিক হতে পারে চিনা রেক।

আবীর ঘোষাল

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Kolkata metro

পরবর্তী খবর