• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • KOLKATA MAY GET ROPE WAY SOON FIRHAD HAKIM BRIEFED THE PLAN AKD

Ropeway in Kolkata: কলকাতায় চালু হবে রোপওয়ে! দূষণ আর যানজট এড়াতে অকল্পনীয় পরিকল্পনা রাজ্যের

এবার রোপওয়ের দেখা মিলতে পারে কলকাতাতেও।

Ropeway in Kolkata: পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম জানাচ্ছেন, এ বিষয়ে ইতিমধ্যেই বিশ্বব্যাঙ্ককে প্রস্তাব দেওয়া হয়েছে। তা

  • Share this:

    #কলকাতা: মেট্রো পৌঁছয় না কলকাতার  এমন জায়গার জন্য আগামী দিনে রোপওয়ে এবং মনোরেল চালু করার কথা ভাবা হচ্ছে। বুধবার এমনটাই জানালেন ফিরহাদ হাকিম। ব্যস্ত সময়ে যানজটে নাভিশ্বাস ওঠা কলকাতাবাসীর জন্য রাজ্য সরকারের এই ভাবনা যে বিরাট স্বস্তির তা বলাই বাহুল্য। পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম জানাচ্ছেন, এ বিষয়ে ইতিমধ্যেই বিশ্বব্যাঙ্ককে প্রস্তাব দেওয়া হয়েছে। তা ছাড়াও গঙ্গার পাড়গুলিকেও ঢেলে সাজানো এবং  গঙ্গাবক্ষে পরিবহণের সুষ্ঠু ব্যবস্থাও করা হচ্ছে।

    ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় এসেই জানিয়েছিলেন দূষণ ও যানজটমুক্ত কলকাতা গড়ে তুলতে চান তিনি। বলা চলে পরিবহণ দপ্তরের এই রোপওয়ে মনোরেল ভাবনা তারই চিন্তাভাবনা ফসল। এক কথায় বললে, রাজ্য পরিবহণ দফতর চাইছে গণপরিবহণে গতি আনতে।

    অবশ্য কলকাতা শহরের রোপওয়ে চালু করার তোড়জোড় চলছে গত পাঁচ বছরের বেশি সময় ধরে। ২০১৫ সালের মার্চ মাসে রাজ্য সরকারের একটি বৈঠকে এই প্রকল্পকে প্রথম ছাড় ছাড় দেন ফিরহাদ হাকিম নিজেই। তখন স্থির হয় দুটি রুটের উপর দিয়ে চালানো হবে রোপওয়ে। প্রকল্প চালু করার জন্য নির্মাতা সংস্থাকে নির্দেশ দেওয়া হয় সে সময়। কিন্তু প্রাথমিক অনুমোদন হলেও ছাড়পত্রের অভাবে দরপত্র চাওয়া হয়নি। রাজ্য জানিয়েছিল এই প্রকল্পে নিরাপত্তা সংক্রান্ত খুটিনাটি বিচার করতে দীর্ঘ সময় লাগছে।

    প্রাথমিক ভাবে রোপওয়ের যে দুটি রূটের কথা বলা হয়েছিল তা হল শিয়ালদহ থেকে ফেয়ারলি প্লেস এবং হাওড়া থেকে নবান্ন। খরচের একটা হিসেবও সেই সময়ে তৈরি করা হয়। দেখা গিয়েছিল, প্রতি কিলোমিটার পথ তৈরি করতে খরচ হবে কুড়ি কোটি টাকা। বলাই বাহুল্য অন্য যে কোনো গণ পরিবহন ব্যবস্থা এর থেকে অনেক বেশি ব্যয় সাপেক্ষ।

    আগামী দিনে রোপওয়ে এবং মনোরেল পরিষেবা যদি রাজ্য সরকার গড়ে তুলতে পারে তবে দূষণ এড়ানোর ক্ষেত্রে বড় পদক্ষেপ তো হবেই, বিশ্বের যাত্রী পরিবহণ মানচিত্রে স্বতন্ত্র জায়গা করে নেবে কলকাতা।

    Published by:Arka Deb
    First published: