Home /News /kolkata /
Kolkata Corporation: গ্রিন পার্ক বুস্টার পাম্পিং-এ পানীয় জল সরবরাহে চমক কলকাতা পুরসভার, কোথায় মিলবে সুবিধা?

Kolkata Corporation: গ্রিন পার্ক বুস্টার পাম্পিং-এ পানীয় জল সরবরাহে চমক কলকাতা পুরসভার, কোথায় মিলবে সুবিধা?

Kolkata Corporation

Kolkata Corporation

গ্রিন পার্কে এই বুস্টার পাম্পিং স্টেশন এবং সেমি আন্ডারগ্রাউন্ড রিজার্ভার রয়েছে। এই সেমি আন্ডারগ্রাউন্ড রিজার্ভারে ৫ লাখ লিটার মোট জল ধরবে। (Kolkata Corporation)

  • Share this:

#কলকাতা: কলকাতার পানীয় জল সরবরাহ নতুন সংযোজন গ্রিন পার্ক বুস্টার পাম্পিং স্টেশন। এর ফলে টালিগঞ্জ হরিদেবপুর এলাকার বিস্তীর্ণ এলাকার বাসিন্দারা গার্ডেনরিচের পরিস্রুত পানীয় জল পাবেন। এলাকার বাসিন্দাদের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ করল কলকাতা পুরসভা। কলকাতা পুরসভার ১২২ নম্বর ওয়ার্ডের গ্রিন পার্কে এই বুস্টার পাম্পিং স্টেশনের উদ্বোধন করেন কলকাতা পৌরসভার মেয়র ফিরহাদ হাকিম। ছিলেন সংসদ শুভাশিস চক্রবর্তী এবং স্থানীয় ১২২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সোমা চক্রবর্তী কলকাতা পুরসভার পানীয় জল সরবরাহ বিভাগের আধিকারিকেরা। (Kolkata Corporation)

মেয়র ফিরহাদ হাকিম বলেন, কলকাতা পুরসভা সমস্ত এলাকাতেই ধীরে ধীরে পরিস্রুত পানীয় জল পৌঁছে দেবে পুরসভা। পুরসভার পানীয় জল সরবরাহ বিভাগের আধিকারিক ইঞ্জিনিয়াররা এই কাজ দ্রুত দ্রুত শেষ করেছেন। পানীয় জল কলকাতা পৌরসভার সর্বত্র পৌঁছে গেছে। তবে পরিস্রুত পানীয় জলের কোথাও কোথাও সমস্যা রয়েছে। টালিগঞ্জ যাদবপুর এলাকায় বেশ কিছু অঞ্চলে পরিস্রুত পানীয় জল পৌঁছনোর সমস্যা রয়েছে। গ্রিন পার্ক-এর মতো সেই সব জায়গাতে সমস্যার সমাধান করবে কলকাতা পুরসভা।'

আরও পড়ুন: এক দশক পর পাহাড়ে নির্বাচন, ভোটের দিনই বড় চমক গুরুঙ্গয়ের! তুমুল শোরগোল

গ্রfন পার্কে এই বুস্টার পাম্পিং স্টেশন এবং সেমি আন্ডারগ্রাউন্ড রিজার্ভার রয়েছে। এই সেমি আন্ডারগ্রাউন্ড রিজার্ভার এ ৫ লাখ লিটার মোট জল ধরবে। চারটি সাবমারসিবল মোটর রয়েছে এই রিজার্ভার এর জন্য। গার্ডেনরিচ জল প্রকল্প থেকে এই বুস্টার পাম্পিং কাম জলাধারে পরিস্রুত পানীয় জল আসবে। এর জন্য কলকাতা পুরসভার খরচ হয়েছে মোট ১ কোটি ৪ লক্ষ টাকা।

আরও পড়ুন: ভাতের পাতে রোজ লেবু চিপে খান? শরীরে এর প্রভাব জানেন তো?

কলকাতা পুরসভার সবথেকে পুরনো এবং অন্যতম জল প্রকল্প হল ইন্দিরা গান্ধী জল প্রকল্প। বোল তার এই জল প্রকল্প ছাড়াও গার্ডেনরিচ-এ রয়েছে আরও একটি বড় মাপের জল প্রকল্প। পূর্ব কলকাতার ধাপা এলাকার জয় হিন্দ জয় প্রকল্প। এছাড়াও জোড়াবাগান ওয়াটগঞ্জে ছোট মাপের দুটি জল প্রকল্প রয়েছে। কলকাতা পুরসভার ১৬টি বরোতে রয়েছে মোট ১৪৪ টি ওয়ার্ড। এই কলকাতার সমগ্র এলাকার পানীয় জল সরবরাহ করতে উপরের জল প্রকল্প গুলো থেকে প্রায় ৮০ থেকে ৯০ টি বুস্টার পাম্পিং স্টেশন কাজ করে। এছাড়াও আরও প্রায় দশটি বুস্টার পাম্পিং স্টেশন এর কাজ চলছে বলে পুরসভা সূত্রে খবর।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Firhad Hakim, Kolkata Corporation

পরবর্তী খবর