• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Durga Idol Immersion: হাজির ক্রেন-সহ একাধিক ব্যবস্থা, গঙ্গার ঘাটগুলিতে বিসর্জন নিয়ে সতর্ক পুরসভা ও পুলিশ

Durga Idol Immersion: হাজির ক্রেন-সহ একাধিক ব্যবস্থা, গঙ্গার ঘাটগুলিতে বিসর্জন নিয়ে সতর্ক পুরসভা ও পুলিশ

নির্ধারিত ঘাটগুলোতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে কর্পোরেশনের পক্ষ থেকে

নির্ধারিত ঘাটগুলোতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে কর্পোরেশনের পক্ষ থেকে

Durga Idol Immersion: বিজয়া দশমী (Vijaya Dashami) তিথি মানেই গঙ্গার ঘাটগুলিতে একের পর এক প্রতিমা বিসর্জন ৷ তার জন্য কলকাতা কর্পোরেশন (Kolkata Corporation) এবং কলকাতা পুলিশের (Kolkata Police) তরফ থেকে বেশ কিছু ঘাট নির্ধারিত করা হয়েছে।

  • Share this:

কলকাতা : বিজয়া দশমী (Vijaya Dashami) তিথি মানেই গঙ্গার ঘাটগুলিতে একের পর এক প্রতিমা বিসর্জন ৷ তার জন্য কলকাতা কর্পোরেশন (Kolkata Corporation) এবং কলকাতা পুলিশের (Kolkata Police) তরফ থেকে বেশ কিছু ঘাট নির্ধারিত করা হয়েছে। সেই নির্ধারিত ঘাটগুলোতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে কর্পোরেশনের পক্ষ থেকে। যাতে কোনওভাবে আইন লঙ্ঘিত না হয়, কিংবা কোনও বিপদ না ঘটে, লক্ষ রাখা হয়েছে সেদিকেও।

বাবুঘাটে বিসর্জনের জন্য মূর্তি বহনের ক্রেন এবং বেশ কয়েক জন শ্রমিককে নিযুক্ত করে রেখেছে কর্পোরেশন। ঘাট যাতে কোনওভাবে নোংরা না হয়, তার জন্য হোস পাইপের মাধ্যমে জল দিয়ে পরিষ্কার করারও ব্যবস্থা করা হয়েছে। কর্পোরেশনের আধিকারিকদের কথা অনুযায়ী, মহামান্য হাইকোর্টের নির্দেশ মতো গঙ্গায় যাতে কোনভাবে দূষণ না ছড়ায়, সেদিকে নজর রাখা হচ্ছে। তার জন্য নদীতে মূর্তি পড়ার সঙ্গে সঙ্গে সেটিকে তুলে ফেলার জন্য ক্রেনের ব্যবস্থা করেছে। তাঁর আরও বক্তব্য, যেহেতু প্রতিমা নির্মাণে ইন্ডাস্ট্রিয়াল রং ব্যবহার হয় ,সে জন্য যতটা সম্ভব তাড়াতাড়ি জল থেকে প্রতিমা তোলার ব্যবস্থা তাঁরা করে রেখেছেন। প্রতিমা ক্রেন দিয়ে জল থেকে তোলার পাশাপাশি কর্পোরেশনের অনেক লরি রাখা হয়েছে । ওই লরিতে বিসর্জন দেওয়া প্রতিমা সরিয়ে নিয়ে যাওয়া হবে।

আরও পড়ুন : দশমীতেও কড়াকড়ি গঙ্গার ঘাটে, বিসর্জনে মানতে হবে বেশ কিছু নিয়ম

অন্যান্য বছর বিসর্জন হওয়ার পরও প্রতিমার কাঠামো গঙ্গাবক্ষে কিংবা গঙ্গাপাড়ে পড়ে থাকে। এ বার আর সেটি হওয়ার কোনও সুযোগ নেই। এ ছাড়াও কোভিড বিধি মেনে গঙ্গা ঘাটে বিসর্জনের ব্যবস্থা করা হয়েছে।    পুজোর আয়োজকরা কয়েকজন ছাড়া বেশি লোক যাতে ঘাটে না ঢুকতে পারেন , তার জন্য বিভিন্ন ব্যবস্থা করে রেখেছে কর্পোরেশন।

আরও পড়ুন : দশমীতেও কলকাতা সহ রাজ্যের একাধিক জেলায় বৃষ্টি, শনিবার থেকে বাড়বে, পূর্বাভাস আবহাওয়া দফতরের

বিসর্জনের সময় যানজট লক্ষ করা যায় বাবুঘাট সংলগ্ন এলাকায় ৷ বাবুঘাটের বাজে কদমতলা ঘাটে পুলিশি নিরাপত্তা রয়েছে এবং রেলিং দিয়ে ঘিরে দেওয়া হয়েছে। যাতে পথচলতি গাড়ি যেতে কোনও অসুবিধা না হয়।  পাশাপাশি, গঙ্গাদূষণ নিয়েও সতর্ক রয়েছে কলকাতা কর্পোরেশন ৷

Published by:Arpita Roy Chowdhury
First published: