মাস্ক পড়া বাধ্যতামুলক, নির্দেশিকা স্কুলের

মাস্ক পড়া বাধ্যতামুলক, নির্দেশিকা স্কুলের

এবার দক্ষিণ কলকাতার তারাতলার এক বেসরকারি স্কুল জারি করল এই নির্দেশিকা ।

  • Share this:

Somraj Banerjee

#কলকাতা:  দূষণ নিয়ন্ত্রণে এবার মাস্ক পড়ার নির্দেশিকা জারি। এবার দক্ষিণ কলকাতার তারাতলার এক বেসরকারি স্কুল জারি করল এই নির্দেশিকা । ইতিমধ্যেই অভিভাবকদের এই নির্দেশিকা পাঠিয়েছে স্কুল কর্তৃপক্ষ। ক্রমাগত বেড়ে চলা দূষণ নিয়ে উদ্বিগ্ন স্কুল কর্তৃপক্ষ। পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে স্কুল।

ক্রমাগত বেড়ে চলেছে কলকাতার দূষণের মাপকাঠি। কখনও কখনও দিল্লির মাপকাঠিকেও ছাড়িয়ে যাচ্ছে কলকাতার দূষণ। যা নিয়ে চিন্তিত পরিবেশবিদরাও। পরিস্থিতি এখন এমনই যে সম্প্রতি বালিগঞ্জ শিক্ষা সদন পড়ুয়াদের মাস্ক পড়তে বলেছিল । শুধু বালিগঞ্জ শিক্ষা সদন নয়, দূষণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল সাখাওয়াত মেমোরিয়াল গভমেন্ট গার্লস হাই স্কুল।

ইতিমধ্যেই রাজ্য স্কুল শিক্ষা দফতর কলকাতার কয়েকটি বেসরকারি স্কুলের প্রতিনিধিদের নিয়ে বৈঠকে বসেছিল। শুক্রবারের মধ্যে দূষণ নিয়ন্ত্রণে স্কুলগুলির কী পরিকল্পনা তা জানাতে বলা হয়েছে। তার আগেই দক্ষিণ কলকাতার তারাতলা রুবি পাবলিক পার্ক স্কুল মাস্ক পরার নির্দেশিকা জারি করল । বুধবার থেকেই স্কুলে পড়ুয়ারা মাস্ক পড়ে আসতে শুরু করেছে।

নির্দেশিকায় আরও বলা হয়েছে-

১) শুধুমাত্র স্কুলে আসা যাওয়ার সময় নয় খেলাধুলোর সময় দূষণের কথা মাথায় রেখে মাস্ক পড়াতে হবে।

২) দূষণের কথা মাথায় রেখে স্বাস্থ্যসম্মত খাবার দিতে হবে পড়ুয়াদের বিশেষ করে টিফিনের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য করতে হবে।

৩) রান্নার সময় ধোয়া থেকে দূরে রাখতে হবে বাচ্চাদের।

৪) স্কুলের তরফে নির্দেশিকায় বাড়িতে গাছ লাগানোর পরামর্শ দেওয়া হয়েছে ।

ষষ্ঠ শ্রেণির এক পড়ুয়ার কথায়, ‘দূষণ আটকানোর জন্য টিচাররা মাস্ক পড়তে বলছে । আমরা তাই মাস্ক পরছি ৷’ স্কুলের প্রধান শিক্ষিকা জয়িতা মজুমদার জানিয়েছেন, ‘পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই আমরা অভিভাবকদের উদ্দেশ্যে এই আবেদন জানিয়েছি ৷’ অভিভাবকরা অবশ্য স্কুলের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ৷

First published: 09:17:00 PM Dec 04, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर