corona virus btn
corona virus btn
Loading

ধুলো, ধোঁয়ায় মুখ ঢেকেছে ইএমবাইপাস, বাসিন্দারা ভুগছে ফুসফুসের অসুখে

ধুলো, ধোঁয়ায় মুখ ঢেকেছে ইএমবাইপাস, বাসিন্দারা ভুগছে ফুসফুসের অসুখে
ধুলো ধোঁয়ায় মাত্রা ছাড়িয়েছে দূষণ

রাস্তার ধুলো তো আছেই, সঙ্গে রয়েছে গাড়ির ধোঁওয়া। নাকে মুখে ঢাকা দিয়েও নিশ্বাস নেওয়া দায়।

  • Share this:
ABHIJIT CHANDA #কলকাতা: ধুলো, ধোঁয়ায় মুখ ঢেকেছে ইএমবাইপাস। একদিকে মেট্রোর কাজ, তার উপর বাইপাসের ধারে একাধিক নির্মাণকাজ। দূষণের বিষে শ্বাস নেওয়া দুস্কর। চরম হয়রানি যাত্রীদের। ধুলো ধোঁয়ায় মাত্রা ছাড়িয়েছে দূষণ।

রাস্তা জুড়ে খানা-খন্দ.. পিচ উঠে বেরিয়ে গিয়েছে রাস্তার কঙ্কাল। তার মধ্যেই চলছে মেট্রোর কাজ। গোদের উপর বিষফোঁড়া, ই এম বাইপাসের ধারে একাধিক নির্মানকাজ।

রাস্তার ধুলো তো আছেই, সঙ্গে রয়েছে গাড়ির ধোঁওয়া। নাকে মুখে ঢাকা দিয়েও নিশ্বাস নেওয়া দায়। ভিআইপি বাজার, রুবি মোড়, মুকুন্দপুর, অজয়নগর, পিয়ারলেস গোটা রাস্তাতেই এক ছবি। দূষণে জেরবার নিত্যযাত্রী,পথচারীরা। কারও শ্বাসকষ্ট, কারও বা ত্বকের সমস্যা। বাইপাসের দুধারের আবাসন ও অন্যান্য বাড়ির বাসিন্দারা এবং তার সঙ্গে এখানে যাতায়াত করা গাড়ী চালক, পথচারী রাও আক্রান্ত হচ্ছে মারাত্মক ফুসফুসের রোগে। ন্যাশনাল মেডিকেল কলেজের শিশু চিকিৎসক ডক্টর তুনিশা ভট্টাচার্য্য জানান, বিশেষত শিশু এবং বয়স্কদের ক্ষেত্রে এই দূষণ ভয়ানক প্রভাব ফেলেছে ।হাঁপানি, শ্বাসকষ্ট জনিত রোগ এমনকি ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না চিকিৎসকরা। বাইপাসের রাস্তার দুই ধারের ধুলো কে আটকানোর জন্য মাঝেমধ্যে সকালে জল দেওয়া ও ঝাঁট দেওয়া হয় কিন্তু তা প্রয়োজনের তুলনায় অনেকটাই কম, ফলে বেলা বাড়তেই ধুলোয় ঢেকে যায় গোটা বাইপাস ।পরিবেশবিদ ও চিকিত্সকরা জানাচ্ছেন অবিলম্বে বাইপাসের নির্মাণকার্য যদি নিয়ন্ত্রিত না করা যায় তবে বড় বিপদ অপেক্ষা করছে প্রত্যেকের জন্য। পরিবেশবান্ধব উপায়ে নির্মাণকার্য করার দিকে জোর দিতে হবে। চরম সমস্যায় পড়েছেন পথচারী ও বাসিন্দারা। কবে ফিরবে রাস্তার হাল? অপেক্ষায় রয়েছেন সকলেই..

First published: November 29, 2019, 5:09 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर