• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ২০২০

শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ২০২০

চলচ্চিত্র প্রদর্শনী ছাড়াও উৎসবে আরও থাকছে আন্তর্জাতিক মানের সিরিজ মাস্টারক্লাস।

চলচ্চিত্র প্রদর্শনী ছাড়াও উৎসবে আরও থাকছে আন্তর্জাতিক মানের সিরিজ মাস্টারক্লাস।

চলচ্চিত্র প্রদর্শনী ছাড়াও উৎসবে আরও থাকছে আন্তর্জাতিক মানের সিরিজ মাস্টারক্লাস।

  • Share this:

    #কলকাতা: ইন্ডিপেন্ডেন্ট ফ্লিম সোসাইটি-এর উদ্যোগে আগামী ১৮ থেকে ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে কলকাতা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব। উৎসবকে কেন্দ্র করে ৮ ডিসেম্বর কলকাতায় অনুষ্ঠিত হয়ে গেল সংবাদ সম্মেলন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়, অভিনেতা বিশ্বনাথ বসু, ফেস্টিভ্যাল ডিরেক্টর শুভঙ্কর মজুমদার, ফেস্টিভাল প্রোগ্রাম ডিরেক্টর অঙ্কিত বাগচি সহ‌ আরও অনেকে। সংবাদ মাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই উৎসবটি করোনা মহামারীর কারণে অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। গুণী বিচারকমণ্ডলী দ্বারা নির্বাচিত‌ ৪৭ টি দেশের ৯৬ টি চলচ্চিত্র দেখানো হবে এই উৎসবে। তার মধ্যে মিশরের মোরাদ মোস্তফার 'হ্যানেট ওয়ার্ড' , জেডজিম তেরজিখির 'সেলুন', আফগানিস্তানের ডায়ানা সাকিব জামালের 'রোকাইয়া' অন্যতম। উল্লেখ্য যে, রোকাইয়া চলচ্চিত্রটি বাংলাদেশের প্রযোজক আরিফুর রহমান প্রযোজিত এবং ভেনিস চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত।এই উৎসবে বাছাইকৃত চলচ্চিত্র ১০ টি ক্যাটাগরিতে সম্মাননা দেয়া হবে। এছাড়াও সদ্য প্রয়াত প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মরণে একটি বিশেষ সম্মাননা পুরস্কার দেয়া হবে।

    উৎসব পরিচালক শুভঙ্কর মজুমদার বলেন ,'স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাতারা ততটা স্বীকৃতি পায়না যতটা বিশ্বের অন্যান্য জায়গায় দেওয়া হয়। বিশ্বের অধিকাংশ চলচ্চিত্র উৎসবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের আলাদা বিভাগ থাকে কিন্তু ভারতে তা অতি নগন্য। আমরা স্বাধীন চলচ্চিত্র নির্মাতাদের জন্য প্লাটফর্ম হিসেবে আছি এবং নির্মাতাদের আর্থিক ও প্রযুক্তিগত সার্বিক সহযোগিতা করার চেষ্টা করছি‌।'

    উৎসবের প্রোগ্রাম ডিরেক্টর অঙ্কিত বাগচি বলেন 'সাউথ এশিয়ান দেশগুলোর অনেক দেশ যেমন বাংলাদেশ, ভারত, পাকিস্তান বিশ্ব চলচ্চিত্র প্রাঙ্গণে সুবিধা থেকে বঞ্চিত। তাই আমাদের চলচ্চিত্র উৎসবের উদ্দেশ্য  বহির্বিশ্ব সাথে এই অঞ্চলের নির্মাতাদের আরও কাছে পৌঁছে দেওয়া এবং দিক নির্দেশনা দেয়া। তাদের জন্য এমন একটা ইকোসিস্টেম তৈরি করা যেন স্বাধীন চলচ্চিত্র নির্মাতারা নিজেদের ভয়েস তুলে ধরতে পারে ,সেই উদ্দেশ্য নিয়ে আমরা কাজ করছি।

    চলচ্চিত্র প্রদর্শনী ছাড়াও উৎসবে আরও থাকছে আন্তর্জাতিক মানের সিরিজ মাস্টারক্লাস।যা শুরু হবে ১২ ডিসেম্বর থেকে এবং চলবে ১৭ ডিসেম্বর পর্যন্ত।ফ্লিম প্রডিউসিং, পিচিং, ফান্ডিং, ফেস্টিভ্যাল পাবলিসিটি, ফ্লিম জার্নালিসম সহ নানা গুরুত্বপূর্ণ বিষয়ে নিয়ে মাস্টারক্লাস গুলো হবে। স্বাধীন এবং নতুন নির্মাতাদের কথা চিন্তা করে কোনও ফি রাখা হয়নি ক্লাসগুলো জন্য।

    ইন্ডিপেন্ডেন্ট ফ্লিম সোসাইটির ওয়েবসাইট( https://ifsofindia.org/) থেকে বিশ্বের যে কোনও প্রান্তের মানুষ উৎসবে অংশগ্রহণ করে চলচ্চিত্রগুলো উপভোগ করতে পারবেন।

    Published by:Pooja Basu
    First published: