corona virus btn
corona virus btn
Loading

'গাছের বদলে গাছ লাগান', হাত জোড় করে অনুরোধ ফিরহাদ হাকিমের

'গাছের বদলে গাছ লাগান', হাত জোড় করে অনুরোধ ফিরহাদ হাকিমের

কলকাতা পুরসভা এলাকায় সাড়ে 15 হাজার গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে।

  • Share this:

#কলকাতা: শুরু হলো গাছের পরিচর্যা। অসুস্থ ও বৃদ্ধ গাছের পুনর্জীবন দেওয়ার কাজ রবীন্দ্র সরোবরে। শহরের অন্য কারো ফুটপাতেও হবে গাছের পুনর্জীবন।গাছের জায়গায় গাছ লাগান হাত জোড় করে নগরবাসীকে অনুরোধ কলকাতা পুরসভার চেয়ারম্যান ফিরহাদ হাকিম এর।

কলকাতা পুরসভা এলাকায় সাড়ে 15 হাজার গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে অনেক বৃদ্ধ বটগাছ রয়েছে। রয়েছে ডালপালা ভেঙে যাওয়া অসুস্থ গাছও। কলকাতা শহরের মূল রাস্তার কাজগুলোকে মূলত কেটে সরিয়ে দেওয়া হয়েছে। বাকি গাছগুলিকে যতটা সম্ভব ভার কমিয়ে পুনরায় জীবনের রূপ দেওয়া।

কলকাতা পুরসভার চেয়ারম্যান তথা পুরো নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম শুক্রবার পরিদর্শনে যান কিভাবে গাছের পুনরুজ্জীবন দেওয়া হচ্ছে। রবীন্দ্র সরোবরে তা সরেজমিনে খতিয়ে দেখেন ফিরহাদ হাকিম। সেখানেই কলকাতার নগরবাসীদের উদ্দেশ্যে হাতজোড় করেকলকাতা পুরসভার চেয়ারম্যান ফিরহাদ হাকিম এর একান্ত অনুরোধ দয়া করে সেখানে গাছ পড়েছে সেখানে গাছ লাগান কেউ নিজের বাড়ির প্যাসেজ বা দোকান বসাবেন না।

কলকাতা পুরসভা কেএমডিএ রাজ্যের পরিবেশ দপ্তর, বনদপ্তর ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে শুরু হয়েছে কলকাতায় গাছের এই পুরনো জীবন দেওয়ার কাজ‌।রবীন্দ্র সরোবরে পড়ে যাওয়ার দেড়শ গাছের মধ্যে 100 গাছ কে পুনরায় জীবন ফিরিয়ে দেওয়া হবে। হি রকমই এক স্বেচ্ছাসেবী সংস্থার কর্ণধার অর্জন বসুরায় বলেন, গাছগুলোর শিখরে প্রথমে ছত্রাক প্রতিরোধক এবং পরে হরমোন দেওয়া হচ্ছে কৃত্রিমভাবে।জাতি গাছগুলোর শিকড় পচে না যায় অন্যদিকে নতুন করে শেকড় গজাতে সাহায্য করে দ্রুত এভাবে গাছকে মাটির নিচে আবার নতুন করে পুঁতে দেওয়া হচ্ছে। গাছের ডালপালা অনেকটাই সেটি তাকে কম ভার যোগ্য করে হাইড্রা ক্রেন এর সাহায্যে সোজা করে বসানো আছে তারপর চারিদিকে দড়ি টানা দিয়ে রাখা হবে বেশ কিছু দিন যাতে যতদিন না গাছ স্বাবলম্বী হয়।

শুক্রবার সকাল 11 টা নাগাদ বাড়ি থেকে বের হন কলকাতা পৌরসভার প্রশাসক ফিরহাদ হাকিম চেতলার বাড়ির অনতিদূরেই এনডিআরএফ রাস্তার পাশের গাছ কাটার কাজ করছিল। তা পরিদর্শন করে ফিরহাদ হাকিম ঢুকে পড়েন তার ছোটবেলার পার্ক চেতলা সেন্ট্রাল পার্কে। স্মৃতিবিজড়িত বটগাছের সামনে এসে দাঁড়ান গোড়া উপরে গেছে। স্মৃতি রোমন্থন করে ফিরহাদ বলেন এই গাছের নিচে কত খেলা করেছি সেই সব দিনের কথা মনে পড়ছে। সেই বৃদ্ধ 80-100 বছরের বটগাছ কেউ পুনর্জীবন দেওয়া হবে বলে জানান ফিরহাদ।

তিনি বলেন সব গাছকে হয়তো আমরা বাঁচাতে পারবো না। কিন্তু চেষ্টা করব গাছের পুনরায় জীবন ফিরিয়ে দেওয়ার। তারপর সবটাই বিধাতার হাতে।চেতলা সেন্ট্রাল পার্ক ঘুরে সোজাসোজি ঢোকেন রবীন্দ্র সরোবরে গাছের পুনরুজ্জীবন দেওয়ার প্রক্রিয়া দেখতে।

কলকাতা পুরসভার প্রশাসক মন্ডলীর সদস্য দেবাশীষ কুমার জানান শুধু রবীন্দ্রসরোবর নয় সুভাষ সরোবর এমনকি যে সমস্ত কলকাতার রাস্তার ফুটপাত চওড়া সেখানেও গাছের পুনরুজ্জীবন দেওয়ার চেষ্টা চলবে।

শনিবার কলকাতা পুরসভার রয়েছে সবুজ নিয়ে জরুরি বৈঠক। যেভাবে কলকাতার সবুজ ধ্বংস হয়েছে তাকে অবিলম্বে ফিরিয়ে আনতে কি ধরনের পরিকল্পনা নেওয়া প্রয়োজন কোন কোন ধরনের কাজ কলকাতা শহরের পক্ষে উপযুক্ত সেসব নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা চলবে কলকাতা পুরসভার থাকবে কেএমডিএ পরিবেশ দপ্তর বনদপ্তর আধিকারিকরা।

Biswajit Saha

Published by: Elina Datta
First published: May 30, 2020, 12:42 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर