হোম /খবর /কলকাতা /
কালীপুজো দীপাবলিতে দূষণের দাপট ঠেকাতে অভিনব উদ্যোগ সবুজ মঞ্চের! চালু ফোন নম্বর

কালীপুজো দীপাবলিতে দূষণের দাপট ঠেকাতে অভিনব উদ্যোগ সবুজ মঞ্চের! নাম পরিচয় গোপন রেখে জানানো যাবে অভিযোগ

দূষণের দাপট ঠেকাতে অভিনব উদ্যোগ

দূষণের দাপট ঠেকাতে অভিনব উদ্যোগ

অনেক সময় প্রশাসনকে জানিয়েও কাজ হয় না। হেল্পলাইন নম্বরে ফোন করলেই এবার 'মুশকিল আসান'। আগামী ২৩ তারিখ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত  দূষণ সংক্রান্ত অভিযোগ জানাতে নয়া ব্যবস্থা চালু করতে চলেছে 'সবুজ মঞ্চ'।

  • Share this:

কলকাতা: নিষিদ্ধ শব্দবাজি থেকে বায়ু দূষণ কিম্বা শব্দ দূষণ ঠেকাতে অভিনব উদ্যোগ। আগামী ২৩ তারিখ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত  দূষণ সংক্রান্ত অভিযোগ জানাতে নয়া ব্যবস্থা চালু করতে চলেছে 'সবুজ মঞ্চ'। কালীপুজো-দীপাবলীর সময় অনেক ক্ষেত্রেই দেখা যায় সংশ্লিষ্ট প্রশাসনকে অভিযোগ জানানো সত্ত্বেও কোনও লাভ হয় না। নিষিদ্ধ শব্দ বাজির দাপটে দূষণে জেরবার হয় শহর কলকাতা সহ গোটা রাজ্য। তাই এবার পরিবেশ সংগঠন 'সবুজ মঞ্চ' এগিয়ে এসেছে পরিবেশ রক্ষার লক্ষ্যে। সংগঠনের তরফে ডেডিকেটেড ফোন নম্বর প্রকাশ করা হল। নম্বরটি হল, ৬২৯০৯০১৮৬২। এই নম্বরে ফোন করলেই  'মুশকিল আসান'। অন্তত এমনটাই দাবি সংগঠনের।

সংগঠন সূত্রের খবর, নির্দিষ্ট ফোন নম্বরে অভিযোগ জানানোর সঙ্গে সঙ্গেই সংশ্লিষ্ট প্রশাসনিক স্তরে সেই অভিযোগ পাঠিয়ে দেওয়া হবে সবুজ মঞ্চের তরফে। শুধুমাত্র অভিযোগ পাঠিয়ে দেওয়াই নয়, যতক্ষণ না পর্যন্ত অভিযোগের নিষ্পত্তি হচ্ছে ততক্ষণ পর্যন্ত নজরদারি চালানো হবে যে, সমস্যার সমাধান হয়েছে কিনা তা দেখতে। অনেক সময় দেখা যায়, শব্দ দূষণ কিম্বা শব্দবাজির প্রতিবাদ করতে গিয়ে আক্রান্তও হন প্রতিবাদীরা। সেই কারণে যারা অভিযোগ করবেন প্রশাসনের কাছে তাদের নাম পরিচয় গোপন রেখে শুধুমাত্র নির্দিষ্ট কোন এলাকায় অভিযোগ তা নজরে আনা হবে প্রশাসনিক কর্তাদের।

আরও পড়ুন : ঘূর্ণিঝড়ের ভয় নেই! আশ্বস্ত করে রাজ্যের আবহাওয়ার 'বড় আপডেট' দিল হাওয়া অফিস

অভিযোগের বিষয়ে প্রশাসনিক স্তরে যতক্ষণ না পর্যন্ত কার্যকরী পদক্ষেপ নেওয়া হচ্ছে ততক্ষণ পর্যন্ত অভিযোগকারীর হয়ে পরিবেশ কর্মীদের এই সংগঠনের সদস্যরাই 'ফলোআপ' করবে সংশ্লিষ্ট কলকাতা শহর সহ রাজ্যব্যাপী পুলিশ প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের সঙ্গে। সংগঠনের অন্যতম সদস্য পরিবেশবিদ সোমেন্দ্র মোহন ঘোষের কথায়, 'এমনিতেই শহরের দূষণ ক্রমস চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে। মাত্রাতিরিক্ত দূষণের জেরে শহরের ফুসফুস আজ আক্রান্ত।তার ওপর কালী পুজোর সময় সেই দূষণ লাগাম ছাড়া হয়ে যায়। জনজীবনকে দূষণের হাত থেকে বাঁচাতেই আমাদের এই উদ্যোগ'। সবুজ মঞ্চের সাধারণ সম্পাদক নব দত্ত বললেন,' কালীপুজোর পাশাপাশি সারা বছরই আমাদের হেল্প লাইন নম্বর সচল থাকবে দূষণের বিরুদ্ধে অভিযোগ জানাতে। ডেডিকেটেড হেল্পলাইন নাম্বার ছাড়াও কালীপুজো- দীপাবলি উপলক্ষে আমরা আরও দুটি কন্ট্রোল রুমের নম্বরও সচল রাখব। নম্বর দুটি হলো, ৯৮৩০২ ৬৮৯০২  এবং ৯২৩০৫৬৮৯০২ ।

কালী পুজোর মরশুমে আগামী ২৩ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত এই দুটো নাম্বারে হোয়াটসঅ্যাপ- এর মাধ্যমেও অভিযোগ জানানো যাবে'। গত দুবছর করোনা ভাইরাসের দাপটে উৎসবের আনন্দে সেভাবে গা ভাষাতে পারেনি আমজনতা। এবছর নিউ নরমাল পরিস্থিতিতে করোনার দাপট কমলেও বাড়বে দূষণের দাপট বলেই মনে করছেন অনেকেই। আর সেই কারণেই যাবতীয় দূষণের হাত থেকে পরিবেশ বাঁচাতে, পরিবেশকে সবুজ রাখতে বদ্ধপরিকর 'সবুজ মঞ্চ'।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Diwali, Fire cracker, Kalipuja