Jagdeep Dhankhar on Yaas: ফের প্রশংসা মমতার সরকারের, ইয়াস পর্বে রাজ্যপালের ভূমিকায় আশা দেখছে নবান্ন!

ফের প্রশংসায় ধনখড়

Jagdeep Dhankhar on Cyclone Yaas: ইয়াস (Cyclone Yaas)-এর প্রস্তুতি নিয়ে আগেই মমতার সরকারের (Mamata Banerjee) ভূমিকার প্রশংসা করছিলেন জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। ইয়াস চলে যাওয়ার পরও সেই প্রশংসা বজায় রাখলেন তিনি।

  • Share this:

    #কলকাতা: দু'তরফের সংঘাত এমনিতে তীব্র। কিন্তু ঘূর্ণিঝড় ইয়াস (Cyclone Yaas)-এর প্রস্তুতি নিয়ে আগেই মমতার সরকারের (Mamata Banerjee) ভূমিকার প্রশংসা করছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। আর এবার ইয়াসের পরও রাজ্যের তড়িঘড়ি ব্যবস্থা ও উদ্ধারকাজের প্রশংসাও করলেন তিনি। তবে, ত্রাণ যেন 'আসল' ক্ষতিগ্রস্তরাই পান, সেখানে যেন কোনও গাফিলতি না থাকে, তা নিয়ে সতর্কও করেছেন রাজ্যপাল। এদিন ট্যুইটে উদ্ধারকাজের ছবি পোস্ট করে ধনখড় লেখেন, 'সাইক্লোন ইয়াসের মোকাবিলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূমিকা প্রশংসাযোগ্য।'

    তবে, একই সঙ্গে রাজ্যপাল লেখেন, 'ত্রাণ বিলি ও পুনর্বাসন প্রক্রিয়া যাতে স্বচ্ছ হয়, সেদিকে নজর রাখতে হবে। যাতে ক্ষতিগ্রস্তদের প্রত্যেকে এই সুবিধা পান।' প্রসঙ্গত, আমফানে ত্রাণ দুর্নীতি নিয়ে বারবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের দিকে আঙুল তুলেছিলেন রাজ্যপাল। আমফানের সময় প্রায় প্রতিদিনই ট্যুইট করে সরকারকে তুলোধনা করতেন তিনি। কিন্তু ইয়াসে রাজ্যপালের ভূমিকা অনেকটাই আলাদা।

    ইয়াসের আগের সন্ধ্যায় তিনি সশরীরে প্রথমে আলিপুর আবহাওয়া দফতর, আর তারপর সোজা চলে যান নবান্নে। সেখানে কন্ট্রোল রুমে মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশের চেয়ারে বসে পরিস্থিতি পর্যালোচনা করেন তিনি। সেইসঙ্গে ট্যুইটে লেখেন, 'আমফানের মতো পরিস্থিতি তৈরি হোক, তা আমরা কেউ চাই না। তবে ঘূর্ণিঝড় মোকাবিলায় যেভাবে কেন্দ্র-রাজ্য একসঙ্গে যেভাবে কাজ করছে তা সত্যিই প্রশংসনীয়। সব কাজেই এভাবে সমন্বয় রাখা প্রয়োজন।'

    একইসঙ্গে তিনি লেখেন, , 'বিভিন্ন বাহিনীর সঙ্গে সঙ্গে রাজ্য সরকার পুরোদমে সক্রিয়তা দেখাচ্ছে। মানুষের যাতে কোনও সমস্যা না হয় তাই নিয়ে আমি মুখ্যসচিবের সঙ্গে কথা বলেছি। এখন আধুনিকতার জেরে পূর্বাভাস বেশিরভাগ ক্ষেত্রেই একেবারে সঠিক হয়। আমি সব খবর নিয়ে আপনাদের পরবর্তী পদক্ষেপ জানাব।' অবশেষে ইয়াসকে সামলানো গেলেও বন্যা পরিস্থিতির মুখে বাংলা। সেই সময় রাজ্যপালের সদর্থক ভূমিকা বিশেষভাবে তাৎপর্যপূর্ণ।
    Published by:Suman Biswas
    First published: