• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Mamata Banerjee on Kargil Vijay Diwas: 'ভারত চিরকাল সাহসী দেশনায়কদের কাছে ঋণী', কার্গিল বিজয় দিবসে মমতার শ্রদ্ধা

Mamata Banerjee on Kargil Vijay Diwas: 'ভারত চিরকাল সাহসী দেশনায়কদের কাছে ঋণী', কার্গিল বিজয় দিবসে মমতার শ্রদ্ধা

কার্গিল বিজয় দিবসে মমতার শ্রদ্ধা

কার্গিল বিজয় দিবসে মমতার শ্রদ্ধা

কার্গিল বিজয় দিবস উপলক্ষে এদিন শহিদদের স্মরণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee on Kargil Vijay Diwas)।

  • Share this:

    #কলকাতা: ১৯৯৯ সালে জম্মু-কাশ্মীরের কার্গিলে ভারত-পাকিস্তান যুদ্ধের ২২ বছর পূর্ণ হল সোমবার (Kargil Vijay Diwas 2021)। কার্গিল বিজয় দিবস উপলক্ষে এদিন শহিদদের স্মরণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee on Kargil Vijay Diwas)। এদিন ট্যুইটে মমতা লিখেছেন, 'কার্গিল বিজয় দিবসে দেশের জন্য নিজের জীবনের বলিদান দেওয়া নায়কদের আমি স্যালুট জানাই। ভারত চিরকাল এই সাহসী দেশনায়কদের কাছে ঋণী'।

    এদিন কার্গিলের শহিদদের স্মৃতিচারণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। পাকিস্তানের বিরুদ্ধে জয় পেয়েছিল ভারত, তবে সেই যুদ্ধে প্রাণ গিয়েছিল একাধিক ভারতীয় জওয়ানের। তাঁদের এই বীরত্ব, শৌর্য ও সাহসই প্রতিদিন ভারতীয় নাগরিকদের অনুপ্রেরণা দেয়। এদিন ট্যুইটে শহিদদের প্রতি সম্মান জানানোর পাশাপাশি, গত বছর তাঁর মন কি বাত-এর একটি ছোট রেকর্ডিংও শেয়ার করেছেন নরেন্দ্র মোদি।

    সোমবার ট্যুইটে মোদি লিখেছেন, 'আমরা তাঁদের ত্যাগকে স্মরণ করি, আমরা তাঁদের শৌর্যকে স্মরণ করি। আজ কার্গিল বিজয় দিবসে দেশকে রক্ষার করার জন্য কার্গিলের সমস্ত শহিদদের আমি সম্মান জানাই। তাঁদের সাহস প্রতিদিন আমাদের অনুপ্রেরণা দেয়। গত বছরের মন কি বাতের একটি অংশ শেয়ার করছি।' ২৬ জুলাই, ১৯৯৯ সালে ভারতীয় সেনা পাকিস্তানকে কার্গিলের যুদ্ধে পরাজিত করেছিল। তখন থেকেই এই দিনটিকে বিশেষ সম্মান দিয়ে কার্গিল বিজয় দিবস হিসেবে পালন করা হয়। কার্গিলের ওই অপারেশনের নাম সেই সময় রাখা হয়েছিল, অপারেশন বিজয়।

    কার্গিলে ভারতীয় নিয়ন্ত্রণরেখায় পাকিস্তানি জওয়ানদের ঘাঁটি সরাতে অপারেশন বিজয় করেছিলেন ভারতীয় সেনারা। ১৯৯৯ সালের মে থেকে জুলাই মাসে জম্মু-কাশ্মীরের কার্গিলের নিয়ন্ত্রণরেখায় যুদ্ধ হয়েছিল ভারত-পাকিস্তানের। ভারতের প্রায় ৫২৭ জনের মৃত্যু হয়েছিল যুদ্ধে।

    Published by:Raima Chakraborty
    First published: