WB IPS Change: CID-র শীর্ষ পদে জ্ঞানবন্ত, অনুজ শর্মা সশস্ত্র পুলিশে, রাজ্য পুলিশে বড়সড় রদবদল

রাজ্য পুলিশে বড়সড় রদবদল। ফাইল ছবি।

সিআইডি-র শীর্ষ পদ থেকে সরানো হল অনুজ শর্মাকে (Anuj Sharma)। এডিজি সিআইডি পদে ছিলেন তিনি। তাঁকে বহাল করা হল রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনীর এডিজি পদে। সিআইডির এডিজি পদে নিযুক্ত হলেন জ্ঞানবন্ত সিং।

  • Share this:

    #কলকাতাঃ বড়সড় রদবদল রাজ্য পুলিশে৷ সিআইডি-র শীর্ষ পদ থেকে সরানো হল অনুজ শর্মাকে (Anuj Sharma)। কলকাতার পুলিশ কমিশনার পদ থেকে সরানোর পরে সিআইডির দায়িত্ব দেওয়া হয়েছিল অনুজ শর্মাকে। এডিজি সিআইডি পদে ছিলেন তিনি। তাঁকে বহাল করা হল রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনীর এডিজি পদে (Additional Director General of Police, Armed Force, West Bengal)। অতিরিক্ত দায়িত্ব পাচ্ছেন রাজ্যের অ্যাডিশনাল ডিরেক্টর অফ সিকিউিরিটি জ্ঞানবন্ত সিং (Gyanwant Singh)। পূর্বের পদের সঙ্গে সিআইডির এডিজি পদে নিযুক্ত হলেন তিনি।

    নবান্নের (Nabanna) তরফে জারি করা নির্দেশিকা অনুযায়ী, সরানো হল এডিজি-আইজিপি, ওয়েলফেয়ার রণবীর কুমারকে। তাঁর জায়গায় আনা হচ্ছে এডিজি (টেলিকমিউনিকেশন) নিত্তরঞ্জন রমেশ বাবুকে৷ সরানো হচ্ছে আইপিএস ডঃ দেবাশিস রায়কে। এ ছাড়াও বদলি করা হচ্ছে অজয় মুকুন্দ রানাডে এবং আর শিবকুমারকেও।

    উল্লেখ্য, কয়লা পাচারকাণ্ডের তদন্তে আইপিএস জ্ঞানবন্ত সিংকে তলব করল সিবিআই (CBI)। ভোট মিটতেই আমলা এবং পুলিশ স্তরে রদবদলে তৎপর হয়েছিলেন মমতা। বিধানসভা নির্বাচনের পরই বদলানো হয় বীরভূমের জেলাশাসক এবং এসডিপিও–কে। রাজ্য পুলিশের আরও একাধিক পদে বদল আনা হয়। সরিয়ে দেওয়া হয় পূর্ব মেদিনীপুরের জেলাশাসক স্মিতা পাণ্ডেকে৷ তাঁকে নিয়োগ করা হয়েছে ওয়েবেলের ম্যানেজিং ডিরেক্টর পদে। পুরুলিয়ার জেলাশাসক অভিজিৎ মুখোপাধ্যায়কে কম্পালসারি ওয়েটিংয়ে পাঠানো হয়েছে। বদলে ওই পদে পুনর্বহাল করা হয় মুখ্যমন্ত্রীর আস্থাভাজন রাহুল মজুমদারকে। কোভিড পরিস্থিতি মোকাবিলায় তাঁর ভূমিকার ভূয়সী প্রশংসা করেছিলেন মুখ্যমন্ত্রী।

    উল্লেখ্য, ভোটের মুখে ডিজি-কে বদলের আগে এডিজি আইন-শৃঙ্খলা জাভেদ শামিমকে পদ থেকে সরানো হয়। তাঁর জায়গায় দায়িত্ব দেওয়া হয় সি জগমোহনকে। মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পরই মমতা বন্দ্যোপাধ্যায় পুরানো ডিজি ও এডিজি-কে ফেরান তাঁদের পুরোনো পদে। এ দিন রাজ্য পুলিশের ডিজি ও এডিজি (আইনশৃঙ্খলা) পদে রদবদলের পাশাপাশি কমিশনের নির্দেশে যাঁরা পুলিশের বিভিন্ন শীর্ষ পদে আসীন হয়েছিলেন তাঁদের বদলেরও ইঙ্গিত দিয়েছেন মুখ্যমন্ত্রী।

    এ দিকে, ভোটের আগে নিজেদের পছন্দ মতো আধিকারীকদের পদে বসিয়েছিল নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন যে দু’‌জন আধিকারিককে বহাল করেছিল বৃহস্পতিবার তাঁদেরকেও সরিয়ে দেওয়া হয়েছে।  অ্যাডিশনাল চিফ ইলেক্টরাল অফিসার পদ খেকে সরিয়ে আইএএস অফিসার সংঘমিত্রা ঘোষকে তাঁর আগের পদে ফেরানো হয়েছে। নির্বাচনের আগে নারী ও শিশুকল্যাণ দফতরের সচিব ছিলেন সংঘমিত্রা ঘোষ। অ্যাডিশনাল চিফ ইলেক্টোরাল অফিসার স্মারকি মহাপাত্রকে সরিয়ে তাঁকে রাজ্যে অর্থ দফতরের সচিব পদে নিয়োগ করা হল।

    Published by:Shubhagata Dey
    First published: