কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

বাতিল উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো, কিভাবে নম্বর দেওয়া হবে পড়ুয়াদের জানাল বোর্ড, দেখে নিন

বাতিল উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো, কিভাবে নম্বর দেওয়া হবে পড়ুয়াদের জানাল বোর্ড, দেখে নিন

৩১ জুলাইয়ের মধ্যে উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ ৷ CBSE মডেলেই উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষার মূল্যায়ন। মূল্যায়নে সন্তুষ্ট না হলে ফের পরীক্ষায় বসার সুযোগ। তখন পরীক্ষায় প্রাপ্ত নম্বরই চুড়ান্ত।

  • Share this:

#কলকাতা: উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো বাতিল বলে শুক্রবার সাংবাদিক সম্মেলন করে ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু বাতিল এই পরীক্ষাগুলি বা এই বিষয়গুলি নম্বর কিভাবে ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন করা হবে তা নিয়ে শিক্ষামন্ত্রী রূপরেখা তৈরি সিদ্ধান্ত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ও বিশেষজ্ঞ কমিটির উপরেই ছেড়ে দিয়েছিলেন। ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ কিভাবে ওই বিষয়গুলির মূল্যায়ন করা হবে তা নিয়ে অবস্থান স্পষ্ট করল।

শুক্রবার সন্ধে নাগাদ উচ্চমাধ্যমিক শি ক্ষা সংসদের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে উচ্চমাধ্যমিকের ইতিমধ্যেই যে বিষয়গুলির পরীক্ষা হয়ে গেছে সেই বিষয়গুলির যে লিখিত নম্বর পেয়েছে ছাত্রছাত্রীরা তার সর্বোচ্চ পরীক্ষার লিখিত প্রাপ্ত নম্বর হিসেবে গ্রহণ করে বাকি বিষয়গুলির ক্ষেত্রে তা দেওয়া হবে। প্রয়োজনে শতকরা হারেও দেওয়া হবে বলে শুক্রবারই বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। একাংশের মতে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের এই সিদ্ধান্ত কার্যকর পরোক্ষভাবে সিবিএসই এর মডেল অনুসরণ করে দেওয়া হল। প্রসঙ্গত শুক্রবার সকাল বেলাতেই সুপ্রিমকোর্টকে সিবিএসই বোর্ড পরীক্ষায় কিভাবে ছাত্র-ছাত্রীদের বাতিল হবে পরীক্ষাগুলি নম্বর দেবে তা নিয়ে বিস্তারিত নির্দেশিকা জমা দেয়। সেই নির্দেশিকাকেই সম্মতি দিয়েছে সুপ্রিম কোর্ট সিবিএসই বোর্ডকে।

বৃহস্পতিবারের পর বোঝা গিয়েছিল এরাজ্যেও উচ্চ মাধ্যমিক পরীক্ষা কার্যত বাতিল হতে চলেছে। শুক্রবার সুপ্রিম কোর্টে বাতিল হওয়া পরীক্ষাগুলি মুল্যায়ন কিভাবে করবে তা নিয়ে সিবিএসই বোর্ড সুপ্রিম কোর্টকে জানানোর পরপরই সেই কাজটা অনেকটাই কার্যত বাস্তবায়িত হওয়ার দিকে এগোতে শুরু করেছিল।

অবশেষে শুক্রবার বিকেল নাগাদ সাংবাদিক সম্মেলন করে রাজ্য সরকারের অবস্থান স্পষ্ট করে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দিল ২,৬,ও ৮ই জুলাইয়ের পরীক্ষা বাতিল করা হচ্ছে। সিবিএসই ও আইসিএসসি বোর্ডের তরফে শুক্রবার সুপ্রিম কোর্টকে জানানো হয়েছে ১৫ জুলাইয়ের মধ্যে তারা তাদের ফল প্রকাশ করে দেবে। সেই মোতাবেক এদিন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সাংবাদিক সম্মেলন করে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ ৩১ শে জুলাই এর মধ্যেও করে দেওয়ার চেষ্টা করা হবে বলে জানিয়ে দেন।সর্বভারতীয় স্তরের পরীক্ষায় বসতে যাতে সমস্যা না হয়, তাই ৩১ জুলাইয়ের মধ্যে উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ করতে চাইছে শিক্ষা দফতর।

তবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করা হলেও অনেকগুলি বিষয়ের পরীক্ষায় কার্যত বাতিল হয়ে যায়। বাতিল হওয়া বিষয়ের মধ্যে ফিজিক্স, কেমিস্ট্রি, অর্থনীতি, অ্যাকাউন্টেন্সির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো রয়েছে। তাই ছাত্র-ছাত্রীদের এই বিষয়টিকে মাথায় নিয়ে কিভাবে মূল্যায়ন করা যায় তা নিয়ে দফায় দফায় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ও স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা আলোচনা চালায়। শেষমেষ শুক্রবার সন্ধ্যা নাগাদ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বাতিল হওয়া পরীক্ষা নম্বর কিভাবে দেওয়া হবে তা নিয়ে বিস্তারিত বিজ্ঞপ্তি জারি করা হয়।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে:

১) উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো বাতিল করা হল।

২) উচ্চমাধ্যমিক পরীক্ষার বাতিল পরীক্ষাগুলোর মূল্যায়ন পদ্ধতির ক্ষেত্রে পরীক্ষার্থী ইতিমধ্যে সম্পন্ন বিষয়গুলির লিখিত পরীক্ষার নম্বর পেয়েছে তার সর্বোচ্চ টিকে বাতিল পরীক্ষার লিখিত অংশের প্রাপ্ত নম্বর হিসেবে গ্রহণ করা হবে। প্রয়োজনে শতকরা হারে নম্বর পরিগণিত হবে।

৩) পুরো প্রক্রিয়াটিই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের মাধ্যমে দ্রুত শেষ করা হবে যাতে জুলাই মাসের মধ্যেই উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশের চেষ্টা করা হয়।

৪) যে পদ্ধতিতে পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হচ্ছে সেই পদ্ধতিতে প্রাপ্ত নম্বরে যদি কোনো পরীক্ষার্থী অসন্তুষ্ট বোধ করে তাহলে পরিস্থিতি স্বাভাবিক হলে শুধুমাত্র ওই পরীক্ষার্থীদের জন্য কেবল বাকি বিষয়গুলির লিখিত পরীক্ষার ব্যবস্থা করা হবে। এক্ষেত্রে ওই পরীক্ষাটি তে যে নম্বর সেই ছাত্র বা ছাত্রী পাবে সেটি চূড়ান্ত এবং অপরিবর্তনীয় থাকবে।

৫) উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এই পরীক্ষা তখনই গ্রহণ করবে যখন পরিস্থিতি স্বাভাবিক হবে। সেই অনুযায়ী উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ যথাসময় ইচ্ছুক পরীক্ষার্থীদের জন্য বাকি লিখিত পরীক্ষার সময় ও নির্দিষ্ট নিয়মাবলী প্রকাশ করবে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর যে পরীক্ষাগুলি ইতিমধ্যেই নেওয়া হয়ে গেছে সেই পরীক্ষা গুলির উত্তরপত্র মূল্যায়ন যাতে দ্রুত শেষ করা হয় সেই বিষয়ে মূল্যায়নকারী শিক্ষক ও প্রধান পরীক্ষকদের কাছে ফের নির্দেশ যেতে চলেছে সংসদের তরফে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: June 26, 2020, 10:07 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर