Home /News /kolkata /
উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ শুক্রবার, মেধাতালিকা প্রকাশিত হবে না

উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ শুক্রবার, মেধাতালিকা প্রকাশিত হবে না

শুক্রবার উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হতে চলেছে।

শুক্রবার উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হতে চলেছে।

এ বছর ১২ মার্চ থেকে শুরু হয় উচ্চমাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৯ লক্ষ।

  • Share this:

#কলকাতা:  ১৭ জুলাই শুক্রবার বিকেলে ৪টে-তে প্রকাশিত হতে চলেছে উচ্চমাধ্যমিকের ফল। ওই দিনই নিউজ 18 বাংলা-সহ বেশ কয়েকটি ওয়েবসাইটে ফল জানতে পারবে ছাত্রছাত্রীরা। মার্কশিট পাওয়া যাবে ৩১ জুলাই থেকে। তবে পরীক্ষা প্রক্রিয়া অসম্পূর্ণ থাকায় এই বছর কোনও মেধাতালিকা প্রকাশিত হবে না, এমনটাই জানালেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস।

৩১ জুলাই থেকে মার্কশিট পাওয়ার পদ্ধতিটা কী? সংসদ সভাপতি জানালেন, এ বিষয়ে বিস্তারিত গাইডলাইন স্কুলগুলিকে দেওয়া হবে। যেহেতু উচ্চমাধ্যমিকের ছাত্রছাত্রীরা প্রাপ্তবয়স্ক তাই তারা চাইলেও স্কুলে আসতে পারে। তবে সংশ্লিষ্ট  স্কুলই পরিস্থিতি বুঝে ঠিক করবে কারা রেজাল্ট নিতে আসবে।

উচ্চ‌মাধ্যমিকের ক্ষেত্রে সাধারণত ফলপ্রকাশ হয় বেস্ট অফ ফাইভের নিরিখে। মাতৃভাষা ও ইংরেজি ছাড়া মোট চারটি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের মধ্য়ে থেকে যে তিনটি বিষয়ে ছাত্রছাত্রী বেশি পেয়েছেন তাইই বেছে নেওয়া হয়। কিন্তু এবার লকডাউনের জেরে বাতিল হয়েছে ফিজিক্স, কেমিস্ট্রি, ভূগোলের মতো  জরুরি পরীক্ষা। তাই এ বছর কী পদ্ধতিতে নম্বর দেওয়া হবে তা নিয়ে প্রথম থেকেই জল্পনা ছিল। সংসদ সভাপতি জানাচ্ছেন ওই দিনই জানানো হবে এই বিষয়ে বিস্তারিত। এখনও পর্যন্ত যা স্থির হয়েছে, পরীক্ষা দিয়ে যে বিষয়ে বেশি নম্বর পেয়েছে ছাত্র বা ছাত্রী, সেটাই দিয়ে দেওয়া হবে যে পরীক্ষা ছাত্রছাত্রী দিতে পারেনি তাতে।

এ বছর ১২ মার্চ থেকে শুরু হয় উচ্চমাধ্যমিক পরীক্ষা। প্র্যাকটিকাল এবং থিয়োরি মিলে প্রশ্নপত্রের সংখ্যা ১২৪টি। কিন্তু করোনা আবহে ২৩ মার্চ লকডাউন ঘোষিত হওয়ায় প্রক্রিয়া অসম্পূর্ণই থেকে যায়।

Published by:Arka Deb
First published:

Tags: Higher Secondary 2020

পরবর্তী খবর