নজরে পুরভোট, বৃহস্পতিবার রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে রাজ্যপাল

নজরে পুরভোট, বৃহস্পতিবার রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে রাজ্যপাল
রাজ্যপাল-নির্বাচন কমিশনের বৈঠক

পুরভোট নিয়ে একাধিক বিষয় সম্পর্কে নির্বাচন কমিশনের থেকে তথ্য ইতিমধ্যেই চেয়েছেন রাজ্যপাল।

  • Share this:

#কলকাতা: এবার পুর নির্বাচনের প্রস্তুতি খতিয়ে দেখতে আগামী বৃহস্পতিবার রাজ্যের নির্বাচন কমিশনারের সঙ্গে আলোচনায় বসতে চলেছেন রাজ্যপাল। সোমবার এ বিষয়ে ট্যুইট ও করেন রাজ্যপাল জগদীপ ধনখড়। সূত্রের খবর পুর নির্বাচন নিয়ে এখনও পর্যন্ত কী কী ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন সে সম্পর্কেই নির্বাচন কমিশনারের থেকে তথ্য নেবেন রাজ্যপাল। আলোচনায় রাজ্যের সামগ্রিক আইন-শৃঙ্খলা প্রসঙ্গ নিয়ে নির্বাচন কমিশনের কী মত তাও জানতে চাইবেন রাজ্যপাল বলেই সূত্রের খবর। সোমবার এ প্রসঙ্গে রাজ্যপাল ট্যুইট করে জানান "আসন্ন পৌরসভা নির্বাচন সম্পর্কে ২৭ ফেব্রুয়ারি রাজ্যের নির্বাচন কমিশনার সৌরভ কুমার দাস এর থেকে কিছু বিষয় জানতে চাইবো।"

ইতিমধ্যেই রাজ্য নির্বাচন কমিশন রাজ্যে পৌরসভার ভোট নিয়ে প্রস্তুতি শুরু করেছে। এপ্রিল মাসের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে ভোট হওয়ার সম্ভাবনাও রয়েছে। এবার সেই পৌরসভার ভোটের প্রস্তুতি নিয়েই রাজ্য নির্বাচন কমিশনারের সঙ্গে আলোচনায় বসবেন রাজ্যপাল জাগদীপ ধনখড়। গতবছর পঞ্চায়েত নির্বাচনে এ রাজ্যে প্রায় এক ডজন রাজনৈতিক সংঘর্ষে প্রাণহানির ঘটনা ঘটেছে। পঞ্চায়েত নির্বাচন নিয়ে বিরোধীদের লাগাতার অভিযোগ উঠেছিল। যদিও নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হওয়ার আগে কোনও রাজ্যপালের নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠকের অন্তত এ রাজ্যে কোনও নজির নেই। ফলতো বৃহস্পতিবারের রাজ্য নির্বাচন কমিশনারের সঙ্গে রাজ্যপালের বৈঠক ঘিরে রাজনৈতিক মহলেও শুরু হয়েছে জোর জল্পনা। যদিও সাম্প্রতিককালে রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে বারবারই সরব হয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। শুধু তাই নয় বিরোধীদের তরফে ও একাধিকবার রাজ্যের আইনশৃঙ্খলা অবনতি নিয়ে রাজ্যপালের কাছে অভিযোগ জানানো হয়েছে। বৃহস্পতিবারের আলোচনায় রাজ্যের আইন-শৃঙ্খলা প্রসঙ্গটি ও উঠতে চলেছে বলেই রাজভবন সূত্রে খবর।

অন্যদিকে রাজ্য রাজ্যপাল সংঘাতের আবহের মাঝেই রাজ্য নির্বাচন কমিশনের থেকে তথ্য চাওয়া ও বৃহস্পতিবারের বৈঠকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। সম্প্রতি রাজ্য বাজেট ভাষণ তরজা, কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় সমাবর্তন বিতর্ক ইস্যুতে রাজ্য রাজ্যপাল সংঘাত চরমে ওঠে। যদিও দু সপ্তাহ আগেই মুখ্যমন্ত্রীর রাজভবনে গিয়ে রাজ্যপালের সঙ্গে বৈঠক ও তার পরপরেই শিক্ষামন্ত্রী রাজভবনে রাজ্যপালের সঙ্গে বৈঠক অনেকটাই রাজ্য রাজ্যপাল সম্পর্কে অনেকটা উন্নতি হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে বৃহস্পতিবার এর রাজ্য নির্বাচন কমিশনারের থেকে তথ্য নিয়ে আলোচনায়় বসার প্রসঙ্গ নিয়ে এখন রাজ্যের কি অবস্থান হয় সেটাই দেখার।

SOMRAJ BANDOPADHYAY

First published: February 24, 2020, 4:51 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर