ফের বিধানসভার সঙ্গে সংঘাতে রাজ্যপাল?  সংবিধান দিবসের সূচি চেয়ে পাঠালেন ধনকড়

ফের বিধানসভার সঙ্গে সংঘাতে রাজ্যপাল?  সংবিধান দিবসের সূচি চেয়ে পাঠালেন ধনকড়

গত বৃহস্পতিবার রাজ্যপালের চিঠি বিধানসভার সচিবালয়ে পৌঁছেছে। স্পিকারের নির্দেশ পেলে, এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ করবে বিধানসভা।

  • Share this:

 ARUP DUTTA

#কলকাতা: আবার, ধনকড়ের পত্রাঘাত বিধানসভার স্পিকারকে। সংবিধান দিবসের অনুষ্ঠানসূচি চেয়ে পাঠিয়ে স্পিকার বিমান বন্দোপাধ্যায়কে চিঠি দিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। একইসঙ্গে গণপিটুনি প্রতিরোধে লিঞ্চিং প্রিভেনশন বিল ও তপশিলী জাতি ও উপজাতিদের কল্যাণে এস সি এস টি কমিশন গড়ার লক্ষ্যে এস সি এস টি কমিশন বিল নিয়ে বিধানসভায় কী আলোচনা ও প্রস্তাব নেওয়া হয়েছে, তার রেকর্ড চেয়ে পাঠিয়েছেন রাজ্যপাল।

বিধানসভা সূত্রে জানা গিয়েছে, গত বৃহস্পতিবার রাজ্যপালের চিঠি বিধানসভার সচিবালয়ে পৌঁছেছে। স্পিকারের নির্দেশ পেলে, এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ করবে বিধানসভা। গত ২৬ নভেম্বর বিধানসভায় সংবিধান দিবসের অনুষ্ঠান হয়। ঐ অনুষ্ঠানে স্পীকার রাজ্যপালকে আমন্ত্রন জানান। কিন্তু, বক্তার তালিকায় রাজ্যপালের নাম ছিল মাঝখানে। ফলে, রাজ্যপালের বক্তব্যের পরেও মুখ্যমন্ত্রী সহ একাধিক বক্তা ভাষন দেন। বক্তার তালিকায় রাজ্যপালের ভাষনের এই ক্রম নিয়েই পরে  ক্ষোভ প্রকাশ করেন রাজ্যপাল। রাজ্যপালের মতে, সংবিধান দিবসের অনুষ্ঠানে আমন্ত্রন করে রাজ্যপালের প্রতি যথোচিত সম্মান দেখায় নি বিধানসভা। যদিও, রাজ্যপালের এই অভিযোগকে গুরুত্ব দিতে নারাজ স্পীকার। এদিকে, সম্প্রতি, কেন্দ্রের এস সি এস টি কমিশন সংক্রান্ত বিল, রাজ্য বিধানসভায় অনুমোদনের জন্য একদিনের বিশেষ অধিবেশন বসায় রাজ্য। সেই অধিবেশনে বিলের ওপর আলোচনায় অংশ নিয়ে মুখ্যমন্ত্রী রাজ্যের এস সি এস টি দের কল্যাণে গড়া এস সি এস টি কমিশন সংক্রান্ত বিলটি দ্রুত অনুমোদন দিতে ফের রাজ্যপালকে অনুরোধ করেন। তারপরেই, ঐ বিল সংক্রান্ত বিধানসভার নথি চেয়ে পাঠালেন রাজ্যপাল।  ১৭ ই জানুয়ারি এই দুটি বিল নিয়ে আলোচনার জন্য সব পরিষদীয় দলের সঙ্গে রাজভবনে বৈঠকও ডাকেন রাজ্যপাল।  রাজ্যপালের আবেদনে সাড়া দেয় নি তৃণমূল। বৈঠক এড়িয়ে যাবার বার্তা দিয়েছে বাম,কংগ্রেসও।

First published: 10:43:27 PM Jan 14, 2020
পুরো খবর পড়ুন
अगली ख़बर