Home /News /kolkata /

অবশেষে 'ট্যারান্টুলা আতঙ্ক'-র রহস্যজট খুলল! প্রকাশ্যে এল আসল সত্য!

অবশেষে 'ট্যারান্টুলা আতঙ্ক'-র রহস্যজট খুলল! প্রকাশ্যে এল আসল সত্য!

tarantula spider

tarantula spider

অবশেষে 'ট্যারান্টুলা আতঙ্ক'-র রহস্যজট খুলল! প্রকাশ্যে এল সত্য!

  • Share this:

    কলকাতা: কিছুদিন আগে পর্যন্ত গোটা রাজ্য ট্যারান্টুলার আতঙ্কে থর হরি কম্প ছিল! জেলায় জেলায় মাকড়সা নিয়ে হুলুস্থুলু কাণ্ড। রোজই কোথাও না কোথাও দেখা মিলছিল বিষাক্ত আটপেয়ির! মাকড়সার কামছে অসুস্থ হয়েছেন বহু মানুষ!

    কিন্তু অবাক কাণ্ড! বৃষ্টি শুরু হতেই প্রায় গায়েব বিষাক্ত মাকড়সা। স্বাভাবিক বাবেই মনে প্রশ্ন উঠে আসে, হঠাৎ কোধা থেকে এত মাকড়সার উদ্ভব হয়েছিল? বৃষ্টি পড়তেই, কোথায় গায়েব হল তারা? ট্যারান্টুলা আতঙ্কের জট খুললেন 'স্পাইডারম্যান' অয়ন মণ্ডল। তিনি মাকড়সাদের খুব কাছের! তাই, বন্ধু বান্ধবেরা ভালবেসে তাঁর 'স্পাইডারম্যান' নামকরণ করেছেন! বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগে দশ বছর ধরে মাকড়সা নিয়ে গবেষণা করছেন অয়নবাবু। জানালেন, বিদেশ থেকে উড়ে এসে জুড়ে বসেনি ট্যারান্টুলা। ভালবাসার মরশুমে সঙ্গিনীর খোঁজে মাটির নীচ থেকে উপরে উঠে আসে পুরুষ মাকড়সা। আর তাদের দেখেই ভয় পাচ্ছেন রাজ্যবাসী।

    ১৮৯৫ সালে বাংলায় প্রথম ট্যারান্টুলার হদিশ মেলে। বর্ধমানের গোলাপবাগে এক ইংরেজ চিকিৎসকের পরীক্ষায় ধরা পড়ে ট্যারান্টুলার অস্তিত্ব। ২০১২ সালের গবেষণা অনুযায়ী দেশের ৫৩ ধরনের ট্যারান্টুলার মধ্যে বাংলায় আছে ৭ ধরনের ট্যারান্টুলা। ট্যারান্টুলারা মাটির নীচে গর্ত করে থাকতে ভালবাসে। প্রতি বছর মার্চ থেকে জুলাইয়ের মধ্যে এদের দেখে মেলে। বর্ষার আগে ট্যারান্টুলাদের সঙ্গমের সময়। তখন সঙ্গিনীর খোঁজে মাটির নীচ থেকে উপরে উঠে আসে পুরুষ ট্যারান্টুলা। সাধারণত ২ বার সঙ্গমের পর পুরুষদের যৌন অঙ্গ পেডিপাল্প খসে পড়ে।দ্বিতীয়বার সঙ্গমের পরই মৃত্যু হয় পুরুষ ট্যারান্টুলাদের।

    অয়নবাবু আরও জানান, ''মানুষ খুন করার ক্ষমতা নেই এদের। বোলতা, পিঁপড়ের মতোই এরা নিরীহ। খাবারে পড়লেও তেমন ক্ষতি নেই!''

    ট্যারান্টুলা নিয়ে অনেক মিথই ভেঙে দিলেন বর্ধমানের স্পাইডারম্যান। তবে এদিনও বীরভূমের লাভপুরে লোমশ মাকড়সা ঘিরে আতঙ্ক ছড়ায়। এক যুবককে কামড়ে দেয় মাকড়সা।

    আরও পড়ুন-সাবধান! কলকাতা সহ উপকূলের জেলায় ধেয়ে আসছে প্রবল বৃষ্টি!

    First published:

    Tags: Solved, Tarantula mystery, Tarantula panick, Truth revealed, West bengal

    পরবর্তী খবর