কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ শুক্রবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Feb 24, 2017 09:57 AM IST
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Feb 24, 2017 09:57 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ শুক্রবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

নড়ে বসছে হাসপাতাল, দু’বছর পর সুর বদল!

বুধবার মুখ্যমন্ত্রীর বৈঠকেই বোধ হয় কাজ হল! দু’বছর ধরে বার-বার ঘুরে, ফোন করে, চিঠিচাপাটি দিয়েও উডল্যান্ডস হাসপাতাল থেকে বাবার চিকিৎসা সংক্রান্ত কাগজপত্র (মেডিক্যাল রেকর্ডস) পাননি বীরভূমের লাভপুরের বাসিন্দা টুটুল দত্ত।

মহারাষ্ট্রের পুরভোটে দাদাগিরি বিজেপির

Loading...

মালাবার হিলস বনাম মাতোশ্রীর ম্যাচ। শেষমেশ দু’রানে মাতোশ্রী এগিয়ে থাকল বটে। কিন্তু গত বারের থেকে প্রায় আড়াই গুণ রান বাড়িয়ে ‘ম্যান অব দ্য ম্যাচ’ মালাবারই। বালসাহেব ঠাকরের মৃত্যুর পর এ বারই প্রথম নিজের জোরে মুম্বইয়ের ‘সিংঘম’ হতে চেয়েছিলেন উদ্ধব ঠাকরে। বাসভবন মাতোশ্রীতে তার তোড়জোড়ও চলছিল। কিন্তু মুম্বইয়ের মালাবার হিলসের বাসিন্দা, মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীশ তাতে অনেকটাই জল ঢেলে দিলেন। যার ফলে দেশের মধ্যে সর্বাধিক, ৩৭ হাজার কোটি টাকা বাজেটের বৃহন্মুম্বই পুরসভার মেয়র শিবসেনার হবেন ঠিকই। কিন্তু মাত্র দু’টি আসনে পিছিয়ে শেষ করা বিজেপি নিঃশ্বাস ফেলবে উদ্ধবের দলের ঘাড়ে।

দিল্লি বিশ্ববিদ্যালয়: তদন্তের দায়িত্ব ক্রাইম ব্রাঞ্চকে

কালকের ছাত্র সংঘর্ষের ঘটনায় অবশেষে নড়েচড়ে বসল দিল্লি পুলিশ। গত কাল এবিভিপি ও আইসা-এসএফআইয়ের মধ্যে যে সংঘর্ষ হয়, তাতে নীরব দর্শকের ভূমিকা নেওয়ায় আজ তিন পুলিশকে সাসপেন্ড করা হয়েছে। আর তদন্তের ভার ক্রাইম ব্রাঞ্চের হাতে তুলে দিয়েছে দিল্লি পুলিশ।

ঘৃণা ছড়াচ্ছেন মোদী, অভিযোগ তুললেন রাহুল

নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর রাজনীতির অভিযোগ তুললেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী। দশ বছর ধরে যে লোকসভা কেন্দ্রের তিনি জনপ্রতিনিধি, সেই অমেঠীর রামলীলা ময়দানে দাঁড়িয়ে এ বার আক্রমণাত্মক হলেন রাহুল।

bartaman_big11

২০০০-এর নোট প্রায় হুবহুই জাল করে ফেলেছে পাকিস্তান

নতুন ২০০০ টাকার নোটের মোট ১৭টি বৈ঩঩শিষ্ট্যের মধ্যে ১০-১১টি প্রায় হুবহু জাল করে ফেলেছে পাকিস্তান। সেই নোট ছেপে এদেশের বাজারে ছেড়েও দিয়েছে ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই)। নতুন নোট ব্যাংকে আসার মাত্র আড়াই মাসের মধ্যে এহেন জাল নোট এদেশের বাজারে মিলতে শুরু করায় কপালে ভাঁজ পড়েছে বিভিন্ন গোয়েন্দা সংস্থার। এর অন্যতম কারণ হল, এবারও আইএসআই তার বাংলাদেশি নেটওয়ার্কের মাধ্যেমে মালদহের কালিয়াচক ও বৈষ্ণবনগর সীমান্ত দিয়েই জাল নোট ছড়িয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছে। জাতীয় তদন্তকারী সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ), রাজ্য পুলিশ এবং বিএসএফ সূত্রে জানা গিয়েছে, গত মাসের ২২ তারিখ থেকে চলতি মাসের ১৯ তারিখ পর্যন্ত মালদহ ও মুর্শিদাবাদ থেকে উদ্ধার হয়েছে ২ লক্ষ ৯৬ হাজার টাকার জাল নোট।

মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনা ঝড়, ধুয়েমুছে সাফ কংগ্রেস

মহারাষ্ট্রের পুরসভা নির্বাচনে মোদির নোটবাতিলের বিন্দুমাত্র ধাক্কা পড়ল না বিজেপি’র উপর। উলটে কংগ্রেসসহ বিরোধীদের ধরাশায়ী করে ১০টি পুরসভার মধ্যে ৭টির’ই দখল নিল তারা। আর বৃহন্মুম্বই পুরসভায় জয়ী শিবসেনার থেকে মাত্র ৩টি আসন কম পেয়ে দ্বিতীয় স্থানে বিজেপি। সেখানেও গতবারের আসন সংখ্যা ছাপিয়ে মোদির দলের অগ্রগতি তাক লাগিয়ে দিয়েছে। ২২৭ আসনের এই পুরসভায় শিবসেনা পেয়েছে ৮৪টি আসন, বিজেপি পেয়েছে ৮১টি, কংগ্রেস ৩১টি, এনসিপি ৯টি এবং এমএনএস ৭টি। বাকি আসনগুলি ভাগাভাগি করে নিয়েছে অন্যান্য দলগুলি। ফলে একক সংখ্যাগরিষ্ঠতায় কোনও দল যে এই পুরসভার দখল নিতে পারবে না, তা পরিষ্কার। সেক্ষেত্রে শিবসেনাকে নির্ভর করতে হবে বিজেপি’র উপরই। সেই সম্ভাবনাই প্রবল।

শহরে বিদ্যুৎ বিভ্রাট, মেট্রো আটকে গিয়ে তীব্র আতঙ্ক

হঠাৎ বিদ্যুৎ বিভ্রাটে ব্যস্ত সকালে তাল কাটল মহানগরীর বাসিন্দাদের। অন্ধকারে ডুবল কলকাতার উত্তর থেকে দক্ষিণ। এই বিপর্যয়ের জেরে মেট্রো সুড়ঙ্গে আটকে গেল বেশ কয়েকটি ট্রেন। অন্ধকারে ডুবে গেল বেশ কয়েকটি সরকারি হাসপাতাল, এমনকী লালবাজারে কলকাতা পুলিশের কন্ট্রোল রুমও। সেখানে দীর্ঘক্ষণ পরিষেবা বিঘ্নিত হল। মেট্রোয় চরম ভোগান্তিতে পড়লেন সাধারণ মানুষ। প্রায় ১৫ মিনিট এই অবস্থা চলার পর বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হলে মেট্রো চালু হল। মেট্রো সূত্রে খবর, সুড়ঙ্গে আটকে পড়া ট্রেনগুলিকে ইমার্জেন্সি রোল করে বের করে আনা হয়। বাকি জরুরি পরিষেবাগুলিও আধ ঘণ্টার মধ্যে স্বাভাবিক হয়ে যায়। বুধবার রাজ্যে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষার শুরুর আগেই সিইএসসি দাবি করেছিল, বিদ্যুৎ ঘাটতি হবে না। কিন্তু পরীক্ষার দ্বিতীয় দিন, বৃহস্পতিবার সকালে এই বিদ্যুৎ বিভ্রাটে হুলুস্থুল পড়ে যায় শহরজুড়ে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছায় যে, রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি থেকে পর্যাপ্ত বিদ্যুৎ আমদানি করে পরিস্থিতি সামাল দেয় সিইএসসি।

পাচার তদন্তে নেমে হানা দার্জিলিংয়ের হোমে, নিখোঁজ শিশুসহ মোট ১৮ জন

জলপাইগুড়িতে শিশু পাচারের ঘটনার রেশ কাটতে না কাটতেই দার্জিলিংয়ের সুখিয়াপোখরির একটি বেসরকারি হোমে শিশুসহ ১৮ জন কিশোর-কিশোরীর হদিশ না মেলায় বিভিন্ন মহলে চাঞ্চল্য ছড়িয়েছে। নিখোঁজদের বয়স চার থেকে ১৬ বছরের মধ্যে। সংশ্লিষ্ট মহলের আশঙ্কা, এখান থেকে ওই শিশু, কিশোর-কিশোরীদের পাচার করা হতে পারে। ওই হোমে এক নাবালিকার অন্তসত্ত্বা হয়ে পড়ার ঘটনার তদন্ত করতে গিয়ে পুলিশ এই তথ্য জানতে পারে। ঘটনার গুরুত্ব বুঝে প্রশাসন জেলার সমস্ত বেসরকারি হোম সম্পর্কে খোঁজখবর করতে শুরু করেছে। ওই হোমটিকে প্রশাসন সিল করে দিয়েছে।

ei samay

রাত পোহাতেই তৎপর মুখ্যমন্ত্রী

শুধু আশ্বাস নয়, তিনি যে কিছু একটা করতে চান তার প্রমাণ দিতে শুরু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ বুধবারই ২০১০ সালের ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্ট অ্যাক্ট সংশোধন করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী ৷

‘দেশ ছাড়ো’: আমেরিকায় ভারতীয়কে গুলি করে খুন মার্কিন নাগরিকের

‘গেট আউট অপ মাই কান্ট্রি’- ওয়াশিংটনে গুলি ছুড়তে ছুড়তে এই কথাগুলিই বলছিল মার্কিন নাগরিক অ্যাডাম পিউরিনটন ৷ বুলেট ৩২ বছরের ভারতীয় ইঞ্জিনিয়ার শ্রীনিবাস কুঞ্চুভোটলার শরীর এফোঁড়-ওফোঁড় করে দেয় ৷

মহারাষ্ট্রে সেনা বধ করে বার্তা বিজেপির

১০-এ ৮ ৷ অর্থাৎ ৮০ শতাংশ নম্বর ৷ সেই মাপকাঠিতে মহারাষ্ট্রে ডিসটিংশন নিয়ে পাশ করল বিজেপি ৷ মহারাষ্ট্রের ১০টি পুরসভার মধ্যে ৮টি তাদের পকেটে ৷

বিশ্ববিদ্যালয়ের অডিটে ভূরি ভূরি অনিয়ম

আর্থিক অনিয়মের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের ফিনান্স অফিসারের চাকরি গিয়েছে ৷ তবু ৭০০ কোটি টাকার বেশি অর্থ ব্যাঙ্কে গচ্ছিত রাখায় অনিয়মের যে অভিযোগ বছর দুয়েক আগে উঠেছিল, তা নিয়ে আজ পর্যন্ত থানা পুলিশ করেননি কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৷

First published: 09:57:43 AM Feb 24, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर