Home /News /kolkata /
Kolkata Fire Brigade|| অলিগলিতে ঢুকে আগুন নেভাতে সমস্যা, ছোট ইঞ্জিন কিনবে দমকল

Kolkata Fire Brigade|| অলিগলিতে ঢুকে আগুন নেভাতে সমস্যা, ছোট ইঞ্জিন কিনবে দমকল

ফাইল ছবি।

ফাইল ছবি।

Sujit Basu at Assembly Session: কলকাতার পাশাপাশি জেলার অনেক পুরনো শহরে অনেক সরু সরু গলি রয়েছে। সেখানে রাস্তা চওড়া করার কোনও সুযোগ নেই। তাই এইসব জায়গায় আগুন নেভানোর কাজে গতি আনতে ছোট আকারের ইঞ্জিন কেনা হবে।

  • Share this:

#কলকাতা: দমকল যত দ্রুত পৌঁছবে আগুন তত দ্রুত নিয়ন্ত্রণে আসবে। কিন্তু অনেক সময় দমকল পৌঁছতেই অনেক সময় দেরি হয়ে যায়। এর একটা কারণ সরু রাস্তা। এই বাঁধা অতিক্রম করতে অনেক সময় লেগে যায়। কলকাতার পাশাপাশি জেলার অনেক পুরনো শহরে অনেক সরু সরু গলি রয়েছে। সেখানে রাস্তা চওড়া করার কোনও সুযোগ নেই। তাই এইসব জায়গায় আগুন নেভানোর কাজে গতি আনতে ছোট আকারের ইঞ্জিন কেনা হবে।

মঙ্গলবার বিধানসভায় একথা জানিয়েছেন দমকল মন্ত্রী সুজিত বসু। এ দিন চুঁচুড়ার বিধায়ক মন্ত্রীকে প্রশ্ন করেন চুৃৃঁচুড়ায় অনেক সরু সরু গলি রয়েছে সেখানে আগুল লাগলে বড় গাড়িতে তা নেভাতে যথেষ্ট বেগ পেতে হয় দমকলকে। এর উত্তরেই সুজিত বসু জানিয়ে দেন, "ছোট গাড়ি কেনা হবে।" বিশেষজ্ঞ মহলের একাংশের মতে, দমকলের ছোট ইঞ্জিন এলে শুধুমাত্র চুঁচুড়া নয় সারা রাজ্যেরই ভাল হবে। রাজ্যের অনেক শহর। বিশেষ করে পুরনো শহরগুলিতে আগুন নেভাতে অনেক সুবিধা হবে দমকলের।" যখন এই শহর তৈরি হয়েছিল তখন রাস্তা চওড়া করা হয়নি। পরবর্তী সময় সেখানে লোক বেড়েছে। বড় বড় বাড়ি তৈরি হয়েছে। কিন্তু রাস্তা বাড়েনি। বেড়েছে গলি। এই রকম গলির ভিতরে রড় বড় বাড়ি তৈরি হয়েছে। এই সব বাড়িতে যদি আগুন লাগে তাহলে সেখানে পৌঁছতে অনেকটা সময় লেগে যায়। দেরিতে পৌঁছলে ক্ষয়ক্ষতির পরিমান অনেকটাই বেড়ে যায়। যদি দমকল আগে পৌঁছাতে পারতো তাহলে আগুন নেভানোর কাজ দ্রুত শুরু করা যেত তাহলে ক্ষতির পরিমান অনেকটাই কমতো। সরু গলিতে দ্রুত পৌঁছানোর জন্য এবার ছোট ইঞ্জিন কিনবে দমকল।

আরও পড়ুন: কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলন অব্যাহত, আজ ফের রাজভবন অভিযান কংগ্রেসের

ফলে শুধুমাত্র শহরের সরু গলিতে নয়। যানজট যুক্ত রাস্তাতেও দ্রুত পৌঁছে যেতে পারবে খুব সহজে। যদিও এর আগে আগুন লাগলে দ্রুত পৌঁছানোর জন্য অগ্নি নির্বাপণ সরঞ্জাম নিয়ে মোটরসাইকেলের ব্যবহার করছে দমকল। এবার ছোট গাড়ি হলে সেই কাজে আরও একধাপ এগিয়ে যাবে দমকল। এদিন দমকল মন্ত্রী জানান, "কলকাতার কালীঘাট ও টলিগঞ্জে স্টেশনগুলিকে আধুনিক করা হবে। তাঁরাপিঠেও অগ্নি নির্বাপণ কেন্দ্র করা হবে। রাজ্যের বেশকিছু জায়গায় নতুন ফায়ার স্টেশন করার কথা জানানোর পাশাপাশি এই বিভাগে ১৫০০ কর্মী নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন সুজিত বসু।

UJJAL ROY

Published by:Shubhagata Dey
First published:

Tags: Fire Brigade, Kolkata Fire Brigade

পরবর্তী খবর