Home /News /kolkata /
Kolkata Exhibition: শুধুমাত্র বাংলা ভাষার জন্য কলকাতায়  বিশেষ প্রদর্শনী

Kolkata Exhibition: শুধুমাত্র বাংলা ভাষার জন্য কলকাতায়  বিশেষ প্রদর্শনী

Kolkata Exhibition

Kolkata Exhibition

Kolkata Exhibition:শিশুদের মধ্যে বাংলা ভাষাকে আরো নিবিড় ভাবে পৌঁছে দেওয়ার জন্য কলকাতার সাদার্ন অ্যাভিনিউতে বিড়লা অ্যাকাডেমি অফ আর্ট এন্ড কালচার-এ গত ১২ এপ্রিল থেকে এক বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে,এই প্রদর্শনী চলবে আগামী ২৪ শে এপ্রিল, রবিবার পর্যন্ত।

আরও পড়ুন...
  • Share this:

কলকাতা : বর্তমান প্রজন্মের অনেকেই আছেন যাঁরা হয়তো নিজেকে বাঙালি বলতে লজ্জাও পান, এমনকি নিজের সন্তানদেরও বাংলা ভাষায় শিক্ষা লাভ করান না। তবে বিশ্বের তাবড় তাবড় মনীষীরা প্রত্যেকেই বলে গেছেন মাতৃভাষা এবং মাতৃদুগ্ধের বিকল্প কোনও কিছু হতে পারে না। তাই সেই বাংলা ভাষাকেই আরও বেশি করে ভালবাসার জন্য, শিশুদের মধ্যে বাংলা ভাষাকে আরো নিবিড় ভাবে পৌঁছে দেওয়ার জন্য কলকাতার সাদার্ন অ্যাভিনিউতে বিড়লা অ্যাকাডেমি অফ আর্ট এন্ড কালচার-এ গত ১২ এপ্রিল থেকে এক বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে,এই প্রদর্শনী চলবে আগামী ২৪ শে এপ্রিল, রবিবার পর্যন্ত।

' বাংলা ও বাঙালির গল্প ' শীর্ষক এই প্রদর্শনীর মূল আকর্ষণ ১০৮ জন শ্রেষ্ঠ বাঙালি, যাঁরা বিশ্বের দরবারে আপন গুণে শ্রেষ্ঠত্বের অধিকারী,তাঁদের প্রত্যেককে রেখায় ফুটিয়ে তোলা। বিড়লা অ্যাকাডেমির তিনতলা জুড়ে সর্বত্র রবীন্দ্রনাথ থেকে সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক, উত্তম কুমার, সৌমিত্র চট্টোপাধ্যায়, ভানু বন্দ্যোপাধ্যায়,  জহর রায়, রবি ঘোষ, কানন দেবী, লীলা মজুমদার,সৌরভ গঙ্গোপাধ্যায়,  চিত্রশিল্পী চিত্তপ্রসাদ, সোমনাথ হোর, আশাপূর্ণা দেবী, মহাশ্বেতা দেবী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বাংলাদেশের চিত্রশিল্পী জয়নুল আবেদিন-সহ ১০৮ জনের ছবি। প্রত্যেকটি ছবির শিল্পী শুভেন্দু ঘোষাল। এই প্রদর্শনীতে ' বাঙালি অষ্টোত্তর শতনাম ' নামে একটি বইয়ের প্রকাশও করা হয়।

আরও পড়ুন : তিন অনাথ ভাইবোনের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন থানার আইসি এবং পুলিশকর্মীরা

আরও পড়ুন : ১ লক্ষ মেট্রিক টন আমের ফলন কম মালদহে! সাধারণের নাগালের বাইরে যেতে পারে আমের দাম

প্রখ্যাত শিল্প সংগ্রাহক জ্যোতির্ময় ভট্টাচার্য্য এই গোটা প্রদর্শনীর ব্যবস্থাপক ছিলেন। তিনি বলেন, " মাতৃভাষাকে ভালবেসে যতদূর যা যা করতে পারি, আমি সব করব।  প্রত্যেক পরিবারের উচিত শিশুকে মাতৃভাষায় আরও দক্ষ করা৷ এই বাংলায় যা আছে তার শেষ নেই৷ সারা বিশ্বের দরবারে বাংলা অত্যন্ত সমৃদ্ধ।" প্রদর্শনীতে চিত্রশিল্পী শুভেন্দু ঘোষাল বেশ কয়েকজন শিশুকে বাংলা ভাষার মাধ্যমে ছবি আঁকা শেখান। তিনিও জানান," এই ভাষা আমার হৃদয়ের। এই বাংলা ভাষার মতন মাধুর্য আমি অন্য কিছু তে পাই না। এই ভাষাই আমার সবকিছু।"

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Exhibition, Kolkata

পরবর্তী খবর