ড্রোন দিয়ে এলাকা পর্যবেক্ষণ করে বাড়ি ভাঙা উচিত বউবাজারে মত ইঞ্জিনিয়ারদের

ড্রোন দিয়ে এলাকা পর্যবেক্ষণ করে বাড়ি ভাঙা উচিত বউবাজারে মত ইঞ্জিনিয়ারদের
Photo- Video Grab

এই মুহূর্তে বাড়ি ভেঙে পরে মেট্রোর কাজ শেষ হলে নতুন বাড়ি তৈরির পরামর্শ দিচ্ছেন ইঞ্জিনিয়াররা

  • Share this:

#কলকাতা: মেট্রোর কাজ শেষ হলে পুরোন জায়গাতেই ফের বাড়ি তৈরি করে দেওয়া হবে বউবাজারের বাসিন্দাদের। তবে এই মুহূর্তে ক্ষতিগ্রস্ত বাড়িগুলি ভেঙে ফেলাই উচিত বলে মত ইঞ্জিনিয়ারদের।

ধর্মতলা থেকে শিয়ালদহ পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ যে পথে তৈরি হচ্ছে সেখানে পুরোন বাড়ির সংখ্যা প্রচুর। (ম্যাপ ব্যবহার করা যাবে) বেশিরভাগ বাড়িই ইট, চুন, সুড়কির তৈরি হওয়ায় ভিতও তেমন মজবুত নয়। মেট্রোর কম্পনের জেরে তাই বেশিরভাগ বাড়ি হেলে পড়েছে, মাটির নীচে বসে গেছে। বেশ কিছু বাড়ি ভেঙেও পড়েছে। ক্ষতিগ্রস্ত বাড়িগুলি ভেঙে ফেলতেই হবে। তবে আগে থেকে সতর্ক হলে বাড়ি থেকে জরুরি জিনিসপত্রও বার করে আনার উপায় ছিল বলে মনে করছেন ইঞ্জিনিয়াররা।

মেট্রোর কাজের জেরে কোনও বাড়ি ক্ষতিগ্রস্ত হলে তা মেরামত বা ফের তৈরি করে দেওয়া মেট্রো রেলের নিয়মের মধ্যেই পড়ে। তাই মেট্রোর কাজ শেষ হলে পুরোন জায়গাতেই ফের তাদের বাড়ি তৈরি করে দেওয়া হবে বলে আশ্বাস দিল কেএমআরসিএল। তবে পুরোন জায়গায় বাড়ি তৈরি হলে বাড়ির ভিত মজবুত করতে হবে। ভূমিকম্প প্রবন এলাকায় যে পদ্ধতিতে বাড়ি তৈরি হয় এখানেও সেভাবেই করতে হবে।

ক্ষতিগ্রস্ত বাড়িগুলি ভেঙে ফেলার পক্ষেই মত দিয়েছেন ইঞ্জিনিয়াররা। তবে তার আগে ড্রোন উড়িয়ে পুরো এলাকার পরিস্থিতি খতিয়ে দেখা উচিত। তার পরেই সিদ্ধান্ত নেওয়া হবে, ঠেকনা দিয়ে কোনওভাবে বাড়ির ভিতর ঢোকা সম্ভব কিনা।

আরও দেখুন

First published: 10:51:59 AM Sep 04, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर