করোনা আতঙ্কে বিশ্বজুড়ে জরুরি অবস্থা, প্রভাব পড়েছে পর্যটনেও

করোনা আতঙ্কে বিশ্বজুড়ে জরুরি অবস্থা, প্রভাব পড়েছে পর্যটনেও

করোনার থাবায় নাজেহাল পর্যটন শিল্প ৷

  • Share this:

#কলকাতা: করোনা আতঙ্কে বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করেছে ওর্য়াল্ড হেলথ অরগানাইজেশন ৷ যার ফলে চিন ছাড়াও ম্যাকাও, পাট্টায়ার মত জায়গাও এখন জনমানবশূন্য ৷ বিমান পরিষেবা বন্ধ, পরপর হোটেল বুকিংও ক্যানসেল করছেন পর্যটকরা। শুধু তাই নয়, করোনা আতঙ্কের প্রভাব পড়েছে ইন্দোনেশিয়া,মালয়েশিয়া, সিঙ্গাপুরের মতো পর্যটনস্থলেও। এমনকী, চিন সীমান্ত থাকায় উত্তরবঙ্গ ও উত্তর-পূর্ব ভারতে যেতেও নারাজ পর্যটকরা।

তথ্য বলছে, করোনা ভাইরাসে চিনের মৃতের সংখ্যা ৫৬০ হারিয়ে গিয়েছে। চিনের পাশাপাশি অন্যান্য দেশেও ছড়াচ্ছে মারণ ভাইরাস। ইউরোপ, আফ্রিকা এমনকী মধ্যপ্রাচ্যের কিছু দেশেও করোনা ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া যাচ্ছে। কলকাতা থেকে চিন গামী সমস্ত বিমান বাতিল করা হচ্ছে । ট্রাভেল এজেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়ার চেয়ারম্যান অনিল পাঞ্জাবি জানাচ্ছেন," কলকাতা বিমানবন্দর থেকে দুটি এয়ারলাইন্স ইন্ডিগো এবং চায়না ইস্টার্ন এয়ারলাইনস যায় চিন। কিন্তু করোনা ভাইরাসের আতঙ্কের জেরে তারাও বিমান পরিষেবা বন্ধ করে দিচ্ছে। ফলে সমস্যায় পড়ছে পর্যটন ব্যবসা। গত কয়েক বছরে বিদেশ ভ্রমণের অবস্থার রমরমা ছিল। কিন্তু করোনার দাপটে এবার উলাট পুরান ৷

ব্যবসা বাণিজ্য, শিক্ষার ক্ষেত্রেও একই আশঙ্কা। উত্তরবঙ্গ, উত্তর-পূর্ব ভারতে যেতেও সাহস পাচ্ছেনা পর্যটকরা। ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অফ ট্যুর অপারেটরের চেয়ারম্যান দেবজিৎ দত্ত জানাচ্ছেন যে, " গোটা বিশ্বেই পর্যটন ব্যবসা অনেকটাই নিচে নেমে গিয়েছে। পর্যটন ক্ষেত্রে যার একটা বড় প্রভাব পড়েছে।" পরিস্থিতি বদলের অপেক্ষায় পর্যটন ব্যবসায়ীরা।

Shalini Datta

First published: February 7, 2020, 8:43 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर