• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • West Bengal By Poll: পুজো মিটলেই ফের ভোট বাংলায়, বাকি চার কেন্দ্রের উপনির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ কমিশনের

West Bengal By Poll: পুজো মিটলেই ফের ভোট বাংলায়, বাকি চার কেন্দ্রের উপনির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ কমিশনের

পুজোর পর ফের ভোট

পুজোর পর ফের ভোট

West Bengal By Poll: রাজ্যের আরও চারটি কেন্দ্র গোসাবা, শান্তিপুর, দিনহাটা, খড়দহতে উপনির্বাচন হতে চলেছে আগামী ৩০ অক্টোবর।

  • Share this:

#কলকাতা: পুজোর আগেই বঙ্গে ভোট, আবার পুজো মিটলেও ভোট। ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন সহ জঙ্গিপুর ও সামশেরগঞ্জে ভোট হচ্ছে আগামী ৩০ সেপ্টেম্বর। আর মঙ্গলবার নির্বাচন কমিশন জানিয়ে দিল, রাজ্যের আরও চারটি কেন্দ্র গোসাবা, শান্তিপুর, দিনহাটা, খড়দহতে উপনির্বাচন হতে চলেছে আগামী ৩০ অক্টোবর। ওই কেন্দ্রগুলির ফলপ্রকাশ হবে আগামী ২ নভেম্বর।

আগামী ৩০ সেপ্টেম্বর রাজ্যের একটি কেন্দ্র ভবানীপুরে উপনির্বাচন এবং জঙ্গিপুর ও সামশেরগঞ্জে ভোট রয়েছে। বিধানসভা নির্বাচনের আগেই প্রার্থীর মৃত্যু হওয়ায় ভোট হয়নি মুর্শিদাবাদের সামশেরগঞ্জ এবং জঙ্গিপুর বিধানসভা কেন্দ্রে। তাই ওই দুটি কেন্দ্রে হতে চলেছে নির্বাচন। অন্যদিকে তৃণমূলের টিকিটে ভবানীপুর আসন থেকে বিধানসভা ভোটে লড়াই করেছিলেন শোভনদেব চট্টোপাধ্যায়। ওই আসনে জেতেন তিনি। যদিও পরে বিধায়ক পদ থেকে ইস্তফা দেন। ফলে ওই আসনে উপনির্বাচনের প্রয়োজন হয়। সেখান থেকে লড়াই করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এছাড়াও গোসাবা, শান্তিপুর, দিনহাটা, খড়দহতে উপনির্বাচন বাকি রয়েছে। গোসাবায় ভোটের ফলপ্রকাশের পর মৃত্যু হয় তৃণমূল বিধায়ক জয়ন্ত নস্করের। আবার খড়দহতে ভোটের ফলপ্রকাশের আগেই মৃত্যু হয় প্রার্থী কাজল সিনহার। ফলে সেখানে উপনির্বাচনের প্রয়োজন হয়ে পড়ে। অপরদিকে, শান্তিপুর থেকে জিতেছিলেন বিজেপি সাংসদ জগন্নাথ সরকার ও দিনহাটা থেকে জিতেছিলেন বিজেপি সাংসদ নিশীথ অধিকারী। কিন্তু বিধানসভা ভোটে জিতলেও তাঁরা সাংসদ পদেই রয়ে যান, ইস্তফা দেন বিধায়ক পদে। সেই কারণেই ওই দুই কেন্দ্রেও উপনির্বাচনেও প্রয়োজন রয়েছে। ভারতের আরও দশটি রাজ্যের সঙ্গে আগামী ৩০ অক্টোবর উপনির্বাচন হবে এ রাজ্যের চারটি আসনেও।

উপনির্বাচনের দাবিতে একাধিকবার জাতীয় নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল তৃণমূলের প্রতিনিধি দল। যদিও করোনা পরিস্থিতির মধ্যে ভোট করানো সঠিক হবে না বলে দাবি করেছিল বিজেপি। নিজেদের মত জানিয়ে নির্বাচন কমিশনে চিঠিও দিয়েছিল তাঁরা। বেশ কয়েক মাস ধরেই এ নিয়ে টানাপোড়েন চলছিল। অবশেষে ৩০ সেপ্টেম্বর ভবানীপুর আসনে উপনির্বাচন ও মুর্শিদাবাদের সামশেরগঞ্জ এবং জঙ্গিপুর বিধানসভা কেন্দ্রে নির্বাচনের কথা ঘোষণা করে কমিশন। আর বাকি ছিল চারটি আসন, সেখানেও এবার ভোটের দিনক্ষণ জানিয়ে দিল নির্বাচন কমিশন।

আরও পড়ুন: 'তৃণমূল করিস?' রাতের ভবানীপুর দাপাল কালো গাড়ি! ভয়ঙ্কর অভিযোগ দুই যুবকের

নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি অনুযায়ী, গোসাবা, শান্তিপুর, দিনহাটা, খড়দহতে উপনির্বাচন হতে চলেছে আগামী ৩০ অক্টোবর। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ৮ অক্টোবর, মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ১৩ অক্টোবর, আর ফল প্রকাশ ২ নভেম্বর।

Published by:Suman Biswas
First published: