প্রতীক্ষার অবসান, আজ থেকেই শুরু ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা

প্রতীক্ষার অবসান, আজ থেকেই শুরু ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা
ফাইল ছবি

রেলমন্ত্রী পীযুষ গোয়েল যুবভারতী ক্রিড়াঙ্গন থেকে মেট্রোর প্রথম পর্যায়ের উদ্বোধন করবেন।

  • Share this:

#কলকাতা: পরিষেবা শুরু নিয়ে জলঘোলা কম হয়নি। উদ্বোধন পিছোতে পিছোতে বছরের পর বছর ঘুরেছে। সব অপেক্ষার অবসান। আজ থেকেই শুরু হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা। রেলমন্ত্রী পীযূষ গয়াল যুবভারতী ক্রিড়াঙ্গন থেকে মেট্রোর প্রথম পর্যায়ের উদ্বোধন করবেন। রেলমন্ত্রী ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কে এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি।

মেট্রো কর্তৃপক্ষের তরফে জানা গিয়েছে, বৃহস্পতিবার সূচনাপর্বে মাত্র একটাই ট্রেন চালানো হবে সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত। সাড়ে ৫ কিলোমিটার রাস্তা অতিক্রম করতে সময় লাগবে ১৪ মিনিট। তবে আজ উদ্বোধনের পর যাত্রী পরিষেবা শুরু হবে না। শুক্রবার থেকে যাত্রী নিয়ে রেক ছুটবে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত।

মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাথমিকভাবে ২০ মিনিট অন্তর ট্রেন চালানো হবে। পরে যাত্রীসংখ্যা বাড়লে ট্রেনের সময়সূচি পরিবর্তিত হবে। টিকিটের দাম হবে ৫ এবং ১০ টাকা। সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত স্টেশনগুলি হল সেক্টর ফাইভ, করুণাময়ী, সেন্ট্রাল পার্ক, সিটি সেন্টার, বেঙ্গল কেমিক্যাল এবং সল্টলেক স্টেডিয়াম।

উল্লেখ্য, এই প্রথম মেট্রোতে স্ক্রিন ডোরের ব্যবস্থা থাকছে ইস্ট-ওয়েস্ট মেট্রোতে। এর ফলে আত্মহত্যা আটকানো সম্ভব হবে বলেই মনে করা হচ্ছে। এছাড়াও এই স্টেশনগুলি হচ্ছে আন্তর্জাতিক মানের।

First published: February 13, 2020, 9:09 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर