হোম /খবর /কলকাতা /
এবার আলাদা পুজো, কেন একথা বলছে কুমোরটুলি?

Kumartuli: এবার আলাদা পুজো, কেন একথা বলছে কুমোরটুলি?

কুমোরটুলির মন খারাপ...

কুমোরটুলির মন খারাপ...

Kumartuli: মানুষের আর্থিক মন্দা দুর্গোপুজোতে গতবার যে রকম ছাপ ফেলেছিল, এবারও ঠিক তেমনি। কুমোরটুলিও বলছে সে কথা।

  • Share this:

#কলকাতা: মহালয়ার দিন থেকে কুমারটুলির ঠাকুর বিভিন্ন পূজা প্যান্ডেল কিংবা বারোয়ারি সহ সমস্ত জায়গায় পৌঁছে যাচ্ছে। ঠাকুর নিয়ে যাওয়ার সময় যে রকম হৈ-হুল্লোড় ছিল, কেউ রাস্তার উপর দিয়ে যাওয়া ইলেকট্রিকের তার সরাতে সরাতে যেত। ঠাকুর কোন ভাবে না ক্ষতিগ্রস্ত হয় সেটার ব্যবস্থা করতো। এখন সেই রকম পরিস্থিতি নেই বললেই চলে।  গতবার অনাড়ম্বর দুর্গাপুজো দেখেছে বাংলা। বিশ্বজোড়া খ্যাতি এই দুর্গোৎসবের। পশ্চিমবাংলায় সিংহভাগ দুর্গাপুজো সার্বজনীন হয়। জনে জনে চাঁদা সংগ্রহ করে দুর্গাপুজো কমিটিগুলো পুজো করে।

মানুষের আর্থিক মন্দা দুর্গোপুজোতে গতবার যে রকম ছাপ ফেলেছিল, এবারও ঠিক তেমনি।  সকালবেলা কুমোরটুলিতে গিয়ে সেই রকম পেল্লাই উচ্চতার দুর্গা প্রতিমা প্রায় দেখা গেল না বললেই চলে। ঠাকুর নির্মাতাদের বক্তব্য, গতবারের থেকে এবার সংখ্যায় বরাত বেশি। যেহেতু করোনা থার্ড ওয়েভ এখনও পর্যন্ত থাবা বসাতে পারেনি, তাই অনেকেই দুর্গাপুজো করছেন এবার।

আরও পড়ুন: বদলে গেছে কতকিছুই, তবু আজও ঐতিহ্য মেনে পুজো হচ্ছে নন্দীবাড়ির দালানে!

যে গাড়িগুলো ঠাকুরের মূর্তি বহন করে, সেগুলি আগে দেখা যেত বড় বড় ট্রাক কিংবা ট্রলির ব্যবস্থা করতো পুজোর উদ্যোক্তারা। এবার ম্যাটাডোরের বেশি খুব একটা বড় গাড়ির সংখ্যা দেখা গেল না। কুমোরটুলির ঠাকুর নির্মাতা সূচন্দ্রিমা পন্ডার দাবি, আর্থিক সংকটের জন্য ঠাকুরের উচ্চতা এবং আয়তন কমেছে। দশ থেকে বারো ফিটের ঠাকুর তৈরি হয়েছে হাতে গোনা।বেশিরভাগ ঠাকুর পাঁচ থেকে আট ফিটের মধ্যে। অনেকের দাবি, গতবারের থেকে ঠাকুরের বরাত একটু বাড়লেও ঠাকুর আয়তনে ছোট হয়ে যাওয়ার জন্য, মুনাফা একটু কমে গেছে। শেষ বরাত পেয়েছে পনের দিন আগে। অপর দিকে বৃষ্টি, নিম্নচাপ। যার ফলে বড়ো ঠাকুর তৈরি করার সাহস দেখায়নি অনেকেই। শিল্পের ছোঁয়াতে মায়ের চক্ষু দানের পর , সবাই তাকিয়ে মায়ের দিকে। যদি তাঁর আশীর্বাদে খরা কাটে!  সকাল থেকে পুজো উদ্যোক্তাদের ঠাকুর নিয়ে যাওয়ার প্রবণতা চোখে পড়ার মত। পুজো শুরু হয়ে গেল বাঙালির।

Published by:Suman Biswas
First published:

Tags: Kumartuli