পুজোয় সুখবর ! সপ্তমী থেকে রাস্তায় নামতে পারে ডবল ডেকর বাস 

পুজোয় সুখবর ! সপ্তমী থেকে রাস্তায় নামতে পারে ডবল ডেকর বাস 

ঘুরিয়ে দেখানো হবে কলকাতার হেরিটেজ

ঘুরিয়ে দেখানো হবে কলকাতার হেরিটেজ

  • Share this:

#কলকাতা: পুজোয় কলকাতার জন্যে সুখবর। আগামীকাল থেকে মহানগরের রাজপথে দেখা মিলবে যাত্রী সহ দোতলা বাস। নীল-সাদা বাসের চেহারা পাল্টে গেছে পুরোপুরি। বাসের বাইরে ও ভেতরে দেওয়া আছে রাজ্য পর্যটন দফতরের বিজ্ঞাপন। বাসের সিটে থাকছে কাঞ্চনজঙ্ঘা, দীঘা, সুন্দরবন সহ একাধিক জায়গার ছবি। এই সব ছবি দেখতে দেখতেই এবার চলমান শহর দেখা যাবে দো-তলা বাস থেকে। ইডেন গার্ডেন, ভিক্টোরিয়া মেমোরিয়াল, চিড়িয়াখানা, রাইটার্স, রেড রোড, আউট্রাম ঘাট, মিলেনিয়াম পার্ক সহ কলকাতার হেরিটেজ দেখানো হবে দো-তলা থেকে।

রাজ্য পর্যটন দফতরের ওয়েবসাইট থেকে অনলাইনে বুকিং করা যাচ্ছে এই বাস রাইডের। জামশেদপুরের সংস্থা বেবকো তৈরি করে ডাবল ডেকার বাস। সেই বাস রাস্তায় চলাচল বা যাত্রী পরিবহণের ছাড়পত্র পেয়েছে কেন্দ্রীয় সরকারের সেন্টাল ইন্সটিটিউট অফ রোড ট্রান্সপোর্ট থেকে। ৯০ লক্ষ টাকায় এই দুটি বাস কেনে রাজ্য পরিবহন দফতর। যদিও এই বাসের পুরোপুরি নিয়ন্ত্রণ ছিল রাজ্য পরিবহন নিগমের হাতে। কিছুদিন আগেই তা তুলে দেওয়া হয় রাজ্য পর্যটন দফতরের হাতে।

গত সপ্তাহেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই দোতলা বাসের উদ্বোধন করেন। চলতি বছরের মার্চ মাসে রাজ্য পরিবহন দফতরের হাতে আসে এই দুটি বাস। সিদ্ধান্ত নেওয়া হয়েছিল এই বাস চলবে নিউটাউনে। ইকো পার্ক থেকে। এখন ওই রুটে একটি পুরানো দোতলা বাস চলাচল করে। কেন্দ্রীয় সরকারের ছাড়পত্র যখন এসে পৌছয়, ততদিনে লকডাউন ঘোষণা হয়ে গেছে। লকডাউন অধ্যায়ে এই বাস রাখা ছিল কসবায় পরিবহণ দফতরের ডিপোয়। কিছু মাস আগেই রাজ্য সিদ্ধান্ত নেয়, পর্যটন প্রসারের লক্ষ্যে এই বাস চালাবে রাজ্য পর্যটন দফতর। সেই মোতাবেক গত সপ্তাহেই এই দুই বাস পরিবহণ দফতর তুলে দেয় পর্যটন দফতরের হাতে। বাস রক্ষণাবেক্ষণ করবে পর্যটন উন্নয়ন নিগম। চালক ও কন্ডাক্টর দেবে রাজ্য পরিবহন নিগম।

আপাতত বাস থাকবে সল্টলেকে পর্যটন উন্নয়ন নিগমের গ্যারাজে। বাস, ট্রাম, লঞ্চ নিয়ে পুজোয় চালাতে চেয়েছিল পর্যটন উন্নয়ন নিগম। ৩৯ টাকায় স্পেশাল ভেসেল চালাচ্ছে পরিবহণ নিগম। দো-তলা বাস অবশেষে চলা শুরু হচ্ছে। পুজোর ৫ দিন আগে থেকেই বুকিং চালু করে দেওয়া হয়েছে। এক সময় লাল দোতলা বাস নিয়ে মানুষের চরম আগ্রহ ছিল। বিশেষ করে দো-তলায় বসার জায়গা পেলে। অবশেষে পর্যটনের হাত ধরে সেই নষ্ট্যালজিয়া আবার ফেরত আসছে কলকাতায়।

ABIR GHOSHAL

Published by:Ananya Chakraborty
First published: