এখন চিনে যাবেন না, করোনা ঠেকাতে সতর্ক রাজ্যের স্বাস্থ্য দফতর

এখন চিনে যাবেন না, করোনা ঠেকাতে সতর্ক রাজ্যের স্বাস্থ্য দফতর
Representative image

একান্তই যেতে হলে, কী কী সাবধানতা জরুরি, তাও জানিয়েছে রাজ্য সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর।

  • Share this:

#কলকাতা: খুব প্রয়োজন না হলে এখন চিনে যাবেন না। রাজ্যের বাসিন্দাদের এমনই পরামর্শ দিচ্ছে রাজ্য সরকার। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতেই এই পরামর্শ। একান্তই যেতে হলে, কী কী সাবধানতা জরুরি, তাও জানিয়েছে রাজ্য সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর।

করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে নানান পদক্ষেপ করছে কেন্দ্র ও রাজ্য স্বাস্থ্য দফতর। অযথা আতঙ্কিত না হওয়ায় পরামর্শ যেমন দেওয়া হচ্ছে তেমনই রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর প্রয়োজনীয় নানা পরামর্শও দিচ্ছে তাদের প্রচার পত্রে। তাতে বলা হচ্ছে, চিনের ইউহান বা করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে এমন দেশগুলিতে এখন ভ্রমণে যাওয়া মোটেই নিরাপদ নয়।

বলা হয়েছে, অপ্রয়োজনে এখন চিনে যাবেন না। যদি বিশেষ প্রয়োজনে একান্তই যেতে হয় তবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে সর্বক্ষণ। সেক্ষেত্রে করোনা সংক্রমণ ঠেকাতে ব্যক্তিগত পরিচ্ছন্নতা মেনে চলতে হবে। নিজের শরীরের দিকে নজর রাখতে হবে। অসুস্থ হলে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বিমানে ভ্রমণের সময় অসুস্থ বোধ করলে তা চেপে না রেখে বিমান কর্মীদের আপনার অসুস্থতার কথা জানান এবং তাদের কাছ থেকে মাস্ক চেয়ে নিন। এছাড়াও বিশদে জানতে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য দফতরের ভ্রমণ বিষয়ক ওয়েব সাইট দেখার পরামর্শ দেওয়া হয়েছে।

রাজ্য সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের প্রচার পত্রে বলা হয়েছে, ২০১৯ নভেল করোনা ভাইরাস সংক্রমণের কোনও অ্যান্টি ভাইরাল বা ভাইরাল প্রতিরোধী চিকিৎসা এখনও নেই। শুধুমাত্র উপসর্গগুলির উপশমের পরিষেবা মিলতে পারে। বর্তমানে নভেল করোনা ভাইরাসের কোনও ভ্যাকসিন বা প্রতিষেধক নেই। ভাইরাসটির সংযোগে না আসাই এখন এই ভাইরাস প্রতিরোধের সবচেয়ে ভালো উপায়। করোনা ভাইরাসের আক্রান্তের সংস্পর্শে এলে আঠাশ দিন পর্যন্ত নিজের স্বাস্থ্যের দিকে বিশেষ ভাবে নজর রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

Saradindu Ghosh

First published: March 7, 2020, 8:42 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर