Home /News /kolkata /
Doctor's Day: দেশজুড়ে প্রতিবাদ সপ্তাহের মাঝে শহরে একটু অন্য রকম ভাবে 'ডক্টরস ডে' পালন

Doctor's Day: দেশজুড়ে প্রতিবাদ সপ্তাহের মাঝে শহরে একটু অন্য রকম ভাবে 'ডক্টরস ডে' পালন

Doctor's Day: রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলিতে বিভিন্ন দাবিতে প্রতিবাদ সভা ও মিছিল করছেন চিকিৎসক ও চিকিৎসা কর্মীরা।

  • Share this:

#কলকাতা: দেশ জুড়ে প্রতিবাদ সপ্তাহের মাঝেই কলকাতা শহরে একটু অন্যরকম ভাবে 'ডক্টরস ডে' পালন করল মেডিক্যাল সার্ভিস সেন্টার। সেলফি তোলা বা ফুল মিষ্টি বিতরণ নয়। নিজেদের দাবি আদায়ের জন্য প্রতিবাদ আন্দোলনের মাঝেই পালিত হল 'ডক্টরস ডে'।

মেডিক্যাল সার্ভিস সেন্টারের কেন্দ্রীয় কমিটির ডাকে ২৫ জুন থেকে ২ জুলাই  স্বাস্থ্য ও মেডিক্যাল শিক্ষা সংক্রান্ত নানা দাবিতে 'সারা ভারতে প্রতিবাদ সপ্তাহ' পালিত হচ্ছে।  এরই মাঝে ১ জুলাই একটু অন্য ভাবে চিকিৎসক দিবস পালন করলেন সেন্টারের সদস্যরা।

মেডিক্যাল সার্ভিস সেন্টারের পক্ষ থেকে শুক্রবার এন আর এস মেডিক্যাল কলেজ ও হাসপাতালের এমার্জেন্সি গেটের সামনে এক প্রতিবাদ সভার আয়োজন করা হয়। হাসপাতাল চত্বরেই মিছিল করে 'ডক্টরস ডে' পালিত হল। একইভাবে শিলিগুড়িতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালেও প্রতিবাদ সভা ও মিছিলের মাধ্যমে উদযাপন করলেন চিকিৎসক ও চিকিৎসা কর্মীরা।

'ডক্টরস ডে' পালিত হল চিকিৎসকদের নিজেদের দাবি দাওয়া আন্দোলনের মাধ্যমে। মেডিক্যাল সার্ভিস সেন্টারের চিকিৎসকরা এ দিন দেশজুড়ে বেশ কিছু দাবি আদায়ে সরব হন। কিন্তু রাজ্য সরকারের কাছে সেই দাবিগুলো এর আগেও স্মারক লিপির মাধ্যমে তাঁরা জানিয়েছেন।

চিকিৎসক দিবসে চিকিৎসকদের দাবিগুলির মধ্যে অন্যতম হলো,

১) অবিলম্বে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের উপর শারীরিক নিগ্রহ বন্ধ করতে হবে।

২) মেডিক্যাল শিক্ষার উপরে কেন্দ্র ও রাজ্য সরকারের পক্ষ থেকে নানা আক্রমণ বিশেষত CBME-র নামে যে আক্রমণ শাণিত হচ্ছে তা বন্ধ করতে হবে।

৩)  NMC-র জনবিরোধী ছাত্র বিরোধী সরকারি নীতি বাতিল করতে হবে।

৪) বীমা নির্ভর চিকিৎসা ব্যবস্থা নয়, সকলের জন্য স্বাস্থ্য চাই।

৫) স্বাস্থ্য ও মেডিক্যাল শিক্ষায় কর্পোরেট রাজ ও আমলাতান্ত্রিকতা চলবে না।

রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলিতে এই দাবিতে যখন প্রতিবাদ সভা ও মিছিল করছেন চিকিৎসক ও চিকিৎসা কর্মীরা, চিকিৎসক দিবসের দিনে সাধারণ মানুষের স্বাস্থ্য শিক্ষার দাবি নিয়ে এই আন্দোলনে তাঁদের পাশে দাঁড়িয়েছেন হাসপাতাল ও মেডিক্যাল কলেজে আসা অনেকেই। শহরের প্রায় সব মেডিক্যাল ও ডেন্টাল কলেজ থেকে ছাত্র প্রতিনিধিরা এই কর্মসূচিতে যোগদান করেন, বক্তব্য রাখেন এবং মিছিলে পা মেলান।

আরও পড়ুন: শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের এ বারের পুজোয় মহা চমক! খুঁটি পুজোয় ঘোষিত হল থিম

মেডিক্যাল সার্ভিস সেন্টার কলকাতা জেলা কমিটির সম্পাদক ডা. নীলরতন নাইয়া বলেন, রাজ্য সরকার স্বাস্থ্য সাথী ও কেন্দ্র সরকার আয়ুষ্মান ভারত-এর নামে  বীমা নির্ভর স্বাস্থ্য ব্যবস্থার মাধ্যমে সাধারণ মানুষের স্বাস্থ্যের অধিকার কেড়ে নিচ্ছে। আমরা দাবি করছি  বীমা নয়, সকলের জন্য স্বাস্থ্য দিতে হবে।

আরও পড়ুন: ১লা জুলাই ডঃ বিধানচন্দ্র রায়ের জন্মদিন ও মৃত্যুদিন, মহা সমারোহে শহরজুড়ে পালিত হল চিকিৎসক দিবস

মেডিক্যাল শিক্ষার উপরে কেন্দ্র সরকার NMC-র মাধ্যমে নানা ভাবে আক্রমণ করছে, তার বিরোধিতা করে বক্তব্য রাখেন চিকিৎসকেরা। পরিকাঠামো ছাড়াই মেডিক্যাল কলেজ খুলে শিক্ষার মানের অবনমন ঘটানো হচ্ছে বলে মনে করেন চিকিৎসার সঙ্গে যুক্ত সকলে।

বিভিন্ন প্রতিবাদ সভা ও মিছিলে চিকিৎসক ও চিকিৎসা কর্মীরা আওয়াজ তোলেন ১ জুলাই নিছক 'ডক্টরস ডে' পালন করার জন্য পালন নয় কিংবা কেন্দ্রীয় সরকারের গালভরা নিদান 'এক সেলফি ডক্টর কে সাথ'-এর নামে চমকদার প্রোপাগান্ডার বিষয় নয়। বরং স্বাস্থ্যের অধিকার এবং মেডিক্যাল শিক্ষার উপর আক্রমণের বিরুদ্ধে জোরদার আন্দোলন করলে তবেই 'ডক্টরস ডে' পালন করা সার্থক বলে মনে করেন চিকিৎসকরা।

BISWAJIT SAHA

Published by:Teesta Barman
First published:

Tags: Doctors Day 2022, Kolkata Medical Collage

পরবর্তী খবর