Home /News /kolkata /
নিপা আতঙ্কে চাহিদা বাড়ছে N95 মাস্কের, বেলেঘাটা আইডি-র আইসোলেশন ওয়ার্ডে মাস্ক বাধ্যতামূলক

নিপা আতঙ্কে চাহিদা বাড়ছে N95 মাস্কের, বেলেঘাটা আইডি-র আইসোলেশন ওয়ার্ডে মাস্ক বাধ্যতামূলক

Representational Image

Representational Image

সংক্রমণ এড়াতে আইসোলেশন ওয়ার্ডে ওই বিশেষ মাস্ক পরা বাধ্যতামূলক বলে নির্দেশিকা জারি করেছে বেলেঘাটা আইডি হাসপাতাল।

  • Share this:

    #কলকাতা: নিপা আতঙ্কে চাহিদা বাড়ছে এন ৯৫ মাস্কের। সংক্রমণ এড়াতে আইসোলেশন ওয়ার্ডে ওই বিশেষ মাস্ক পরা বাধ্যতামূলক বলে নির্দেশিকা জারি করেছে বেলেঘাটা আইডি হাসপাতাল। কিন্তু, জেনারেল ওয়ার্ডেও চাহিদা বাড়ছে ওই বিশেষ মাস্কের। এন ৯৫ না পেয়ে সাধারণ মাস্কেই কাজ সারছেন অনেকে।

    রোগ আটকাতে মুখোশ। নিপা আতঙ্কে বেলেঘাটা আইডি হাসপাতালে সেই মুখোশের চাহিদাই তুঙ্গে। আইসোলেশন ওয়ার্ডে এন ৯৫ মাস্ক ব্যবহার বাধ্যতামূলক বলে জারি হয়েছে নির্দেশিকা। মাস্ক সরবরাহ করবে হাসপাতালই।

    কী এই এন ৯৫ মাস্ক ?

    - বাতাসে ভাসমান বস্তুকণার ৯৫% আটকাতে পারে ওই বিশেষ মাস্ক - সেকারণেই মাস্কের নামের সঙ্গে ৯৫ সংখ্যা - ভাইরাস বা ব্যাকটিরিয়া আটকাতে সক্ষম এন ৯৫ মাস্ক - ০.৩ মাইক্রন পর্যন্ত বস্তুকণা আটকাবে ওই মাস্ক - একটি মাস্ক একবারই ব্যবহার করা যাবে - একটি মাস্কের দাম ১৫০ থেকে ৯০০ টাকা - এক সপ্তাহ ব্যবহার করা যাবে একটি মাস্ক

    একে চড়া দাম এন ৯৫ মাস্কের। তার উপর ন্যায্যমূল্যের ওষুধের দোকানে তা অমিল। তাই দেদারে বিকোচ্ছে সাধারণ মাস্কই। শহরের অন্যান্য ওষুধের দোকানগুলির ছবিটা অবশ্য ভিন্ন। নিপা নিয়ে তেমন আতঙ্ক নেই মেডিক্যাল কলেজ চত্বরে। তাই এন ৯৫ মাস্কের চাহিদা সেখানে সামান্যই।

    এন ৯৫ না পেয়ে সাধারণ মাস্ক। এ যেন নাকের বদলে নরুন। ভাইরাস ঠেকাতে সাধারণ মাস্ক কি কার্যকর হবে ? প্রশ্ন থাকুক, কিন্তু আতঙ্কে অবলম্বন তো হচ্ছে।

    First published:

    Tags: Beleghata ID Hospital, N95 Mask, Nipah Mask, Nipah virus

    পরবর্তী খবর