corona virus btn
corona virus btn
Loading

‘‌রেডিও অ্যান্টেনা’‌–তে ধরা দিল অনেক অজানা তথ্য, সূর্যগ্রহণের তথ্য পেয়ে উচ্ছ্বসিত বিজ্ঞানীরা

‘‌রেডিও অ্যান্টেনা’‌–তে ধরা দিল অনেক অজানা তথ্য, সূর্যগ্রহণের তথ্য পেয়ে উচ্ছ্বসিত বিজ্ঞানীরা

ছবিটা নেহাতই সাদামাটা একটা গ্রাফ। রেডিও অ্যান্টেনার মাধ্যমে পাওয়া গ্রাফ। এই গ্রাফ থেকেই মহাকাশ বিজ্ঞানীদের হাতে এল অনেক গুরুত্বপূর্ণ তথ্য

  • Share this:

#কলকাতা: রবিবার সকাল থেকেই ইন্ডিয়ান সেন্টার ফর স্পেস ফিজিক্স সেন্টারে ছিল ব্যস্ততা। গ্রহণ সংক্রান্ত নানা তথ্য সংগ্রহ করতে স্পেস ফিজিক্স সেন্টারের ছাদে বসানো হয়েছিল রেডিও অ্যান্টেনা। আশঙ্কা‌ ‌বাড়িয়েছিল মেঘ, কিন্তু আবহাওয়া খারাপ থাকলেও নিখুঁত তথ্য পাওয়া গিয়েছে। রেডিও অ্যান্টেনার মাধ্যমে পাওয়া এই তথ্য গবেষণায় গতি আনতে পারে, আশাবাদী বিজ্ঞানীরা। ভরা বৃষ্টির মরসুম। তারমধ্যে সূর্য গ্রহণের ছবি কী পরিস্কার হবে? আশঙ্কা একটা ছিলই। কিন্তু যে ছবি পাওয়া গেছে তাতে রীতিমতো উচ্ছ্বসিত ইন্ডিয়ান সেন্টার ফর স্পেস ফিজিক্সের বিজ্ঞানীরা। সেন্টারের মুকুন্দপুর বাইপাস ক্যাম্পাসের অধিকর্তা সন্দীপ চক্রবর্তী বলেন, ‘‌সূর্যগ্রহণকে চাক্ষুষ করার পাশাপাশি রেডিও অ্যান্টেনার মাধ্যমেও আমরা যে তথ্য পেয়েছি তাতে গবেষণার ক্ষেত্রে অনেকটা সুবিধে হবে। আমাদের হাতে সূর্যগ্রহণের যে ছবি এবং তথ্য এসেছে তা এককথায় অভূতপূর্ব’‌।

ছবিটা নেহাতই সাদামাটা একটা গ্রাফ। রেডিও অ্যান্টেনার মাধ্যমে পাওয়া গ্রাফ। এই গ্রাফ থেকেই মহাকাশ বিজ্ঞানীদের হাতে এল অনেক গুরুত্বপূর্ণ তথ্য। কীভাবে কাজ করে রেডিও অ্যান্টেনা? মহাকাশ বিজ্ঞানীদের কথায়, মাটি থেকে ৮০-৬৪০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় বিস্তৃত বায়ুস্তর অর্থাৎ আয়নোস্ফিয়ারে প্রতিফলিত হয়ে রেডিওতে শব্দ হয়। সেই রেডিও ডেটাই গ্রাফে দেখা যায়। কালো রঙের গ্রাফটি স্বাভাবিক সময়ের। লাল গ্রাফটি সূর্যগ্রহণের সময়ের। দেখা যায় গ্রহণ শুরু হলেই লাল গ্রাফ নামতে শুরু করে। সূর্য থেকে পৃথিবীতে এক্স রে কম এলে গ্রাফ নেমে যায়। গ্রহণের সময় চাঁদ সূর্যকে ঢাকতে শুরু করলে গ্রাফ নামতে থাকে। গ্রহণ শেষে চাঁদ সরলে আবার যখন সূর্য থেকে এক্স রে সরাসরি আসে তখন গ্রাফ উর্ধ্বমুখী হয়। রবিবার কলকাতায় আবহাওয়া খারাপ থাকলেও বেশ কিছুটা সময় বলয়গ্রাস সূর্যগ্রহণ স্পষ্ট দেখা গিয়েছে। আবহাওয়া খারাপ থাকলেও রেডিও অ্যান্টেনার মাধ্যমে নিখুঁত তথ্য পাওয়া গিয়েছে। খুশি গবেষক, বিজ্ঞানীরা। সূর্য গ্রহনের সম্পূর্ণ সময় রেডিও অ্যান্টেনা মারফত পুঙ্খানুপুঙ্খ তথ্য হাতে পৌঁছেছে গবেষকদের। আর এই তথ্য হাতে আসার সঙ্গে সঙ্গেই রবিবারের সূর্য গ্রহণ নিয়ে গবেষণার কাজ শুরু করে দিয়েছেন কলকাতার ইন্ডিয়ান সেন্টার ফর স্পেস ফিজিক্সের বিজ্ঞানীরা।

VENKATESWAR LAHIRI

Published by: Uddalak Bhattacharya
First published: June 22, 2020, 8:41 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर