• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • #Egiye Bangla: দুর্গাপুরের বীরভানপুরের দামোদরের তীরে তৈরি হয়েছে দামোদর রিট্রিট

#Egiye Bangla: দুর্গাপুরের বীরভানপুরের দামোদরের তীরে তৈরি হয়েছে দামোদর রিট্রিট

  • Share this:

    #দুর্গাপুর: দুর্গাপুরের বীরভানপুরের দামোদরের তীরে তৈরি হয়েছে দামোদর রিট্রিট। ১৯৯৯ সালে তৈরি হওয়া দ্য রিভেইরা রিসর্টটিকে সংস্কার করে সাজিয়ে তুলেছে রাজ্যের পর্যটন দফতর। এরপরই নাম হয়েছে দামোদর রিট্রিট। রিসর্টে থাকছে গ্রাম বাংলার প্রতিচ্ছবি, সুইমিং পুল, রেস্তোরাঁ। পর্যটকদের কথা মাথা রেখেই উদ্যোগী রাজ্য সরকার।

    সারাদেশে পর্যটনের অনেকটাই উপরে পশ্চিমবঙ্গ। পর্যটনে রাজ্যকে এক নম্বর জায়গায় নিয়ে যেতে উদ্যোগী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন জেলায় পর্যটনব্যবস্থাকে ঢেলে সাজানো হয়েছে। দুর্গাপুরকে কেন্দ্র করে আশপাশের জেলা যেমন, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়ার পর্যটনকে চাঙ্গা করতে চাইছে রাজ্য সরকার। দুর্গাপুরের সার্কিট টুরিজমকে মজবুত করতে পুরোন একটি রিসর্টের সংস্কার করা হয়েছে। বাম সরকারের আমলে দুর্গাপুরের বীরভানপুরে দামোদরের তীরে কয়েক দশক আগে তৈরি হয়েছিল দুর্গাপুর টুরিস্ট লজ। ১৯৯৯ সালে পিপিপি মডেলে লজের নতুন নাম হয় দ্য রিভেইরা রিসর্ট। কয়েক বছর চলার পর হঠা‍ৎ করেই ২০১২ সালে বন্ধ হয়ে যায় রিভেইরা। পর্যটনমন্ত্রী গৌতম দেব কয়েক মাস আগে দুর্গাপুরে গিয়ে রিসর্টটি পরিদর্শন করেন ও ফের চালু করার প্রতিশ্রুতিও দেন। প্রতিশ্রুতিমত সেই রিসর্টটিকেই সংস্কার করে সাজিয়েছে রাজ্যের পর্যটন দফতর। ২৯ ডিসেম্বর থেকে পথচলা শুরু করেছে দামোদর রিট্রিট।

    রিসর্টে থাকছে গ্রাম বাংলার ছবি, সুদীর্ঘ লন। থাকছে ফ্যামিলি রেস্তোরাঁ, বিলাসবহুল ঘর, সুইমিং পুল। রিসর্টটি সংস্কারের পর এখন একটি বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হয়েছে। ওই সংস্থাই দামোদর রিট্রিটের দেখভাল করবে।

    পর্যটনমন্ত্রীর দাবি, এই মুহূর্তে রাজস্থানের থেকেও পর্যটনে এগিয়েছে পশ্চিমবঙ্গ। আগামীদিনে পর্যটনে দেশের সেরা হবে পশ্চিমবঙ্গ। এই লক্ষ্যেই এগোচ্ছে রাজ্য সরকার।

    দুর্গাপুর থেকে জয়ন্ত বিশ্বাস। নিউজ18 বাংলা।

    - দুর্গাপুরে দামোদর িরট্রিট রিসর্ট

    - পর্যটনে গুরুত্ব রাজ্য সরকারের

    - ১৯৯৯-এ তৈরি রিভেইরা রিসর্ট

    - ২০১২ সালে রিসর্ট বন্ধ হয়ে যায়

    - সেই রিসর্টেরই সংস্কার পর্যটন দফতরের

    First published: