Cyclone Yaas Impact in Kokata : ফুঁসছে গঙ্গা, জলের তলায় হাওড়া জেটি। কাল আরও বাড়বে জলস্তর

ঘূর্ণিঝড়ের জের, ফুঁসছে গঙ্গা...

ইয়াস আছড়ে পড়ার একদিন আগেই গঙ্গায় ডুবে গেল হাওড়ার এক নম্বর জেটি। এদিন গঙ্গার জলস্তরও (Water Level) অনেকটাই বেড়ে গিয়েছে। এ দিন গঙ্গার জলস্তর বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)।

  • Share this:

একে ঘূর্ণিঝড় ইয়াসের (Cyclone Yaas) জের। তার উপরে পূর্ণিমা। দুইয়ের যোগফলে কলকাতাতেও রীতিমতো ফুঁসছে গঙ্গা (River Ganges)। ইয়াস আছড়ে পড়ার একদিন আগেই গঙ্গায় ডুবে গেল হাওড়ার এক নম্বর জেটি। এদিন গঙ্গার জলস্তরও (Water Level) অনেকটাই বেড়ে গিয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, এ দিন কলকাতায় গঙ্গার জলস্তর ছিল ৫.১১ মিটার। আগামিকাল বুধবার দুপুরে তা বেড়ে হওয়ার কথা ৫.২৭ মিটার।  যার জেরে এ দিন দুপুরেই জলের নীচে চলে যায় হাওড়ার এক নম্বর জেটি। যেহেতু এই জেটিটি লোহার তৈরি এবং ভাসমান নয়, ফলে জলস্তর বাড়ায় সেটি ডুবে যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও এ দিন গঙ্গার জলস্তর বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, 'একে ঘূর্ণিঝড় তার উপর পূর্ণিমায় ভরা কোটাল এবং চন্দ্রগ্রহণ। সব মিলিয়ে গঙ্গার জলস্তর অনেকটাই বেড়েছে। গঙ্গায় জল বাড়লে কলকাতাও প্লাবিত হওয়ার আশঙ্কা থাকে।' মুখ্যমন্ত্রী অবশ্য আশ্বস্ত করে বলেন, কলকাতায় এলাকা ভিত্তিক ভাবে পুরসভার কো- অর্ডিনেটরদের দায়িত্ব দেওয়া হয়েছে যাতে কোথাও জল নিকাশী ব্যবস্থা নিয়ে কোথাও সমস্যা না হয়।

ইয়াসের প্রস্তুতিতে গত কয়েকদিন ধরেই কলকাতা এবং হাওড়ায় গঙ্গার পাশে বসবাসকারী মানুষকে সতর্ক করেছে পুলিশ। এ দিন সকালেও কলকাতার দিকে গঙ্গায় কয়েকজন গঙ্গায় স্নান করতে নামলে তাঁদের তুলে দেয় পুলিশ।  হাওয়া অফিস জানিয়েছে, সাধারণত জোয়ারের সময় সমুদ্রে যে জলস্তর থাকে, বুধবার দক্ষিণ চব্বিশ পরগনায় তার উপরে আরও দু' মিটার পর্যন্ত ঢেউয়ের উচ্চতা পৌঁছতে পারে। দিঘায় তা হতে পারে ৪ মিটার পর্যন্ত।

Published by:Sanjukta Sarkar
First published: