কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

গঙ্গায় পুজোর আগে ঐতিহ্যের সফর, মাত্র ৩৯ টাকায় অনন্য অভিজ্ঞতা

গঙ্গায় পুজোর আগে ঐতিহ্যের সফর, মাত্র ৩৯ টাকায় অনন্য অভিজ্ঞতা
পুজোর আগে এবার গঙ্গায় অনন্য সফর।

এই আনন্দভ্রমণে খরচ নিতান্তই কম। কম বললেও ভুল হয়, এক্কেবারে যৎসামান্য, মাত্র ৩৯ টাকা।

  • Share this:

#কলকাতা: শরতের পড়ন্ত বিকেলে গঙ্গার নির্মল হাওয়ায় ক্রুজ-ভ্রমণ। সঙ্গে স্বাদ নেওয়া কলকাতার ঐতিহ্যের। গঙ্গার চারপাশে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে থাকা ইতিহাস, একের পর এক ভেসে উঠবে দর্শকের দু'পাশে। আপনি গঙ্গার মনোরম শোভার সঙ্গে নিজেকে একাত্ম করতে দাঁড়িয়ে থাকতে পারেন ডেকে, অথবা সঙ্গীর সঙ্গে কাফেতে বসে একটু গলাও ভিজিয়ে নিতে পারেন। আবার সেলফি এলাকায় দাঁড়িয়ে তুলে রাখতে পারেন স্মৃতি। এই আনন্দভ্রমণে খরচ নিতান্তই কম। কম বললেও ভুল হয়, এক্কেবারে যৎসামান্য, মাত্র ৩৯ টাকা।

আজ বৃহস্পতিবার থেকে গঙ্গাবক্ষে এমনই অভিনব ক্রুজ ভ্রমণ চালু হচ্ছে সম্পূর্ণ সরকারি ব্যবস্থাপনায়। পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের চেষ্টায় চালু হচ্ছে এই নয়া গঙ্গাসফর। সংস্থার ম্যানেজিং ভিরেক্টর রাজনবীর সিং কপূরের বক্তব্য, "কলকাতার যুবসমাজকে এই ক্রুজ-ভ্রমণে আকৃষ্ট করতে এবং জনপ্রিয় করে তুলতেই এমন কম খরচে ঐতিহ্য-ভ্রমণের ব্যবস্থা।" তাঁর দাবি, খরচ কম বলে পেশাদারিত্বের অভাব নেই। একবার ভ্রমণ করলে বারবার পর্যটকেরা ফিরে আসবেন ক্রুজ ভ্রমণের আনন্দ নিতে। ঠিক যে ভাবে দর্শকেরা বারবার ফিরে আসেন লন্ডন বা সিঙ্গাপুরের ক্রুজ ভ্রমণে।

ক্রুজের পরিবেশকে মনোরম করে তুলতে আয়োজনের ত্রুটি রাখেনি পরিবহণ নিগম। ক্রুজের মধ্যে আবহ গড়ে তুলতে থাকবে রবীন্দ্র সঙ্গীতৈর মূর্ছনা। ক্রুজ সেজে উঠেছে যামিনী রায়ের চিত্রকলায়। মিলেনিয়াম পার্ক থেকে যাত্রা শুরু করে প্রায় দেড় ঘণ্টার ভ্রমণ শেষে ওখানেই ফেরত আসবে ক্রুজটি। মধ্যে গঙ্গার দু'পাশের কুড়িটি ঐতিহাসিক স্থান ঘুরিয়ে দেখানো হবে। সোমবার থেকে শুক্রবার এই ক্রুজটি চলবে বিকেল চারটে এবং ছ'টার সময়। শনি এবং রবিবার, সপ্তাহান্তে চলবে দুপুর বারোটা থেকে ছ'টা পর্যন্ত মোট চার বার।  আপাতত কোভিড অতিমারির কারণে মাত্র দেড়শো জনকে উঠতে দেওয়া হবে এই ক্রুজে। স্যানিটাইজেশন-এর ব্যবস্থা থাকবে নিয়ম মেনে। সমস্ত যাত্রীকে মাস্ক পরে তবেই উঠতে দেওয়া হবে। এই পরিকল্পনায় যাত্রীদের সাড়া পাবেন এমনটাই আশা রাখছেন পরিবহণ দফতরের কর্তারা। সাড়া পেলে এই ব্যবস্থার আরও প্রসারের ইচ্ছেও রয়েছে তাঁদের।

Published by: Arka Deb
First published: October 1, 2020, 8:04 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर