কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

শুধু সমাজ নয়, পরিবেশ রক্ষারও দায়িত্ব নিল পুলিশ, নিম-বকুল-পেয়ারা গাছ পুঁতলেন সিপি

শুধু সমাজ নয়, পরিবেশ রক্ষারও দায়িত্ব নিল পুলিশ, নিম-বকুল-পেয়ারা গাছ পুঁতলেন সিপি

রাজ্য সরকারের সঙ্গে কলকাতায় 'সবুজ বিপ্লবে' সামিল পুলিশও

  • Share this:

#কলকাতা: ঘূর্ণিঝড় আমফান তছনছ করে দিয়েছে বাংলাকে। ব্যাপক ক্ষতি হয়েছে সবুজের। শুধু কলকাতাতেই প্রায় সাড়ে পাঁচ হাজার গাছ উপড়েছে বলে জানিয়েছে কলকাতা পুরসভা। এই ঘূর্ণিঝড়ে অপূরণীয় ক্ষতি হয়েছে পরিবেশের। তাই শুক্রবার বিশ্ব পরিবেশ দিবসে সবুজের ক্ষতি কিছুটা হলেও পূরণের শপথ নিয়েছে সরকার।

রাজ্য সরকারের সঙ্গে কলকাতায় 'সবুজ বিপ্লবে' সামিল পুলিশও। খোদ পুলিশ কমিশনার ডাক দিয়েছেন এই 'সবুজ বিপ্লবে'র। এদিন কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মার উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি নেওয়া হয়। পুলিশ অ্যাথলেটিক ক্লাবে নিজে হাতে বৃক্ষরোপণ কর্মসূচির সূচনা করলেন পুলিশ কমিশনার।

তার মাধ্যমেই শহর জুড়ে শুরু হল পুলিশের বৃক্ষরোপণ কর্মসূচি। এদিন কলকাতা পুলিশের সব থানা, ট্র্যাফিক গার্ড-সহ সবক'টি বিভাগ অংশ নয় বৃক্ষরোপণ কর্মসূচিতে। যা সারা বছর ধরেই চলবে বলে আশ্বাস দিয়েছেন অনুজ শর্মা।

পুলিশ অ্যাথলেটিক ক্লাবে বৃক্ষরোপণ কর্মসূচির পরে পুলিশ কমিশনার জানান, কলকাতা পুলিশ ৫০ হাজারেরও বেশি গাছ পুতবে। ফুল-ফল-সহ সব ধরনের গাছ পোঁতা হবে। সেগুলি রক্ষণাবেক্ষণ করে বাঁচিয়ে রাখার চেষ্টাও করা হবে। পুলিশ কমিশনার নিজে এদিন হাতে ছ'টি গাছ পোতেন। তার মধ্যে নিম, বকুল, পেয়ারা, মেহগনি, লম্বু গাছ রয়েছে।

সিপি বলেন, "বৃক্ষরোপনের পর শহরের কোথাও যারা চারা গাছ নষ্ট করার চেষ্টা করবে বা মেরে ফেলবে, তাদের বিরুদ্ধে আইন মেনে যা করার পুলিশ এবার থেকে সেটা করবে।" পুলিশের পাশাপাশি নাগরিকদেরও এই 'সবুজ বিপ্লব'-এ অংশ নেওয়ার আহ্বান জানান পুলিশ কমিশনার। তিনি বলেন, "সাধারণ মানুষও যাতে আরো বেশি করে বৃক্ষরোপণ করতে এগিয়ে আসে তার অনুরোধ রাখছি। কেউ গাছ পুততে চাইলে এবার থানায় জানালেই হবে। পুলিশই চারাগাছের ব্যবস্থা করে দেবে।" তবে গাছ পোতাই যথেষ্ট নয়, সেগুলিকে বাঁচিয়ে বড় করে তোলার জন্যেও সবার সাহায্য চাইছে লালবাজার।

Sujoy Pal

Published by: Debalina Datta
First published: June 5, 2020, 6:48 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर